scorecardresearch

বড় খবর

ইস্টবেঙ্গলের মত একটাও প্রস্তুতি ম্যাচ না খেলেই সরাসরি ISL-এ! কেন, রহস্য ফাঁস ফেরান্দোর

আইএসএল-এ প্ৰথম ম্যাচে নামার আগে খুল্লামখুল্লা সবুজ মেরুন কোচ হুয়ান ফেরান্দো

ইস্টবেঙ্গলের মত একটাও প্রস্তুতি ম্যাচ না খেলেই সরাসরি ISL-এ! কেন, রহস্য ফাঁস ফেরান্দোর

ডুরান্ড কাপ। এএফসি কাপ আপাতত অতীত। ব্যর্থতা ঝেড়ে ফেলে এটিকে মোহনবাগান সোমবার আইএসএল অভিযান শুরু করছে চেন্নাইয়িন এফসির বিরুদ্ধে। মেগা টুর্নামেন্টে নামার আগে ডুরান্ড, এএফসিকে আপাতত মাথা থেকে বের করতে চাইছেন কোচ হুয়ান ফেরান্দো। ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে জানিয়ে দিলেন, “তিনটেই আলাদা আলাদা কম্পিটিশন। বারো মাস আগে আমাদের মধ্যে কানেকশন অবশ্যই অন্যরকম ছিল। এখন সম্পূর্ণ নতুন একটা টুর্নামেন্টে নামতে চলেছি। ছেলেরাও মাঠে নামার জন্য উদগ্রীব হয়ে রয়েছে। ভালো খেলার জন্য আমরা সকলেই মুখিয়ে রয়েছি।”

ডুরান্ড, তারপরে এএফসি, সেখান থেকে সরাসরি আইএসএল-এ বাগান শিবির খেলতে নামছে কোনও প্রস্তুতি ম্যাচ না খেলেই। ইস্টবেঙ্গল যেখানে নিজেদের নতুন দল ঝালাই করে নিয়েছে একাধিক প্রস্তুতি ম্যাচের মাধ্যমে, সেখানে কার্যত কোনও ম্যাচেই নামেনি ফেরান্দো বাহিনী। সেই বিষয় খোলসা করতে গিয়ে তিনি বলছেন, “এএফসি কাপের পর একাধিক ফুটবলারের চোট আঘাতের সমস্যা ছিল। এছাড়াও অনেকে জাতীয় দলের ক্যাম্পে ডাক পাওয়ায় পরিস্থিতি আরও খারাপ হয়। এমনও সময় গিয়েছে যেখানে অনুশীলনের জন্য মাত্র ছয়জনকে পেয়েছি।”

আরও পড়ুন: দেবাশিস দত্তের বাড়ির সামনেই সবুজ-মেরুন বিক্ষোভের স্ফুলিঙ্গ! ম্যাচ-ডের আগেই অগ্নিগর্ভ বাগান শিবির

দলের রক্ষণে সমস্যা রয়েই গিয়েছে। তবে এটিকে মোহনবাগানের কাছে বড়সড় চ্যালেঞ্জ হতে চলেছে আপফ্রন্টে দেশীয় স্ট্রাইকাররা। মনবীর-লিস্টনদের ফর্মের উপরেই এবার নির্ভর করছে সবুজ-মেরুন ভাগ্য। তবে ডুরান্ড এবং এএফসিতে মোটেই লিস্টন-মনবীররা আশা জাগাতে পারেননি। তা নিয়ে অবশ্য ভাবিত নন বাগান-বস। বলে দিচ্ছেন, “যদি আমরা সুযোগ তৈরি না করতে পারতাম, তাহলে তা সমস্যার ছিল। কুয়ালালামপুর ম্যাচেই আমরা গোলের সামনে সেভাবে সপ্রতিভ হতে পারিনি। এই দল একের পর এক সুযোগ তৈরি করছে, মিডফিল্ডে বল নিজেদের পায়ে রাখছে। স্পেস খুঁজে বের করতে পারছে। গোলের সামনে কখনও আমরা সফল হচ্ছি, কখনও পারছি না।”

আরও পড়ুন: পোগবাই হয়ত বাইরে, চেন্নাইয়িনের বিরুদ্ধে কেমন একাদশ সাজাচ্ছেন বাগান বস ফেরান্দো

“সমস্যা হচ্ছে যখন আমরা বল লুজ করছি। আক্রমণে ওঠার সময়েই সমস্যা হচ্ছে। শেষ মুহূর্তের ফোকাস থাকছে না। তাই স্ট্রাইকার নয়, এটা আমাদেরই সমস্যা। সোমবার চেন্নাই কঠিন লড়াই ছুঁড়ে দেবে। আইএসএল-এ কোনও ম্যাচই সহজ নয়। প্রতিপক্ষের দুর্বলতা খুঁজে বের করে খেলতে হবে। আমাদের ফুটবল দর্শন খুব পরিষ্কার- ফুটবল খেলার চেষ্টা করা, স্পেস খুঁজে বের করে তার সদ্ব্যবহার করা এবং সেই সুযোগ গোলে কনভার্ট করা।”

আরও পড়ুন: রয় কৃষ্ণের বিকল্প হয়ে উঠতে কি পারবেন! চেন্নাইয়িন ম্যাচের আগেই বড় বার্তা বাগানের পেত্রাতোসের

যতই মুখে বলুন এএফসি কাপ অতীত। তবে আইএসএল খেলতে নামার আগে কোচ ফেরান্দোর গলায় এএফসি নিয়ে আক্ষেপ ঝরে পড়ল। বলে দিলেন, “এএফসি কাপের ফলাফলে আসলে আমি খুব হতাশ। ফাইনালে ওঠার একদম কাছে পৌঁছে গিয়েছিলাম আমরা। ভালো টিমের কাছেই আমরা হেরে ছিটকে গিয়েছি কারণ কুয়ালালামপুর এখন ফাইনালেও পৌঁছে গিয়েছে।”

আরও পড়ুন: রেফারিংয়ে কলঙ্কিত ISL! কৃষ্ণ-সুনীলদের ম্যাচে ন্যায্য গোল বাতিলে উথলে উঠল ক্ষোভ

“তবে সেই ম্যাচে হারের পর থেকেই বর্তমান নিয়ে ভাবতে শুরু করব দিই। আমার কাছে এখন বর্তমান হল আইএসএল, চেন্নাইয়িন এফসি। অতীতের ব্যর্থতার কথা ভেবে শক্তিক্ষয় করা মোটেই ভাল নয়। এএফসি কাপ, ডুরান্ড কাপ এখন অতীত। সেটার ফলাফল তো এখন পাল্টানো যাবে না।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Isl 2022 isl 2022 durand cup afc cup is past chapter atk mohun bagan coach juan fernando ahead of chennayin fc clash