scorecardresearch

কোস্তা নাকি কনস্টানটাইন! ইস্টবেঙ্গলের কোচ চূড়ান্ত হয়ে গেল রবিবারেই

ইস্টবেঙ্গলের কোচ হওয়ার দৌড়ে ছিলেন কনস্টানটাইন এবং জর্জে কোস্তা। শেষমেশ ব্রিটিশ কোচের হাতেই দায়িত্ব তুলে দিচ্ছেন ইমামি কর্তারা।

কোস্তা নাকি কনস্টানটাইন! ইস্টবেঙ্গলের কোচ চূড়ান্ত হয়ে গেল রবিবারেই

সবকিছু ঠিকঠাক থাকলে ইস্টবেঙ্গল কোচের দায়িত্ব পেতে চলেছেন ভারতে কোচিং করিয়ে যাওয়া স্টিফেন কনস্টানটাইন। জর্জে কোস্তাকে শেষ মুহূর্তের লড়াইয়ে পিছনে ফেলে লাল-হলুদের কোচিংয়ের ব্যাটন উঠতে চলেছে ইংরেজ কোচের হাতে।

শোনা যাচ্ছে, রবিবারই কার্যত চূড়ান্ত হয়ে গিয়েছে স্টিফেন কনস্টানটাইনের নিয়োগের বিষয়টি। প্ৰথম থেকেই লাল-হলুদের তরফ থেকে এমন একজন কোচের সন্ধান করা হচ্ছিল যাঁর ভারতে কোচিংয়ের অভিজ্ঞতা রয়েছে। সেই জন্যই মুম্বই সিটিতে কোচিং করিয়ে যাওয়া দুই কোচ সের্জিও লোবেরা, জর্জে কোস্তার নাম ভাবা হয়েছিল। জর্জে কোস্তা একদম শেষ মুহূর্ত পর্যন্ত লড়াইয়ে ছিলেন।

আরও পড়ুন: ইস্টবেঙ্গলের অফার প্রত্যাখ্যান করে কেন MLS-এ ব্রাউন! অবশেষে মুখ খুললেন জামাইকান

তবে কোচিংয়ে জন্য শেষ ল্যাপে বাজিমাত করলেন স্টিফেন কনস্টানটাইন। এমনটাই শোনা যাচ্ছে।

মাত্র ২৬ বছরে খেলোয়াড়ি কেরিয়ার খতম হয়ে গিয়েছিল। তারপরে কোচিং কেরিয়ার শুরু করেন মার্কিন যুক্তরাষ্ট্র এবং সাইপ্রাসে। ১৯৯৯-২০০১ পর্যন্ত নেপালে কোচিং করানোর কনস্টানটাইন ভারতীয় দলের ম্যানেজারের দায়িত্বে ছিলেন টানা তিন বছর। ভারতে কোচিংয়ের প্ৰথম ইনিংস শেষ করে ২০০৬-এ ফিরে যান ইংল্যান্ডে। মিলওয়াল তো বটেই কোচিং করান বোর্নমাউথেও।

এরপরে কনস্টানটাইনের কোচিংয়ে ‘আফ্রিকান সাফারি’। পরপর মালাওই এবং সুদানের জাতীয় দলের কোচ হন। সাইপ্রাসের এপিইপি, নিও সালামিস, এথিনকস আচনা, এপোলো স্মাইর্নি-র মত একাধিক প্ৰথম সারির দলে কোচিং করেন।

২০১৫-২০১৯ পর্যন্ত টানা পাঁচ বছর কনস্টানটাইন ভারতের জাতীয় দলের কোচ ছিলেন। ভারতে দ্বিতীয় পর্যায়ে কোচিং করিয়ে বেশ সফল ইংরেজ এই কোচ। ২০১৬-য় টিম ইন্ডিয়াকে সাফ চ্যাম্পিয়নশিপে জেতান, ২০১৮-য় ভারতকে ইন্টার কন্টিনেন্টাল কাপে চ্যাম্পিয়ন করেন। সেই বছর স্পোর্টস ইলাস্ট্রেটেডের বিচারে বর্ষসেরা কোচও হন তিনি।

আরও পড়ুন: কোপা ডেল রে খেলা ইন্ডিয়া আসছেন এবার ইন্ডিয়ায়! চ্যাম্পিয়ন হায়দরাবাদ আরও শক্তিশালী

২০১৯-এ ভারতের হেড কোচের পদ থেকে সরে দাঁড়ান তিনি। তাঁর সবথেকে বড় কৃতিত্ব ফিফা রাঙ্কিংয়ে ভারতকে ১৭৩ থেকে ৯৭ পর্যন্ত পৌঁছে দেওয়া।

ইস্টবেঙ্গলের কোচ হওয়ার আছে স্টিফেন কনস্টানটাইন গ্রিক সুপার লিগে পাফস এফসির দায়িত্বে ছিলেন।

বেশ কিছুদিন ধরেই আইএসএলে কোচিং করানোর ইচ্ছাপ্রকাশ করছিলেন। শোনা গিয়েছে, চেন্নাইয়িন এফসির কোচ হওয়ার জন্য সাক্ষাৎকারও দিয়েছিলেন। জানা যাচ্ছে চলতি সপ্তাহেই সই পর্ব চূড়ান্ত করে ফেলবে ইস্টবেঙ্গল এবং ইনভেস্টর ইমামি কর্তৃপক্ষ। তারপরেই হেড কোচ হিসেবে স্টিফেনের নাম সরকারিভাবে ঘোষণা করা সময়ের অপেক্ষা মাত্র। তারপরেই ভারতে ইংরেজ কোচ পা রাখবেন তৃতীয় স্পেলে কোচিং করানোর জন্য।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Isl transfer not jorge costa emami east bengal set to appoint stephen constantine as head coach