বড় খবর

ইস্টবেঙ্গলের মতই কোচ বদলাল মুম্বই সিটি! লোবেরা সরতেই কনিষ্ঠতম কোচকে সই করিয়ে চমক

সের্জিও লোবেরা মুম্বই সিটি এফসির হেড কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন। নতুন কোচ ইংল্যান্ডের দেস বাকিংহ্যাম।

ইস্টবেঙ্গলের মতই আইএসএলের আগে কোচ বদলে ফেলল মুম্বই সিটি এফসি। সের্জিও লোবেরা মুম্বই সিটি এফসি ছাড়লেও যুক্ত থাকছেন বিনিয়োগকারী সংস্থা সিটি ফুটবল গ্রুপের সঙ্গে। আর মুম্বইয়ের নতুন কোচ হলেন মাত্র ৩৬ বছরের দেস বাকিংহ্যাম। মেলবোর্ন সিটি এফসি থেকে যোগ দিলেন এবার ভারতে মুম্বই সিটি এফসি-তে।

গত বছরের অক্টোবরে মুম্বই সিটি এফসিতে কোচ হিসেবে যোগ দেন সের্জিও লোবেরা। লোবেরার কোচিংয়েই আইএসএল ইতিহাসে প্রথম দল হিসেবে মুম্বই সিটি একই মরশুমে আইএসএল লিগ উইনার্স শিল্ড এবং আইএসএল ট্রফি জেতে। ডাবল সৃষ্টি করে ইতিহাস গড়ার পরের বছর আর ডাগ আউটে থাকছেন না স্প্যানিশ বস। ভারতে সফলতম মরশুম কাটানোর পরে আপাতত সিটি ফুটবল গ্রুপেরই অধীনে নতুন চ্যালেঞ্জ নেবেন তিনি।

আরও পড়ুন: ডুরান্ড কাপের তারকাকে সই করিয়ে চমক! ঘরের ছেলেকে ঘরে ফেরাল ইস্টবেঙ্গল

মুম্বইয়ের নতুন ইংরেজ কোচ মেলবোর্ন সিটিতে আবার নয়া ইতিহাস গড়েছিলেন। প্ৰথমে মেলবোর্ন সিটিতে যোগ দিয়েছিলেন প্যাট্রিক কিসনর্বোর সহকারী হিসাবে। সহকারী কোচ হিসেবে একই সঙ্গে এ লিগ প্রিমিয়ারশিপ এবং চ্যাম্পিয়নশিপ ডাবল জেতেন দেস বাকিংহ্যাম। ২০২০-২১ মরশুমে কিসনর্বোর অনুপস্থিতিতে জয়ের ধারা অব্যাহত রাখেন বাকিংহ্যাম।

তার আগে এ লিগের ইতিহাসে সর্বকনিষ্ঠ কোচ হিসাবে রেকর্ড করেন। মাত্র ৩১ বছর বয়সে ওয়েলিংটন ফিনিক্সের দায়িত্ব নিয়ে। তার আগেই ইপিএলের স্টোক সিটির অনুর্দ্ধ-২৩ দলের হেড কোচ ছিলেন তিনি। এছাড়াও স্বল্প সময়ের জন্য নিউজিল্যান্ডের জাতীয় দলের দায়িত্বে ছিলেন। কিউয়িদের অনুর্দ্ধ-২০ এবং অনুর্দ্ধ-২৩ দলে কোচিং করিয়েছেন বেশ কয়েক বছর। বাকিংহ্যামের কোচিংয়ে নিউজিল্যান্ড যুব দল ২০১৯-এ ফিফা অনুর্দ্ধ-২০ বিশ্বকাপে অংশ নিয়েছিল। শেষ ষোলোয় নিউজিল্যান্ড কলম্বিয়ার কাছে পেনাল্টি শ্যুট আউটে পরাস্ত হয় সেবার। ২০২০-তে নিউজিল্যান্ডের সেরা কোচের সম্মানও পেয়েছেন দেস বাকিংহ্যাম।

মুম্বই সিটি এফসিতে যোগ দিয়ে ইংল্যান্ডের তারকা কোচ বলে দিয়েছেন, “ক্লাবের এমন দারুণ সময়ে যোগ দিতে পেরে ভাল লাগছে। অস্ট্রেলিয়ায় দারুণ সময় কাটিয়েছি। তবে আইএসএল চ্যাম্পিয়ন দলে কোচিংয়ের প্রস্তাব উপেক্ষা করতে পারিনি। দ্রুত ভারতে এসে এখানকার সংস্কৃতি, ক্লাবের সকলের সঙ্গে দেখা করার জন্য উন্মুখ হয়ে রয়েছি।”

মুম্বই সিটি ক্লাবের সিইও কন্দ্রাপ চন্দ্র জানিয়েছেন, “সের্জিওকে বিদায় জানাতে খুব খারাপ লাগছে। ক্লাবকে দারুণ একটা মরশুম উপহার দিয়েছিলেন। ক্লাবের সকলে ওঁকে শ্রদ্ধা করে। মুম্বইতে সবসময় উনি স্বাগত। ওঁর ভবিষ্যতের জন্য শুভকামনা রইল।” সেইসঙ্গে তাঁর সংযোজন, “দেস একজন তরুণ অভিজ্ঞ কোচ। ফুটবল নিয়ে চিন্তাভাবনা খুব স্পষ্ট। লোবেরার সাফল্য বয়ে নিয়ে যাওয়ার জন্য দেস-ই একদম উপযুক্ত ব্যক্তি।”

কয়েকদিনের মধ্যেই ভারতে চলে আসবেন দেস বাকিংহ্যাম। তারপরে কোয়ারেন্টিন পর্ব কাটিয়ে প্রি সিজন ক্যাম্প চালু করে দেবেন গোয়ায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Isl 2021 mumbai city fc appoints englishman des buckingham as head coach after sergio lobera steps down

Next Story
জাতীয় দলে অভিষেক টেস্টেই চার উইকেট! অবসর নিলেন টিম ইন্ডিয়ার তারকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com