বড় খবর

কপিল-অমরনাথদের ক্লাবে জলজ সাক্সেনা, প্রথম শ্রেণির ক্রিকেটে করলেন অনন্য় রেকর্ড

প্রথম শ্রেণির ক্রিকেটে ৬০০০-এর ওপর রান করার পাশাপাশি ৩০০ উইকেট নিয়ে ফেললেন জলজ সাক্সেনা। তিনিই একমাত্র ক্রিকেটার যিনি এই রেকর্ড করেও দেশের জার্সিতে খেলার সুযোগ পাননি।

Jalaj Saxena sets rare first-class cricket record
কপিল-অমরনাথদের ক্লাবে জলজ সাক্সেনা, প্রথম শ্রেণির ক্রিকেটে করলেন অনন্য় রেকর্ড

চলতি দলীপ ট্রফিতে অনন্য় রেকর্ড করলেন কেরলের অলরাউন্ডার জলজ সাক্সেনা। ইন্ডিয়া ব্লুর হয়ে ৩২ বছরের এই ক্রিকেটার প্রথম শ্রেণির ক্রিকেটে ৬০০০-এর ওপর রান করার পাশাপাশি ৩০০ উইকেট নিয়ে ফেললেন। তিনিই একমাত্র ক্রিকেটার যিনি এই রেকর্ডের অধিকারী হয়েও এখনও দেশের জার্সিতে খেলার সুযোগ পাননি।

 

মধ্য়প্রদেশের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলা শুরু করেন জলজ। কিন্তু কেরলে চলে আসেন আরও ভাল সুযোগ সুবিধার জন্য়। জলজ ১১৩টি প্রথম শ্রেণির ম্য়াচ খেলে ৬০৪৪ রান করেছেন। ডান হাতে অফ-ব্রেক করে তুলে নিয়েছেন ৩০৫টি উইকেট।

আরও পড়ুন: ৮৫ বছর বয়সে অবসর ক্যারিবিয়ান পেসার সিসিল রাইটের

বুধবার স্পোর্টস্টারকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বললেন, “আমি জানতাম যে, ৩০০ উইকেট নেওয়া হয়ে গিয়েছে। কিন্তু আমি জানতম না যে  কিংবদন্তিদের সঙ্গে এক আসনে আমি বসেছি। আমিই একমাত্র প্লেয়ার যে দেশের হয়ে খেলেনি। পলি উমরিগড়, লালা অমরনাথ ও কপিল দেবদের সঙ্গে এক তালিকায় আসতে পেরে আমি সম্মানিত।”

ঘরোয়া ক্রিকেটে ১৪ বছর কাটিয়ে দেওয়া জলজ এখনও জাতীয় দলের নির্বাচকদের দৃষ্টি আকর্ষণ করতে পারেননি। দেশের হয়ে খেলার স্বপ্ন দেখেন তিনি। কিন্তু বলছেন যে, নির্বাচনের বিষয়টা তাঁর হাতে নেই।  তিনি নিজের ১০০ শতাংশই দেন মাঠে। বলেছেন ৩২-এ দাঁড়িয়েও ভারতের হয়ে খেলার ব্য়াপারে তিনি মোটিভেশন পান। চলতি বছর আইপিএল-এ দিল্লি ক্য়াপিটালস তাঁকে ২০ লক্ষ টাকায় দলে নিয়েছিল। কিন্তু একটি ম্য়াচেও খেলার সুযোগ পাননি তিনি।

প্রথম শ্রেণির ক্রিকেটে  ৬০০০-এর বেশি রান ও ৩০০ উইকেট পেয়েছেন যারা:

সিকে নাইডু, লালা অমরনাথ, বিজয় হাজারে, বিনু মাঁকড়, চাঁদু সারওয়াতে, পলি উমরিগড়, বাপু নাদকারনি, চাঁদু বোরদে, এমএল জয়শিমা, সেলিম দুরানি, এস ভেঙ্কটরাঘবন, এ আবিদ আলি, মদন লাল, কপিল দেব, রবি শাস্ত্রী, মনোজ প্রভাকর, সাইরাজ বাহুতুলে এবং সঞ্জয় বাঙ্গার।

Web Title: Jalaj saxena sets unique first class cricket record

Next Story
বর্ডারে শান্তির পতাকা ওড়ানোর পরিকল্পনা মিঁয়াদাদেরJAVED MIANDAD AND SATYAPAL MALIK
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com