scorecardresearch

বড় খবর

ISL- বুন্দেশলিগা এখন ‘ভাই ভাই’! ঐতিহাসিক চুক্তি ভারত-জার্মানির ফুটবলে

বুন্দেশলিগার আয়োজকদের সঙ্গে বড়সড় চুক্তি হয়ে গেল আইএসএল। আরও কাছাকাছি ভারত-জার্মানি।

ISL- বুন্দেশলিগা এখন ‘ভাই ভাই’! ঐতিহাসিক চুক্তি ভারত-জার্মানির ফুটবলে

বুন্দেশলিগা এবং বুন্দেশলিগা-২’এর মত জগৎবিখ্যাত টুর্নামেন্ট পরিচালনা করে ডয়েশ ফুটবল লিগা। বিশ্বের অন্যতম জনপ্রিয় লিগের আয়োজকরা এবার সরাসরি ভারতীয় ফুটবলে। আইএসএল-এর অর্গানইজিং সংস্থা এফডিএসএল-এর সঙ্গে চুক্তিবদ্ধ হল ডয়েশ ফুটবল লিগা। বড়সড় ঘোষণায় আইএসএল-এর তরফে এমনটাই জানানো হল।

মোড় ঘোরানো মউ চুক্তির মাধ্যমে ভারতীয় ফুটবলে প্র্যাকটিস সেশন কীভাবে উন্নত করা যায় সেই বিষয়ে মতামত আদানপ্রদান করা হবে।

আরও পড়ুন: গোল্ডেন বুটের মালিক থেকে সেরা গোলকিপার! পুজোর আগেই ইস্টবেঙ্গলে একের পর এক তারকা

শুধুমাত্র ভারতের ফুটবলের উন্নতি সাধনই নয়, ফুটবল প্রযুক্তিগত বিষয়ে যেমন আইএসএল-কে সাহায্য করা হবে, তেমনই দুই লিগের দর্শকদের এনগেজমেন্ট নিয়ে তুলনামূলক আলোচনা করা হবে বিভিন্ন ওয়ার্কশপের মাধ্যমে। এছাড়াও আইএসএল-এর সমস্ত ফ্র্যাঞ্চাইজির কাছে সুযোগ থাকছে বুন্দেশলিগার ক্লাবগুলির সঙ্গে বিভিন্নভাবে গাঁটছড়া বাঁধার।

যুগান্তকারী মউ চুক্তির আগে জার্মানির ফ্র্যাংকফুর্টে চূড়ান্ত ওয়ার্কশপে দুই লিগের প্রতিনিধিরাই হাজির ছিলেন। ভারতীয় ফুটবলের সঙ্গে জার্মানির ফুটবলের সংস্রব নতুন কিছু নয়। বরুসিয়া ডর্টমুন্ড এবং লেইপজিগের মত ক্লাবের সঙ্গে পার্টনারশিপ রয়েছে এফসি গোয়া, হায়দরাবাদ এফসির মত ফ্র্যাঞ্চাইজির। এবার সেই চুক্তির আরও বড় পরিসরে আইএসএল এবং বুন্দেশলিগা গাঁটছড়া বাঁধায়।

আরও পড়ুন: কলকাতা লিগে ইতিহাস গড়া বিশ্বকাপার এখন পুলিশ! বাবার শেষ ইচ্ছাপূরণে ব্রত করলেন দেশসেবাকে

বড়সড় চুক্তির পরে এফডিএসএল-এর তরফে বলা হয়েছে, “ভারতীয় ফুটবলের উন্নতি সাধন করবে, এমন পার্টনারশিপ আমরা সবসময় চেয়েছি। যাতে বিশ্বের নামিদামি ফুটবল লিগের আরও কাছে পৌঁছতে পারে আইএসএল। ডিএফএল এমনিতেই আইএসএল-এর সঙ্গে দীর্ঘদিন সঙ্গী ছিল। আশা করি এই চুক্তিতে ভারতীয় ফুটবল আরও উপকৃত হবে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Isl organizer fdsl sign mou with bundesliga dfl