scorecardresearch

বড় খবর

বাগান ছেড়ে ইস্টবেঙ্গল নয়, চ্যাম্পিয়ন তারকা যোগ দিলেন ISL-এর নক্ষত্রখচিত ক্লাবে

ফ্রি এজেন্ট হিসাবে ওড়িশা এফসিতে যোগ দিলেন এটিকে মোহনবাগানের হয়ে গত দু-মরশুম দুর্গ সামলানো অমরিন্দর সিং।

বাগান ছেড়ে ইস্টবেঙ্গল নয়, চ্যাম্পিয়ন তারকা যোগ দিলেন ISL-এর নক্ষত্রখচিত ক্লাবে

বিশাল কাইথকে সই করানোর পরেই কার্যত ঠিক হয়ে গিয়েছিল অমরিন্দর সিংয়ের ভবিষ্যত। গোলকিপার পজিশনে অমরিন্দরের এটিকে মোহনবাগান প্রস্থান ছিল স্রেফ সময়ের অপেক্ষা। শেষ খবর নিশ্চিত করেই এবার সবুজ মেরুন শিবির ছেড়ে অমরিন্দর সই করলেন ওড়িশা এফসিতে।

ময়দানি জল্পনা ছিল, অমরিন্দরের সঙ্গে নাকি যোগাযোগ রেখেছিল স্টিফেন কনস্টানটাইনের ইস্টবেঙ্গলও। সেই জল্পনা সত্যি হলে ইস্টবেঙ্গলকে এই লড়াইয়ে পিছিয়ে শেষমেশ অমরিন্দর সই করে ফেলল ওড়িশা এফসি। শুক্রবার নিজেদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডল থেকে তারকা গোলকিপারের অন্তর্ভুক্তির কথা জানিয়ে দেয় ওড়িশা এফসি।

আরও পড়ুন: DTDC-র সঙ্গে জুড়ে গেল ইস্টবেঙ্গলের নাম! কৃতী বঙ্গসন্তান বড় দায়িত্ব নিয়ে লাল-হলুদে

এটিকে মোহনবাগানের দুর্গ সামলানো তারকা ওড়িশা এফসিতে সই করে জানিয়ে দিয়েছেন, “ওড়িশা এফসিতে সই করতে পেরে ভালো লাগছে। একাধিক প্রস্তাব থাকলেও ওড়িশা এফসির অফার আমার নিজস্ব দৃষ্টিভঙ্গির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল। নতুনদের নিয়ে দারুন স্কোয়াড গড়েছে ওড়িশা। কোচ জোসেফ গোমবাউয়ের অধীনে আমরা লক্ষ্যে সফলভাবে পৌঁছতে পারব বলেই আমার বিশ্বাস। ভারতীয় ফুটবলে ওড়িশাকে পরবর্তী পর্যায়ে পৌঁছে দেওয়ার জন্য বদ্ধপরিকর ক্লাব। এই লক্ষ্যে আমাকে যুক্ত করায় আমি সম্মানিত।”

পুণে এফসির যুব একাডেমি থেকে উত্থান অমরিন্দরের। যুব পর্যায় থেকে উঠে এসে অমরিন্দর সিং পাঁচ বছর পুণের সিনিয়র দলে খেলেন। ২০১৫-য় পুণে এফসি থেকে লোনে তিনি প্ৰথমবার নাম লেখান আইএসএল-এর এটিকেতে। সেই সিজনে এটিকে প্লে অফে পৌঁছলেও চেন্নাইয়িনের কাছে অভিযান খতম হয়। এটিকে ট্রফি জিততে না পারলেও অমরিন্দরের গোলকিপিং ব্যাপক প্রশংসিত হয়। ঠিক তার পরের মরশুমে এটিকে ছেড়ে অমরিন্দর লোনে নাম লেখান বেঙ্গালুরু এফসিতে। অমরিন্দর নিজের চমকপ্রদ উত্থানের ধারাবাহিকতা বজায় রেখে বেঙ্গালুরুকে আইলিগ চ্যাম্পিয়ন করতে সাহায্য করেন। অমরিন্দর লিগের সেরা গোলকিপারের তকমা ছিনিয়ে নেন।

২০১৬/১৭-য় অমরিন্দর মুম্বই সিটি এফসির হতে সই করেন। ছয় ম্যাচে খেলে পাঁচ ম্যাচেই ক্লিন শিট রেখে দুর্ধর্ষ কীর্তি গড়েন তারকা। সেই মরশুমের গোল্ডেন গ্লাভস পুরস্কারই জিতে নেন। ২০১৭/১৮ সিজনেও অপ্রতিরোধ্য ছন্দে ধরা দেন তিনি। ৫৮টা সেভ করেন। ১৯ ম্যাচে তাঁর নামের পাশে সেই সিজনে ক্লিন শিট। আইএসএল-এ এক সিজনে অমরিন্দরের আগে কোনও ভারতীয় কিপার এত সেভের নজির গড়তে পারেননি।

আরও পড়ুন: জর্ডন ও’দোহার্তির জন্য ধন্যবাদ জানাতে বাধ্য হল ইমামি ইস্টবেঙ্গল! উপহার দেওয়া হল জাতীয় পতাকা

মুম্বই সিটি এফসির হয়ে আইএসএল চ্যাম্পিয়ন যেমন হয়েছেন তেমন লিগ উইনার্স শিল্ড জেতার নজির রয়েছে তাঁর। মুম্বইয়ে একের পর এক নজির গড়ার পরে ২০২১-এ এটিকে মোহনবাগানে যোগ দেন তিনি। আগের সিজনে অমরিন্দর সবুজ মেরুন জার্সিতে ২২ টি ম্যাচ খেলে ছয়টিতে ক্লিন শিট রাখতে সমর্থ হয়েছিলেন। গোল হজম করেছিলেন ২৯টি। সেভ করেন ৫৭টি। যা শতকরা হারের বিচারে ৬৬.২৭ শতাংশ।

জাতীয় দলের হয়েও নিয়মিত খেলেন তিনি। কিংস কাপে যেমন খেলেছেন, তেমন এএফসি কোয়ালিফায়ারেও ব্যাক আপ গোলকিপার হিসাবে অংশ নিয়েছেন। বিশাল অভিজ্ঞতার ঝুলি নিয়ে তারকা এবার হাজির হচ্ছেন ওড়িশা এফসির জার্সিতে। নতুন চ্যালেঞ্জ নিয়ে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Isl transfer amrinder singh joins odisha fc after parting ways with atk mohun bagan