scorecardresearch

বড় খবর

ছাঁটাই হচ্ছেন বাগানের দীর্ঘদিনের এই বিদেশি! কৃষ্ণ-উইলিয়ামসের মতই বাতিলের খাতায় সুপারস্টার

ইস্টবেঙ্গলের দল বাছাইয়ের স্ট্র্যাটেজি নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। চারজন ডিফেন্ডার রয়েছে স্কোয়াডে।

দলবদলের বাজার গরম করে দিয়েছে এটিকে মোহনবাগান। একের পর এক তারকা ফুটবলারের অন্তর্ভুক্তিতে সবুজ মেরুন শিবির সেরার সেরা স্কোয়াড গড়ে নেওয়ার পথে। তবে মেরিনার্সদের স্কোয়াড বাছাই নিয়ে সমর্থকদের মধ্যে চাঞ্চল্য ছড়িয়েছে।

একজন কিংবা দুজন সেন্ট্রাল ব্যাক নন। একসঙ্গে চার বিদেশি সেন্ট্রাল ব্যাক বর্তমানে এটিকে মোহনবাগান স্কোয়াডে। তিরি, ম্যাকহিউকে রেখেই সবুজ মেরুন স্কোয়াড ২৪ ঘন্টার ব্যবধানে সই করিয়েছে ব্রেন্ডন হ্যামিল, পল পোগবার দাদা ফ্লোরেন্তিনকে।

আরও পড়ুন: ফ্লোরেন্তিন পোগবার এই ছয় তথ্য জানেন না আপনিও, চ্যালেঞ্জ রইল

মাঝমাঠের দুই বিদেশি অপরিবর্তিত রয়েছেন- জনি কাউকো এবং হুগো বৌমাস। সবমিলিয়ে ছয় বিদেশির কোটা ইতিমধ্যেই পূর্ণ। রয় কৃষ্ণ এবং ডেভিড উইলিয়ামসকে ছেড়ে দেওয়ার পরে কোনও বিদেশি স্ট্রাইকার এই মুহূর্তে স্কোয়াডে নেই। এতেই উঠে গিয়েছে প্রশ্ন।

এটিকে মোহনবাগানের অন্দর মহলের সমীকরণ বলছে, আইএসএলের পাশাপাশি হুয়ান ফেরান্দোর পাখির চোখ এএফসি কাপে ভালো পারফর্ম করা। সেই জন্যই রক্ষণ সংগঠন মজবুত করতে উদ্যোগী হয়েছে এটিকে মোহনবাগান। এএফসি কাপে এবং আইএসএলে দুজন বিদেশি সেন্ট্রাল ব্যাককে নিয়েই দল সাজাতে পারেন তিনি। সন্দেশ ঝিংগানকে বাতিলের খাতায় ফেলে দেওয়া হচ্ছে। ছেড়ে দেওয়া হচ্ছে দেশের অন্যতম নামি স্টপারকে।

আরও পড়ুন: হ্যামিলকে পাওয়ার পরই দুঃসংবাদ! ফেরান্দোর সঙ্গে ‘ঝামেলা’য় বাগান ছাড়ছেন সন্দেশ

ফেরান্দো ৩-৫-২ ছকে বল পজেশন বেশি দখলে রেখে খেলতে চান। স্প্যানিশ কোচ চান ডিপ ডিফেন্স থেকে আক্রমণের সূচনা হোক। সন্দেশ বল প্লেয়ার না হওয়ায় ফেরান্দোর রণকৌশলে খাপ খাইয়ে নিতে পারছিলেন না। হাবাসের ডিফেন্সিভ স্ট্র্যাটেজিতে তিনি অপরিহার্য। তবে ফেরান্দোর সিস্টেমে তিনি অচল।

যাইহোক, সেন্ট্রাল ব্যাক পজিশনে ফেরান্দোর সিস্টেমে হ্যামিল-ফ্লোরেন্তিনো পোগবা যে জুটি বাঁধছেন, তা একপ্রকার পাকা। এমন অবস্থায় একজন বিদেশি স্ট্রাইকার হিসাবে কাউকে সই করাতে হলে রিলিজ করতে হবে একজন বিদেশিকে। দলের ফর্মেশন অনুযায়ী, কোপ পড়তে পারে কার্ল ম্যাকহিউ অথবা তিরির ওপর। তিরি এএফসি কাপে গোকুলাম ম্যাচে চোট পাওয়ার পরই বাইরে। ফিরবেন সেই জানুয়ারিতে। প্ৰথমে ভাবা হয়েছিল তিরিকে সম্ভবত রিলিজ করে দেওয়ার পথে হাঁটবে এটিকে মোহনবাগান। তবে এখনও তিরিকে ছাড়ার ঘোষণা করা হয়নি।

https://platform.twitter.com/widgets.js

সূত্রের খবর, তিরির রিকভারিতে সন্তোষ প্ৰকাশ করেছেন খোদ হুয়ান ফেরান্দো। তিরিকে সম্ভবত রিটেন করা হচ্ছে। সেই ফর্মুলা মেনেই বাদ দেওয়া হতে পারে কার্ল ম্যাকহিউকে। গত মরশুমে এক বছরের চুক্তি বর্ধিত করা হয়েছিল আইরিশ ডিফেন্ডারের সঙ্গে। তাঁকে রিলিজ করে নতুন এক বিদেশি স্ট্রাইকারের জন্য ঝাঁপাতে পারে সবুজ মেরুন শিবির।

আরও পড়ুন: সাফ কাপ জয়ী জাতীয় দলের তারকা এবার বাগানে! ISL দলবদল জমিয়ে দিল ফেরান্দো ব্রিগেড

ফেরান্দোর ফর্মুলায় তাই এবার থেকে বাগানের একাদশে গুরুত্বপূর্ণ ভূমিকা হতে চলেছে লিস্টন কোলাসো, মনবীরের। কোচের ধারণা দুজনেই আপফ্রন্টে কোনও বিদেশির অনুপস্থিতিতে দায়িত্ব সামলে দিতে পারবেন।

সবমিলিয়ে, আগামী কয়েকদিনের মধ্যেই ফেরান্দোর দল গঠনের পরিকল্পনা স্পষ্ট হয়ে যেতে পারে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Isl transfer atk mohun bagan team squad strategy florentin pogba carl mchugh brendan hamill tiri