বড় খবর

গণ্ডার সংরক্ষণ সচেতনতায় ‘হাফ শেভ’ কালিসের

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি এই অলরাউন্ডার টেস্ট ও ওয়ানডে দুই ধরনের ক্রিকেট মিলিয়ে একমাত্র ক্রিকেটার হিসেবে ১০ হাজার রান করার পাশাপাশি ২৫০টি উইকেট নিয়েছেন।

Jacques Kallis
শেভ করলেন জাক কালিস (ইনস্টাগ্রাম)

সোশ্যাল মিডিয়ায় হঠাৎ চর্চা জাক কালিসকে কেন্দ্র করে। নিজের ইনস্টাগ্রাম প্রোফাইলে কালিস নিজের জোড়া ছবি পোস্ট করেন। যেখানে দেখা যায় গোঁফ ও দাঁড়ি হাফ-কামানো। ক্যাপশনে লেখা, “সামনে বেশ কিছু উত্তেজক দিন অপেক্ষা করছে। গণ্ডার ও গলফের উন্নতির কারণে এমন শেভ।” তারপরেই গুঞ্জন শুরু হয় ক্রিকেটারের শেভ করা নিয়ে। নতুন লুক নিয়ে বিশ্ব ক্রিকেটে চাঞ্চল্য ছড়িয়ে দেন প্রাক্তন প্রোটিয়াজ তারকা।

পরে জানা যায়, ৪৪ বছরের তারকা নিজের দেশে ‘সেভ দ্য রাইনো’ চ্যালেঞ্জ নিয়েই এমন শেভ করেছেন। কী এই ‘শেভ দ্য রাইনো’? বলা হচ্ছে, ‘শেভ দ্য রাইনো’ চ্যালেঞ্জ দক্ষিণ আফ্রিকায় গণ্ডারের সংখ্যা বাড়ানো উদ্যোগ। দক্ষিণ আফ্রিকানদের বন্যপ্রাণ সংক্রান্ত সচেতনতা বাড়ানোই এই চ্যালেঞ্জের উদ্দেশ্য। গত কয়েকবছরে বিপুল হারে গণ্ডারের সংখ্যা কমে গিয়েছে দক্ষিণ আফ্রিকায়।

 

View this post on Instagram

 

‪R480k raised for SAGB for shaving half my Movember till end of November‬. Things we do at Leopard Creek for charity ????

A post shared by Jacques Kallis (@jacqueskallis) on

আরও পড়ুন IPL 2019: দীনেশ কি কলকাতার ক্যাপ্টেনসি খোয়াতে চলেছেন? মুখ খুললেন কালিস

চোরাচালান, নির্বিচারে হত্যায় গণ্ডারের সংখ্যা হ্রাস পাওয়ার পরেই বিভিন্ন পশুপ্রেমী সংস্থা এগিয়ে এসেছে। সেই সঙ্গে তৈরি করা হয়েছে শেভ দ্য রাইনো সংস্থা। যাঁদের মুখ্য কাজ দেশের মধ্যে গণ্ডার সচেনতা প্রচার চালানো। সেই তালিকায় এবার নাম লেখালেন কিংবদন্তি অলরাউন্ডার জাক কালিসও।

 

View this post on Instagram

 

Going to be an interesting few days. All for a good cause ????????Rhinos and golf development @alfreddunhill

A post shared by Jacques Kallis (@jacqueskallis) on

আরও পড়ুন কেকেআর কেন কেকে-হার?

দক্ষিণ আফ্রিকার হয়ে জাতীয় দলের জার্সিতে ১৬৬টি টেস্ট, ৩২৮টি ওয়ানডে এবং ২৫টি টি২০ ম্যাচে অংশ নিয়েছেন। কিংবদন্তি এই অলরাউন্ডার টেস্ট ও ওয়ানডে দুই ধরনের ক্রিকেট মিলিয়ে একমাত্র ক্রিকেটার হিসেবে ১০ হাজার রান করার পাশাপাশি ২৫০টি উইকেট নিয়েছেন। তিন ধরনের ক্রিকেট মিলিয়ে কালিসের রানসংখ্যা যথাক্রমে ১৩২৮৯, ১১৫৭৯ এবং ৬৬৬ রান। টেস্ট শতরানে তালিকায় তিনি শচীনের পরেই দ্বিতীয় স্থানে। তাঁর সংগ্রহে ৪৫টি টেস্ট শতরান।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Jacques kallis shaves half of his beard just to raise awarness in rhino protection in south africa

Next Story
ভিডিও: ধোনির হেলিকপ্টার শট নকল করলেন শ্রেয়সshreyas iyer
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com