বড় খবর

অনলাইনে বিনামূল্যে ক্যারাটে প্রশিক্ষণ, সাড়া ফেলছে কলকাতায়

জেকেএডডব্লিউএফএফ গোটা দেশে কলকাতার পাশাপাশি পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান, কেরলের নিজেদের সমস্ত শাখায় পড়াশোনা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিল।

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে গোটা দেশে আপাতত লকডাউন জারি করা হয়েছে। এর মধ্যে কলকাতায় জাপান ক্যারাটে অ্যাসোসিয়েশনের ভারতীয় শাখা অনলাইনে প্রশিক্ষণের ব্যবস্থা করল।

জেকেএডডব্লিউএফএফ গোটা দেশে কলকাতার পাশাপাশি পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান, কেরলের নিজেদের সমস্ত শাখায় পড়াশোনা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। জে কেএডব্লিউএফ ইন্ডিয়ার চেয়ারম্যান সোমনাথ পালচৌধুরী (শিক্ষক) প্রথমে কেবলমাত্র সমিতির প্রশিক্ষক, বাদামী এবং কালো বেল্টের শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস পরিচালনা শুরু করেছিলেন।

এই উদ্যোগটি শিক্ষার্থী ও অভিভাবক উভয়েরই ব্যাপক সাড়া ফেলে। বর্তমানে বিদেশ থেকে আসা এনআরআই শিক্ষার্থীরাও নিয়মিতভাবে এ জাতীয় অনলাইন ক্লাসে অংশ নিচ্ছে। দেশের প্রত্যন্ত গ্রামগুলিতে বসবাসরত শিক্ষার্থীদের জন্য যেখানে নেট অনলাইন ক্লাসে অংশ নেওয়া মোটেই সহজ নয় সেখানের জন্যও অভিনব পন্থা অবলম্বন করা হয়েছে। এই সংস্থাটি ক্যারাটে প্রশিক্ষণের ভিডিও শুটিং শুরু করেছে। এবং সামাজিক বার্তাপ্রেরণ অ্যাপগুলির মাধ্যমে ছোট ক্লিপগুলি ফরোয়ার্ড করা হচ্ছে প্রত্যন্ত এলাকার শিক্ষার্থীদের। বর্তমানে সবার জন্য এই পরিষেবা সরবরাহ করা শুরু করেছে।

শিক্ষার্থীরা নির্দেশ দেওয়া হয়েছে, তাঁদের অনুশীলনের ভিডিও ক্লিপ যেন মূল্যায়ণের জন্য শিক্ষকদের কাছে পাঠিয়ে দেওয়া হয়। যোগ্যতার ভিত্তিতে সেই প্রশিক্ষণের ভিডিও দেখে সেরা নির্বাচিত করবেন শিক্ষকরা। এর জন্য টোকেন পুরষ্কারও ঘোষণা করা হয়েছে।

এই অনলাইন ক্লাসের বেতন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে সোমনাথ সেনসিই বলেন এই সমস্ত উদ্যোগ এবং পরিষেবাগুলি শিক্ষার্থীদের বিনামূল্যে প্রদান করা হচ্ছে। সমিতির কয়েকজন ক্যারাটে শিক্ষক সকালে অতিরিক্ত ফিটনেস প্রশিক্ষণও দিচ্ছেন। শিক্ষার্থীদের সঙ্গে তাদের বাবা-মা ও এই জাতীয় অনলাইন ক্লাসে অংশ নিচ্ছেন। প্রক্রিয়াটিতে ৪০০০এরও বেশি ক্যারাটে শিক্ষার্থী অনলাইনে জেকেএডাব্লুএফএফ ভারত প্রশিক্ষণ নিচ্ছেন। এমনটাই জানিয়েছেন, কলকাতার শিক্ষকরা।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Japan karate association instructors teaching karate online for free

Next Story
ক্রীড়া জগতে নক্ষত্রপতন, প্রয়াত চুনী গোস্বামী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com