scorecardresearch

বড় খবর

সৌরভকে সরিয়ে BCCI প্রেসিডেন্ট কি জয় শাহ! ভয়ঙ্কর খেলা চালু হয়ে গেল বোর্ডের অন্দরে

সুপ্রিমকোর্টের রায়ের পর সৌরভ-জয় শাহদের আরও তিন বছর বোর্ডের মসনদে বসা পাকা হয়েছে। তবে জয় শাহকে প্রেসিডেন্ট করা হবে কিনা, তা নিয়ে আলোচনা চালু হয়ে গেল।

সৌরভকে সরিয়ে BCCI প্রেসিডেন্ট কি জয় শাহ! ভয়ঙ্কর খেলা চালু হয়ে গেল বোর্ডের অন্দরে

৩৩ বছর বয়সে জয় শাহ-ই কি সর্বকনিষ্ঠ বোর্ড সভাপতি হিসাবে চেয়ারে বসতে চলেছেন? বুধবার সুপ্রিমকোর্ট বোর্ডের সংবিধানে পরিবর্তন এনে কুলিং অফ পিরিয়ডে সংশোধন করেছে। একটার বেশি টার্মে এবার থেকে বোর্ডে পধাধিকারীরা চালিয়ে যেতে পারবেন। এরপরেই পরবর্তী সভাপতি হিসেবে জয় শাহ-কে ব্যাক করা শুরু করে দিয়েছে একাধিক রাজ্য ক্রিকেট সংস্থা।

সুপ্রিমকোর্ট বোর্ডের সংবিধানে সংশোধন আনার পর নতুন করে রাজ্য ক্রিকেট সংস্থায় নির্বাচন প্রক্রিয়া চালু করা হবে। তারপরে বোর্ডের বার্ষিক সাধারণ সভাও রয়েছে। চলতি সেপ্টেম্বরের পরেই সৌরভ-জয় শাহদের বোর্ডে তিন বছরের মেয়াদ সম্পূর্ণ হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের তরফে ১৫টি রাজ্য ক্রিকেট সংস্থার প্রতিনিধিদের সঙ্গে কথা বলা হয়েছিল। এর মধ্যে প্রত্যেক রাজ্য ক্রিকেট সংস্থাই চাইছে জয় শাহ-ই হোক বোর্ডের পরবর্তী প্রেসিডেন্ট। অধিকাংশ ক্রিকেট সংস্থার ধারণা কোভিডের বাড়বাড়ন্তের সময়েও যে আইপিএল আয়োজন করা সম্ভব হয়েছিল, তার পিছনে শাহ। আইপিএলের মিডিয়া স্বত্ত্ব বিক্রি হয়েছে ৪৮,৩৯০ কোটি টাকায়। এটাও অনেকে শাহের কৃতিত্ব বলে মনে করছেন।

আরও পড়ুন: KKR-কে প্রায় একার হাতে চ্যাম্পিয়ন করেন! বুধবার সকলকে কাঁদিয়ে অবসর টিম ইন্ডিয়ার সুপারস্টারের

রাজ্য ক্রিকেট সংস্থার এক প্রভাবশালী কর্তা জানিয়েছেন, “ভারতীয় বোর্ডের শীর্ষ পদে শাহের বসার জন্য এটাই সেরা সময়। সমস্ত রাজ্য ক্রিকেট সংস্থাই ওঁকে ব্যাক করার জন্য প্রস্তুত।”

লোধা কমিটির সংশোধন মেনে বোর্ডের নতুন সংবিধান তৈরি হয় ২০১৯-এ। তারপরেই বোর্ডের মসনদে বসেন জয় শাহ, সৌরভ গঙ্গোপাধ্যায়। সেই বছরেই লোধা কমিটির সুপারিশকৃত কুলিং অফ পিরিয়ডে পরিবর্তন চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিল বোর্ড। মাত্র তিন বছর একটা টার্মের পর যাতে কুলিং অফে না যেতে হয়, তার জন্য সুপ্রিমকোর্টে দরবার করেছিল শাহ-সৌরভের বোর্ড।

সেই দাবি মেনেই শুক্রবার সুপ্রিমকোর্ট জানিয়ে দিয়েছে তিন বছর নয়, মোট ছয় বছর বোর্ডে থাকার পরে কুলিং অফে যেতে হবে। সুপ্রিমকোর্টের রায়ের পর সৌরভ-জয় শাহের ২০২৫ পর্যন্ত বোর্ডের তখতে বসা নিশ্চিত হয়ে গিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Jay shah likely to be the next bcci president replacing sourav ganguly