বড় খবর

নাটকীয় কোচ-বদল ISL-এ! হাবাসের জায়গায় FC GOA-র ফেরান্দোকে সই করাল সবুজ মেরুন

আইএসএল ময়দানে বেনজির কোচ বদল। হাবাস দল ছাড়তেই এফসি গোয়ার কোচকে মাঝপথে প্রস্তাব এটিকে মোহনবাগানের।

আইএসএলের ইতিহাসে এরকম ঘটনা আগে ঘটেনি। এক দলের কোচ পদত্যাগ করার পরে বিপক্ষ দলের কোচকে সরাসরি সেই পদে বসানো। এরকম কান্ড এবারের আইএসএলে। হাবাসের দল ছাড়ার ৪৮ ঘন্টার মধ্যেই এটিকে মোহনবাগান নতুন কোচ নির্বাচন করে ফেলল। এফসির গোয়ার হুয়ান ফেরান্দো এবার এটিকে মোহনবাগানের নতুন কোচ হয়ে গেলেন। ইতিমধ্যেই ফেরান্দোর সহকারী জাভি হার্নান্দেজকে সই করিয়ে ফেলেছে এটিকে মোহনবাগান।

তারপর সোমবার সন্ধ্যের সময় এটিকে মোহনবাগানের পক্ষ থেকে প্রেস রিলিজে জানিয়ে দেওয়া হয় ফেরান্দোকেই কোচ করা হচ্ছে। দায়িত্ব পেয়ে স্প্যানিশ কোচ জানিয়ে দিয়েছেন, “ক্লাবের জন্য নিজের ১১০ শতাংশ দেব। আশা করি, শীঘ্রই ক্লাবের সমর্থকদের সঙ্গে ভাল মুহূর্ত উপভোগ করতে পারব। সেরা ব্র্যান্ডের ফুটবল খেলবে দল। দল যাতে সেরা ফুটবল খেলতে পারে, সেই বিষয়ে সচেষ্ট হব।”

আইএসএলের সফলতম কোচ হাবাস। প্রথমে গোল করে সেই গোল ডিফেন্ড করা- হাবাসের রণকৌশল এখন ভারতীয় ফুটবলে মোটামুটি পরিচিত। তবে হাবাসের সেই দর্শন বেনজিরভাবে ধাক্কা খেয়েছে চলতি মরশুমে। ৬ ম্যাচে ১৩ গোল হজম করে বেআব্রু হয়ে পড়েছে এটিকে মোহনবাগানের রক্ষণ।

আরও পড়ুন: পদত্যাগ হাবাসের! শনিবারের বারবেলায় সবুজ মেরুন ছাড়লেন স্প্যানিশ বস

তবে সবুজ মেরুন চলতি মরশুমে নিজস্ব মারকাটারি স্টাইলেই শুরু করেছিল। পাঁচজনকে দিয়ে রক্ষণ সাজিয়ে উইং ব্যাকদের মাঝমাঠে শাফল করিয়ে প্রতিপক্ষকে ঝটকা দেওয়া। হাবাসের দুরন্ত কৌশলে ডার্বি জয় এসেছিল। তারপরেই মোড় ঘোরানো মুম্বই সিটি এফসি ম্যাচ। দেশ বাকিংহ্যাম মুম্বই সিটির কাছে পাঁচ গোল হজম করে যেন বিদায়ের ঘন্টা বেজে গিয়েছিল হাবাসের। তারপরে জামশেদপুরের কাছে হার, বেঙ্গালুরুর বিপক্ষে ৩-৩ ড্র হাবাসের বিদায় নিশ্চিত করে দেয়।

তবে হাবাসের বিদায়ের পর আইএসএল মঞ্চ যে এতটা নাটকীয় হয়ে উঠবে, বোঝা যায়নি। শেষমেশ যা দাঁড়াবে এফসি গোয়ার কাছে হুয়ান ফেরান্দোর রিলিজ চাওয়া।

