scorecardresearch

বড় খবর

ইসরোর চন্দ্রযান মিশনকে কুর্নিশ ক্রীড়াদুনিয়ার, সোশ্যাল মিডিয়ায় প্রশংসার বন্যা

নাসার বিজ্ঞানীরা বিফল মনোরথ হয়ে নতুন করে শুরুর অপেক্ষায়। তার আগেই দেশের ক্রীড়াবিদরা একে একে টুইটারে কুর্নিশ জানালেন বিজ্ঞানীদের।

ইসরোর চন্দ্রযান মিশনকে কুর্নিশ ক্রীড়াদুনিয়ার, সোশ্যাল মিডিয়ায় প্রশংসার বন্যা
বিরাট কোহলি এবং ইসরোর চন্দ্রযান (টুইটার)

ভারতের চন্দ্রযান মিশন পুরোপুরি সফল হয়নি। সফলভাবে অবতরণ করতে ব্যর্থ হয়েছে ভারতের চন্দ্রযান। তবে দেশের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রচেষ্টাকে কুর্নিশ করছে দেশের ক্রীড়ামহল। বীরেন্দ্র শেওয়াগ থেকে বিরাট কোহলি, শিখর ধাওয়ান প্রত্য়েকেই ইসরোর চন্দ্রযান মিশনকে সেলাম জানাচ্ছে। শুক্রবার গভীর রাতে ১৩০ কোটি ভারতীয় দুরুদুরু বুকে অপেক্ষা করেছিল। ভারতীয় বিজ্ঞানীদের সুবিশাল কর্মকাণ্ডে নজর ছিল গোটা বিশ্বেরও। তবে অল্পের জন্য সফলভাবে ল্যান্ডিং করতে পারেনি চন্দ্রযান।

পরিকল্পনা ছিল চন্দ্রযান-বিক্রম ধীরেল ধীরে গতি কমিয়ে সফট ল্যান্ডিংয়ের জন্য প্রস্তুত হবে। প্রতি ঘণ্টায় ৬০৪৮ কিমি থেকে একদম শেষে ৭ কিমি গতিবেগে কমিয়ে আনছিল বিক্রম। তবে ঠিক কয়েকমিনিট আগেই বিপত্তি। যদিও পুরোপুরি ব্যর্থ নয় ইসরোর এই চন্দ্রযান-২ মিশন। বলা হচ্ছে, ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ করা না গেলেও শেষ আপডেট পর্যন্ত খবর, সঠিক অবস্থানেই রয়েছে অরবিটার। যেটি চাঁদের কক্ষপথে নিরবিচ্ছিন্নভাবে প্রদক্ষিণ করে ছবি পাঠাবে পৃথিবীতে।

নাসার বিজ্ঞানীরা বিফল মনোরথ হয়ে নতুন করে শুরুর অপেক্ষায়। তার আগেই দেশের ক্রীড়াবিদরা একে একে টুইটারে কুর্নিশ জানালেন বিজ্ঞানীদের।

আরও পড়ুন নিখোঁজ বিক্রম, ‘হতাশ’ ইসরোর পাশে গোটা দেশ

‘সাফল্য আসবেই’, আশাবাদী চন্দ্রযানের অন্যতম কারিগর চন্দ্রকান্তের বাবা-মা

প্রত্যেক ক্রীড়াবিদদের বক্তব্যের নির্যাস একটাই, ভেঙে পড়ার কিছু নেই। ব্যর্থ হওয়ার অর্থ সাফল্যের দিকেই আরও একধাপ এগিয়ে যাওয়া। বিরাট কোহলি যেমন লিখেছেন, “বিজ্ঞানে ব্যর্থ বলে কিছুই হয় না। আমরা পরীক্ষা করে এবং অভিজ্ঞতা অর্জন করি। রাত-দিন একাকার করে ইসরোয় যেসব বিজ্ঞানীরা কর্মকাণ্ড চালিয়ে গিয়েছেন তাঁদের প্রতি অন্তরের শ্রদ্ধা। গোটা দেশ ওঁদের জন্য গর্বিত। জয় হিন্দ।” বিরাট কোহলির বক্তব্যই যেন প্রতিধ্বনিত গৌতম গম্ভীর, বীরেন্দ্র শেওয়াগ, বজরং পুনিয়াদের মতো প্রথমসারির ক্রীড়াবিদদের কণ্ঠে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Isros effort gets huge applause from sports fraternity