বড় খবর


আইএসএলে কোনো ফুটবলারের করোনা হলে কী হবে, টুর্নামেন্টের কড়া নিয়ম জানুন

কোভিড আক্রান্ত কোনো ব্যক্তির সংস্পর্শে প্রথম তিন টিয়ারের সদস্যরা এলে, তাঁকে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন পর্ব কাটাতে হবে।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশন এবং এফডিএসএল কর্তৃপক্ষ ধুমধাম সহযোগে আইএসএলের উদ্বোধন করে দিল। প্রথম ম্যাচেই কেরালা ব্লাস্টার্সকে হারিয়ে বাজিমাত করল এটিকে মোহনবাগান। দর্শকশূন্য স্টেডিয়ামে পুরোপুরি জৈব নিরাপদ পরিবেশে আইএসএলের আয়োজন করা হয়েছে। তবে এর মধ্যেও কোভিড আতঙ্ক পুরোপুরি কাটেনি।

কোভিড পর্বের পর ভারতের মাটিতে প্রথমবার কোনো স্পোর্টিং ইভেন্ট আয়োজন করা হচ্ছে। এই টুর্নামেন্টের সাফল্যের উপরেই নির্ভর করছে দেশে অদূর ভবিষ্যতে কোনো খেল টুর্নামেন্ট আয়োজন করা যাবে কিনা, তার উপর।

আরো পড়ুন: অভিষেকেই ইতিহাস! কৃষ্ণ-র গোলে তিন পয়েন্টের খুশি এটিকে মেরিনার্সদের

নিউ নর্ম্যাল পরিস্থিতিতে আইএসএল সাফল্যের সঙ্গে আয়োজন করতে বন্ধপরিকর এফডিএসএল। তাই কড়া প্রটোকল মেনেই খেলা হচ্ছে এই টুর্নামেন্ট। অনুশীলনের জায়গা এবং স্টেডিয়ামকে চারটে টিয়ারে ভাগ করা হয়েছে-
টিয়ার ১) ফুটবলার, ফ্র্যাঞ্চাইজি আধিকারিক এবং পরিবারের সদস্যরা এই জোনে থাকতে পারবেন।

টিয়ার ২) পূর্বনির্ধারিত কাজ অনুযায়ী যে ব্যক্তিরা টিয়ার ১-এর সঙ্গে যোগাযোগ রেখে চলবেন।

টিয়ার ৩) ফুটবলার এবং ম্যাচ অফিসিয়ালদের সঙ্গে শারীরিক সংস্পর্শ নেই এমন ব্যক্তিরা থাকতে পারবেন। মাঠের তদারকি করতে পারবেন। থাকবেন মিডিয়া ট্রিবিউন এবং ডেলিগেট এরিয়ায়।

টিয়ার ৪) যে ব্যক্তিরা টিয়ার ৩-এর সঙ্গে যোগাযোগ করবেন। স্টেডিয়ামে এদের যাতায়াত একদমই সীমাবদ্ধ।

বলা হয়েছে, প্রতি তিন দিন অন্তর টিয়ার ১,২,৩-এর ব্যক্তিদের কোভিড টেস্ট করা হবে। টিয়ার-৪ এর ব্যক্তিদের আইএসএল হেলথ এপ-এর মাধ্যমে মনিটর করা হবে।

যদি কোনো ব্যক্তি কোভিড আক্রান্ত হয়, সঙ্গে সঙ্গে তাকে আলাদা করে দেওয়া হবে। উপসর্গহীন থাকলে আইসোলেশন সেন্টারে রাখা হবে। উপসর্গ থাকলে হাসপাতালে ভর্তি করে দেওয়া হবে।

কোভিড আক্রান্ত কোনো ব্যক্তির সংস্পর্শে প্রথম তিন টিয়ারের সদস্যরা এলে, তাঁকে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন পর্ব কাটাতে হবে।

ফুটবল মহলের পাশাপাশি আইএসএল সাফল্যের দিকেই আপাতত তাকিয়ে দেশের সমস্ত ক্রীড়া ফেডারেশন। এই টুর্নামেন্ট সফলভাবে আয়োজিত হলেই নতুন স্পোর্টিং ইভেন্ট দেখা যাবে এদেশের মাটিতেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Isl 7 2020 covid protocol rules and regulations fdsl aiff indian football

Next Story
কোহলির চোখে চোখ রেখে কী বলেছিলেন সূর্য, নিজেই জানালেন অবশেষে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com