এখনও টানা জিতে শেষ চারে পৌঁছতে পারে সবুজ মেরুন ব্রিগেড। তবে নতুন কোচ নিয়োগে ঝক্কি অনেক। বাইরে থেকে কোচ আনলে ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন পর্ব সারতে হবে। মরশুমের মাঝপথে এফসির গোয়ার কোচকেই টার্গেট করে এটিকে মোহনবাগান শিবির। সেক্ষেত্রে দলের সঙ্গে সরাসরি যোগ দিতে পারবেন তিনি।

চুক্তির নিয়ম অনুযায়ী, এফসি গোয়াকে ক্ষতিপূরণের টাকা দিলেই কোচ ছাড়তে বাধ্য তারা। সেই সুযোগই নিচ্ছে সবুজ মেরুন শিবির। ক্ষতিপূরণের অঙ্ক জানার পরে সরাসরি ফেরান্দোকে নিয়ে আসতে তৎপর হয়েছে তাঁরা।

আরও পড়ুন: বজ্রপাত হাবাসের সংসারে! জানুয়ারিতেই হয়ত সবুজ-মেরুন ছাড়ছেন কৃষ্ণ

ঘটনাচক্রে ফেরান্দোর আইএসএলের কোচিংও নাটকীয়ভাবে হয়েছিল। গত মরশুমে সের্জিও লোবেরার কোচিংয়ে দুর্দান্ত ফুটবল খেলছিল গোয়া। তবে হঠাৎ করেই প্লে অফের আগে অজ্ঞাত কারণে এফসি গোয়া ছাঁটাই করে কোচ লোবেরাকে। তারপরে আগমন ঘটে ফেরান্দোর।

দলবদলের মরশুমে এফসি গোয়ার অধিকাংশ স্কোয়াড ছিনিয়ে নেয় মুম্বই সিটি এফসি। ফেরান্দোর কোচিংয়েও গোয়া দারুণ খেলছিল। টানা ১৫ ম্যাচ অপরাজেয় থাকার নজির গড়েছিল ফেরান্দোর গোয়া। এএফসি চ্যাম্পিয়ন্স লিগে পার্সিপোলিস, আল রায়হানের মত দলের বিরুদ্ধে লড়াই করে এসেছে গোয়া। কিংবদন্তি কোচ লরাঁ ব্লা-র রায়হানের সঙ্গে ১-১ ড্র-ও করে গোয়া। গোলকিপার ধীরজ সিং এএফসি চ্যাম্পিয়ন্স লিগের সেরা একাদশে জায়গা করে নেন।

তবে এভাবে হুয়ান ফেরান্দোর যে প্রস্থান ঘটবে তা ভাবতে পারেনি কেউই। তারকা কোচকে প্রতিপক্ষ ক্লাবের কাছে ছেড়ে দিতে ক্ষুণ্ণ হয়েছেন গোয়ার মালিক অক্ষয় ট্যান্ডনও। তিনি টুইটারে সরাসরি ক্ষোভ উগরে দিয়ে লিখেছেন, “হতাশার সঙ্গে জানাতে বাধ্য হচ্ছি, হুয়ান ফেরান্দো রিলিজ চেয়েছেন। যাতে উনি এটিকে মোহনবাগানে যোগ দিতে পারেন। একাউন্টে টাকা এলে আমাদের এই বিষয়ে আর কিছু করার নেই।” জানা যাচ্ছে, আপাতত এফসি গোয়ার কোচিংয়ের দায়িত্ব পালন করবেন সহকারী ক্লিফোর্ড মিরান্ডা।

সবমিলিয়ে, এই নাটকীয় কোচ-বদলে এটিকে মোহনবাগান কি সাফল্যের সরণিতে ফিরবে, সেটাই এখন দেখার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Isl 2021 fc goa coach juan ferrando ask release after approached by atk mohun bagan as antonio lopez habas steps down

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com