scorecardresearch

বড় খবর

সতীর্থের চোটের জন্য দায়ী আইপিএল, তারকার দোষারোপ সরাসরি

জো রুটের বক্তব্যে অবশ্য বেশ অসঙ্গতি রয়েছে।কারণ, জাতীয় দলের জার্সিতে অভিষেকের পর কোনও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলেননি এই পেসার।

সতীর্থের চোটের জন্য দায়ী আইপিএল, তারকার দোষারোপ সরাসরি
গেইলকে আইপিএলে আউট করে উচ্ছ্বাস জোফ্রার (আইপিএল ওয়েবসাইট)

কনুইয়ে চোট পেয়ে তিনমাসের জন্য ক্রিকেট থেকে ছিটকে গিয়েছেন জোফ্রা আর্চার। আসন্ন আইপিএলেও খেলতে পারবেন না তিনি। আর চোট পাওয়ার জন্য জোফ্রা আর্চারের জাতীয় দলের সতীর্থ জো রুট সরাসরি দায়ী করলেন আইপিএল, বিবিএলের মতো টি২০ ফ্র্যাঞ্চাইজি লিগ। তিনি বলে দিলেন, আন্তর্জাতিক ক্রিকেটে মোটেই জোফ্রা অতিরিক্ত বোলিং করেনি।

রুট বলেছেন, “আমি মোটেই বলব না জোফ্রাকে অতিরিক্ত ব্যবহার করা হয়নি। সবাই খেয়াল করুক, ইংল্যান্ডের হয়ে খেলার আগে কত ম্য়াচ মাঠে নেমেছে ও। ও অতিরিক্ত ম্যাচ খেলেছে।” এরপরে তারকা ইংলিশ ব্যাটসম্যান আরও বলেছেন, “বর্তমানে ক্রিকেটের একটি গুরুত্বপূর্ণ অংশ হল, কী পরিমাণ ক্রিকেট খেলা হচ্ছে, তার উপরে। তিন ধরনের ফর্ম্যাটেই খেললে সংখ্যাটা যথেষ্ট বেশি। ইংল্যান্ডের হয়ে খেলার আগে জোফ্রা আইপিএলে খেলেছে, বিগব্যাশেও অংশ নিয়েছে। অতিরিক্ত ক্রিকেট খেলা হয়ে গিয়েছে ওঁর।”

আরও পড়ুন হোয়াইটওয়াশ লজ্জা ভারতের! প্রশ্নের মুখে কোহলির ক্যাপ্টেন্সি

জো রুটের বক্তব্যে অবশ্য বেশ অসঙ্গতি রয়েছে। জাতীয় দলের জার্সিতে অভিষেকের পর কোনও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলেননি এই পেসার। জোফ্রা আর্চার জাতীয় দলের অভিষেকের আগেই আইপিএল, বিগ ব্যাশে খেলে নজর কেড়েছিলেন। পরিসংখ্যান বলছে, গত বছর মে মাস থেকে জোফ্রা আর্চার ৪০০ ওভার বোলিং করতে হয়েছে।

বিশ্বকাপে ইংল্যান্ডের জার্সিতে অভিষেকের পর জোফ্রা আর্চার অ্যাসেজের চারটে টেস্টে অংশ নিয়েছিলেন। তারপর কিউয়িদের বিপক্ষে দুটো টেস্ট খেলেছিলেন। বিশ্বকাপ ফাইনালের পরে সীমিত ওভারের কোনও ক্রিকেটে অংশ নেননি তারকা এই পেসার।

আরও পড়ুন ২১ বছরে ধোনি পারেননি, এই কীর্তি গড়ে দেখালেন লোকেশ রাহুল

ডান হাতের কনুইয়ে স্ট্রেস ফ্র্যাকচারের কারণে তিনি আর খেলতে পারবেন না ক্রোড়পতি লিগে। ইংল্যান্ড ও ওয়েলশ ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছে, আইপিএলের পাশাপাশি ইংল্যান্ডের আসন্ন শ্রীলঙ্কা সফরেও থাকতে পারবেন না তারকা পেসার। তিন মাস মাঠের বাইরে কাটাতে হবে তাঁকে।

ইসিবির তরফে প্রেস বিবৃতিতে জানানো হয়েছিল, “ইংল্যান্ডে গতকালই ডান হাতের কনুইয়ে স্ক্যান করা হয়েছে জোফ্রা আর্চারের। সেখানেই জানানো হয়েছে, লো গ্রেড স্ট্রেস ফ্র্যাকচারের শিকার হয়েছেন তারকা।”

পাশাপাশি আরও জানানো হয়েছে, ইসিবির চিকিৎসক দলের সঙ্গে জোফ্রা আপাতত রিহ্যাব করবেন। জুনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজ রয়েছে। গ্রীষ্মে সেই সিরিজে জোফ্রা ফের ফিরতে পারেন।

ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট চলাকালীন আর্চার নিজের ডান হাতের কনুইয়ে সমস্যা অনুভব করেন। ২৪ বছরের বার্বাডোজজাত পেসার ইংল্যান্ডের জার্সিতে সাতটা টেস্ট, ১৪টা ওয়ানডে খেলেছেন। তাঁর উইকেট সংখ্যা যথাক্রমে ৩০ ও ২৩টি। পাশাপাশি জাতীয় দলের জার্সিতে একটি টি২০-ও খেলেছেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Joe root blames ipl bbl for jofra archer injury