scorecardresearch

বড় খবর

আইপিএলে বর্ণবিদ্বেষ! স্যামিকে পাল্টা দিলেন পাঠান-রসুল

স্যামির সেই অভিযোগের পাল্টা এবার ইরফান পাঠান, পারভেজ রসুল জানিয়ে দিলেন, এমন কোনো বিষয়ের কথা জানা নেই। ২০১৪-র আইপিএলে সানরাইজার্স এর জার্সিতে খেলেছেন পাঠান। তিনি জানান, এমন কোনো ঘটনা ঘটেনি।

৪৮ ঘন্টা আগেই চাঞ্চল্য ছড়িয়েছিলেন ক্যারিবিয়ান ক্রিকেটার ড্যারেন স্যামি। আমেরিকার বেনজির বর্ণবিদ্বেষ কাণ্ডের প্রেক্ষিতে সরাসরি আইপিএলের দিকে আঙুল তুলেছিলেন। জানিয়ে দেন, আইপিএলে সানরাইজার্সের হয়ে খেলার সময় তাকে উদ্দেশ্যে করে বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছে।

স্যামির সেই অভিযোগের পাল্টা এবার ইরফান পাঠান, পারভেজ রসুল জানিয়ে দিলেন, এমন কোনো বিষয়ের কথা জানা নেই। ২০১৪-র আইপিএলে সানরাইজার্স এর জার্সিতে খেলেছেন পাঠান। তিনি এদিন ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়ে দেন, “যদি সেরকম কিছু হত, তাহলে নিশ্চয়ই আমাদের নজরে আসত। কিংবা টিম মিটিংয়ে এই বিষয়ে আলোচনা হত। এমন কোনো ঘটনার কথা আমার জানা নেই। এই মন্তব্যের দায়িত্ব ওকেই নিতে হবে।”

সানরাইজার্স এর এমন ঘটনা অস্বীকার করলেও ঘরোয়া ক্রিকেটে বর্ণ বিদ্বেষের অভিযোগ পুরোপুরি উড়িয়ে দিচ্ছেন না তারকা অলরাউন্ডার। পাঠান বলেছেন, “তবে দেখেছি দক্ষিণের ভাইয়েরা নর্থ ইন্ডিয়ায় খেলতে এলে ওদেরকে লক্ষ্য করে কটূক্তি করা হয়। আমার মনে হয়, শিক্ষা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়। সমাজকেও এটা মানতে হবে।”

“ভারতীয় সমাজে আমরা এখনও বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সেভাবে সোচ্চার নই। আমাদের উত্তর পূর্বের ভাই বোনদেরও এই বিষয় মোকাবিলা করতে হয়। এই সমস্যার শিকড় অনেক গভীরে রয়েছে। এই অবস্থার জন্য নিজেদের ছেলে মেয়েদের শিক্ষার মাধ্যমে সচেতন করতে হবে।”, বলেছেন পাঠান।

স্যামির বর্ণবিদ্বেষের অভিযোগ মানছেন না কাশ্মীরের তারকা ক্রিকেটার পারভেজ রসুলও। তিনি সাফ জানিয়েছেন, “দলে খেলার সময় কখনো আমার চোখে এমনটা ধরা পড়েনি। আমি যে মরশুমে হায়দরাবাদের হয়ে খেলি সেবার এক ম্যাচে স্যামি ক্যাপ্টেনও হয়। তখন তো সেরকম কিছু বলেনি। টিম হিসাবে আমদের দলের পরিবেশ ভীষণ খোলামেলা ছিল। প্রত্যেক ক্রিকেটারই প্রাণবন্তভাবে একে অন্যের সঙ্গে মিশত। এমনকি স্যামিও বেশ বন্ধুত্বপূর্ণ ছিল। ওর সঙ্গে কাটানো মুহূর্তগুলো খুব ভালো ছিলো।”

প্রসঙ্গত, ড্যারেন স্যামি শনিবার ইন্সটাগ্রাম স্টোরিতে লেখেন, “ও কালু শব্দের মানে তাহলে এটা! যা বলে ওরা আমাকে আর থিসারা পেরেরাকে ইন্ডিয়াতে সানরাইজার্স এ খেলার সময় ডাকত। আমি এতদিন ভাবতাম এটার অর্থ কালো শক্তিশালী মানুষ। তবে এটা জানার পরে বেশ খারাপ লাগছে।”

এর পরের পোস্টে স্যামি আবার লেখেন, “এইমাত্র জানলাম কালু মানে কি! এই নামেই আমাকে আর থিসারা পেরেরাকে সানরাইজার্স এ খেলার সময় ডাকা হত।।আমার আগের পোস্ট বলছে এই শব্দের মানে অন্য। তাই বেশ রেগে রয়েছি।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Irfan pathan parvej rasool hit back at darren sammys ipl racism comment