scorecardresearch

বড় খবর

ইডেনে হতে পারে ঝমঝম বৃষ্টি, IPL ভেস্তে গেলে কে জয়ী, কে হেরো, জানুন নিয়ম

ইডেনে প্রাকৃতিক দুর্যোগের সম্ভবনা রয়েছে। প্লে অফে প্রাকৃতিক দুর্যোগ হলে খেলা কী হবে!

বৃষ্টির সম্ভবনা রয়েছে। আবহাওয়া বাধ সাধতে পারে। এমন আশঙ্কার মধ্যেই ইডেন গার্ডেন্সে বসছে প্লে অফের আসর। মহারাষ্ট্রের চার ভেন্যু আপাতত অতীত। এবার কোয়ালিফায়ার-১ এবং প্ৰথম এলিমিনেটর খেলা হবে ইডেনে। তবে আবহাওয়া নিয়ে সংশয়ের বাতাবরণ রয়েছে। মঙ্গলবার ইডেনে প্ৰথম কোয়ালিফায়ারে নামছে গুজরাট টাইটান্স এবং রাজস্থান রয়্যালস। বুধবার পরের দিনই খেলবে আরসিবি এবং লখনৌ সুপার জায়ান্টস। দ্বিতীয় কোয়ালিফায়ার এবং ফাইনাল হবে আহমেদাবাদে।

খেলা বৃষ্টিতে ভেস্তে গেলে কী হবে? বলা হচ্ছে, নির্ধারিত সময়ের মধ্যে খেলার ফয়সালা না হলে অথবা মাঠে বল না গড়ালে সুপার ওভারে খেলার মীমাংসা হবে।

আরও পড়ুন: KKR-এর জার্সিতে ভাল খেলেও জাতীয় দলে বাদ! শেষে মুখ খুলতে বাধ্য হলেন রানা

আইপিএলের নিয়মে বলা হচ্ছে, এমনকি ম্যাচে দুই দল এক ওভার-ও খেলতে না পারলে, লিগ টেবিলের অবস্থান দেখে ম্যাচের ফয়সালা হবে। এই নিয়ম প্লে অফের তিনটে ম্যাচেই (কোয়ালিফায়ার-১, এলিমিনেটর, কোয়ালিফায়ার-২) প্রযোজ্য। তিনটে ম্যাচেই কোনও রিজার্ভ ডে নেই। তবে ফাইনালের জন্য একদিন রিজার্ভ রাখা হয়েছে ৩০ মে। কোনও কারণে ফাইনাল খেলা ২৯ তারিখে করা সম্ভব না হলে ৩০ মে চূড়ান্ত লড়াই হবে।

আইপিএলের গাইডলাইনে বলা হয়েছে, “প্রকৃতির কারণে ওভার কমিয়ে খেলানো সম্ভব হলে, প্রত্যেক দলকে নূন্যতম পাঁচ ওভার ব্যাট করার সুযোগ দিতে হবে। এলিমিনেটর এবং দুটো কোয়ালিফায়ার ম্যাচে নির্ধারিত এবং অতিরিক্ত সময় মিলিয়ে পাঁচ ওভারের ম্যাচ আয়োজন করা সম্ভব না হলে, কন্ডিশন ঠিকঠাক থাকলে সুপার ওভারে ম্যাচের জয়ী নির্ধারণ করতে হবে।”

যদি সুপার ওভার-ও আয়োজন করা সম্ভব না হয়, তাহলে লিগ টেবিলের অবস্থান দেখে জয়ী দল চূড়ান্ত করতে হবে। কোনও কারণে ম্যাচের একটা ইনিংস খেলা সম্ভব হলে এবং দ্বিতীয় ইনিংসে আয়োজন করার পরিস্থিতি যদি না থাকে, তাহলে ডিএলএস নিয়ম প্রযোজ্য হবে।

ফাইনালে যদি এক বল খেলা সম্ভব হয়, তাহলে প্ৰথম দিন যেখানে খেলা শেষ হয়েছিল, সেখান থেকেই দ্বিতীয় দিন শুরু করতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Ipl news download Indian Express Bengali App.

Web Title: Ipl playoffs what happens if match halted by natural disasters