বড় খবর

EXCLUSIVE: ইস্টবেঙ্গলের ‘ফিলিপ লাম’কে না আটকালে ভুগবেন হাবাস, সতর্কবার্তা বাগান প্রাক্তনীর

ক্যামেরন ওয়াটসন অতীত হয়ে গিয়েছেন মোহনবাগানে। নিজের পুরোনো প্রতিদ্বন্দ্বী স্কট নেভিলকে কলকাতার ফুটবলে দেখে চোখ রাখবেন ডার্বিতে।

“ওকে বাড়তে দি-ও না, পুরো ধ্বংস করে দেবে।” মহারণের এখনও বাকি রয়েছে ৭২ ঘন্টা। ঐতিহাসিক ম্যাচ ঘিরে ফুটছে গোটা দেশের ফুটবল। তারমধ্যেই আন্তোনিও লোপেজ হাবাসকে রীতিমত সতর্ক করে দিলেন মোহনবাগানে খেলে যাওয়া অস্ট্রেলিয়ান ফুটবলার ক্যামেরন ওয়াটসন। যাকে উদ্দেশ্য করে বললেন তিনি আর কেউ নন, স্কট নেভিল। ডার্বির মাঠেই যার পায়ে খড়ি ঘটছে ভারতীয় ফুটবলে।

ভারতে খেলে গিয়েছেন কত দিন হল! তারপরে সেভাবে ফলো রাখতেন না ইন্ডিয়ান ফুটবল। তবে এই মরশুম থেকেই ফের ইন্টারনেটের লাইভ স্ট্রিমিংয়ের ভরসায় চোখ রাখছেন আইএসএলে। দর্শক শূন্য স্টেডিয়াম, গমগমে আবহই নেই। সেই সব উপেক্ষা করেই অস্ট্রেলিয়ান ফুটবলার মুখিয়ে রয়েছেন সুপার লিগের সবথেকে হাইভোল্টেজ ম্যাচ দেখার জন্য। ২৭ তারিখ, শুক্রবার! দিনক্ষণ, সময়ের হিসাব মিলিয়ে রেখেছেন তিনি।

আরো পড়ুন: ক্লাবের প্রশাসনিক গাফিলতি, সংঘাতেই আইএসএলে কোচিং করানো হল না! আক্ষেপ আলেহান্দ্রোর

মোহনবাগানের মাঝমাঠের একসময়ের তারকা চোখ রাখবেন স্কট নেভিলের উপরেই। এ লিগে চুটিয়ে খেলেছেন একসময়। তারপর একজন ক্রমশ এগিয়েছেন। অন্যজন কিছুটা পিছিয়েই গিয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে ওয়াটসন বলছিলেন, “আমি তখন এডিলেড ইউনাইটেডে খেলতাম। ও খেলত নিউক্যাসেল জেটস-এ। প্রায়ই ওঁর সঙ্গে মাঝমাঠে বল দখলের লড়াই হত।”

ক্যামেরন ওয়াটসন

স্কট এমনিতে রাইট ব্যাক। তবে ইচ্ছামত ওভারল্যাপ করে প্রতিপক্ষের বক্সে আক্রমণে উঠে আসার প্রবণতা রয়েছে। এটাই অজি লিগে চিন্তা বাড়াত প্রতিপক্ষ কোচের।

সেই ঘটনা জানিয়েই এটিকে মোহনবাগান কোচ আন্তোনিও লোপেজ হাবাসকে সতর্ক করে দিয়েছেন ওয়াটসন। জানিয়ে দিচ্ছেন, “খুব ভাল ফুটবলার সই করিয়েছে ইস্টবেঙ্গল। দারুণ ফুটবলার। ফিটনেস চূড়ান্ত পর্যায়ের। লিগে ধারাবাহিকভাবে ভালো খেলতে সক্ষম। ওকে হালকাভাবে নিলে ভুগবে মোহনবাগান।”

কীভাবে থামানো যায় অজি ডিনামাইটকে! সেই টোটকা দিয়েছেন ওয়াটসন, “মোহনবাগানের লেফট উইঙ্গারকে ম্যাচে বাড়তি দায়িত্ব নিতে হবে। ক্রমাগত আক্রমণ করতে হবে বাঁ দিক থেকে। যাতে ও রক্ষণ করতে ব্যস্ত হয়ে পড়ে। ফ্রি স্পেস পেলেই ও একা উঠে প্রতিপক্ষকে শেষ করে দেবে। ওভারল্যাপে উঠে দলের স্ট্রাইকারদের লক্ষ্য করে যেমন হাওয়ায় বল ভাসিয়ে দিতে পারে। তেমন কাট করে বক্সের মধ্যেও ঢুকে যেতে পারে সাবলীল দক্ষতায়।”

এক নিঃশ্বাসে বলে যাচ্ছিলেন ক্যামেরন ওয়াটসন। নিজের দেশের ফুটবলারকে নিয়ে। প্রাক্তন প্রতিপক্ষ ফুটবলারকে নিয়ে।

ক্যামেরন ওয়াটসন নিজের দেশের ফুটবলারের জন্যই চোখ রাখবেন স্ক্রিনে। ওয়াটসন ভারতে আসা সফলতম ফুটবলারদের মধ্যে পড়বেন না। তবে কঠোর নিয়মানুবর্তিতা, শৃঙ্খলায় মন জিতে নিয়েছিলেন। প্রথমে আলবার্তো রোকার বেঙ্গালুরু এফসিতে যোগ দেন। একবছর পরেই রক্ষণাত্মক এই মিডফিল্ডার যোগ দেন মোহনবাগানে। মরশুম শুরু হয়ে যাওয়ার পরে স্বদেশীয় দিয়েগো ফেরেরার পরিবর্তে সবুজ মেরুন দলে আসেন। কোচ সঞ্জয় সেনের প্রশংসাও আদায় করে নেন। সেই বছরেই মোহনবাগানের দায়িত্ব ছাড়েন কোচ সঞ্জয়। দায়িত্ব নেন শংকরলাল চক্রবর্তী।

পরের বছর ডামাডোলের বাগানে আর জায়গা হয়নি ক্যামেরন ওয়াটসনের। তারপর থেকেই অস্ট্রেলিয়ান ক্লাব মোরল্যান্ড জেব্রাসে খেলছেন তিনি।

আপাতত নিজেকে গুছিয়ে নিয়েছেন ওয়াটসন। নিজেই জানালেন, “আমি ফিট। আগের থেকে অনেক ফিট।” নতুন ক্লাবের অফারের অপেক্ষায় রয়েছেন তিনি। তার মধ্যেই চোখ রাখছেন ফেলে আসা ক্লাবের বিরুদ্ধে পুরোনো প্রতিদ্বন্দ্বীর আসন্ন ডার্বি অভিষেকে।

অস্ট্রেলিয়ান ফুটবলে স্কটকে ডাকা হয় ‘ফিলিপ লাম’ বলে। দুজনের খেলার স্টাইল এবং কার্যকারিতা এক হওয়ায়। ওয়াটসনের টিপসে লামকে আটকাতে শুক্রবার ‘শার্লক হোমস’ হতে পারবেন হাবাস? সেটাই দেখার।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Isl 2020 cameron watson on how to stop australian footballer scott neville on derby day

Next Story
আইপিএলে দেখা যেতে পারে কাম্বলিকে, হারিয়ে যাওয়া শচীনের বন্ধু ফেরার অপেক্ষায়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com