scorecardresearch

বড় খবর

যুদ্ধের ইউক্রেন থেকে ISL-এ প্ৰথমবার! হলুদ জার্সিতে নামবেন ডায়নামো কিয়েভের সুপারস্টার

ইউক্রেনের মিডফিল্ডার ইভান কালিউঝনিকে সই করিয়ে চমক দিল কেরালা ব্লাস্টার্স। বয়স মাত্র ২৪ বছর।

সোমবার বেঙ্গালুরু এবং এটিকে মোহনবাগান চমক দিয়েছে যথাক্রমে রয় কৃষ্ণ এবং দিমিত্রি পেট্রাটোসকে সই করিয়ে। পিছিয়ে থাকল না কেরালা ব্লাস্টার্সও। এদিনই ক্লাবের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, ইউক্রেনের ইভান কালিউঝনি এফকে ওলেকসান্দ্রিয়া থেকে এবার লোনে যোগ দিচ্ছেন।

২৪ বছরের তরুণ ইউক্রেনীয় মিডফিল্ডারের উত্থান ইউক্রেনের লিগে মেটালিস্ট খারকিভের হয়ে। পরে যোগ দেন বিখ্যাত ডায়নামো কিয়েভ দলে। ডায়নামোর হয়র উয়েফা ইউথ লিগেও অংশ নিয়েছেন।

আরও পড়ুন: সব জল্পনার অবসান! রাশিয়া বিশ্বকাপের স্ট্রাইকারকে সই করিয়ে চমক বাগানের

লোনে মেটালিস্ট খারকিভের জার্সিতে সিনিয়র পর্যায়ে কেরিয়ার শুরু করেন। প্ৰথম মরশুমে খারকিভের হয়ে ২৭ ম্যাচ খেলেন। পরের মরশুমে লোনে আরও অভিজ্ঞতা সঞ্চয় করেন রুখ লিভের হয়ে। লিভের ক্লাবে ৩২ ম্যাচে ২ গোলও রয়েছে।

ইউক্রেনের শীর্ষস্থানীয় লিগে ধারাবাহিক পারফরম্যান্সের সুবাদে এফকে ওলেকসান্দ্রিয়ায় গত বছরের ফেব্রুয়ারিতে যোগ দেন। ওলেকসান্দ্রিয়ার হয়েও নিজের তুখোড় ফর্ম বজায় রাখেন। ২৩ ম্যাচে ৪ এসিস্ট সহ তাঁর নামের পাশে ২ গোল।

যুদ্ধের কারণে ইউক্রেনের লিগ সাসপেন্ড হওয়ার আগে তিনি অল্প সময়ের জন্য কালিউঝনি আইসল্যান্ডের টপ ডিভিশনের কেভ্লাফিক আইএফ-এর হয়ে খেলেন।

আরও পড়ুন: মহামেডানের মুখের গ্রাস কাড়ল ইস্টবেঙ্গল! গেইলের দেশের সুপারস্টার এবার লাল-হলুদে

ইউক্রেন থেকে তিনিই প্ৰথম ফুটবলার হিসাবে খেলতে আসছেন আইএসএলে। তারকা মিডফিল্ডারকে সই করানোর পরে কেরালা ব্লাস্টার্সের স্পোর্টিং ডিরেক্টর ক্যারোলিস স্কিনকিস জানিয়েছেন, “ক্লাবে যোগ দেওয়ার জন্য ইভানকে ধন্যবাদ জানাতে চাই। অবশেষে ওঁকে দলে নিতে পেরে আমরা সকলেই খুশি। ওঁর স্কিল দলের সম্পদ হয়ে উঠবে। আশা করব ইভান দ্রুত দলের পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়ে নিজের প্রতিভার পূর্ণ সদ্ব্যবহার করবেন।”

আরও পড়ুন: ইস্টবেঙ্গল সহ একাধিক ক্লাবের প্রস্তাব, তবু কেন বেঙ্গালুরুতেই! আসল কারণ ফাঁস রয় কৃষ্ণের

ইউক্রেনীয় তারকা বলে দিয়েছেন, “ভারতের সবথেকে বড় ক্লাবে যোগ দিতে পেরে ভালো লাগছে। নতুন চ্যালেঞ্জের লক্ষ্যে নামার জন্য মুখিয়ে রয়েছি। বিখ্যাত হলুদ।ব্রিগেডের সঙ্গে সাক্ষাতের জন্য আর তর সইছে না। ক্লাবের হয়ে নিজের সেরাটা উজাড় করে দেব।”

ইভান কেরালায় তৃতীয় বিদেশি হিসাবে যোগ দিচ্ছেন। স্ট্রাইকার আপোস্তলস জিয়ানৌ এবং ডিফেন্ডার ভিক্টর মনগিলের পর তিনিই তৃতীয় বিদেশি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Isl transfer ukraine midfielder ivan kaliuzhnyi roped in by kerala blasters