ভারত-অস্ট্রেলিয়ার কাছে টানা হার! ইংল্যান্ডের নেতৃত্বকে বিদায় রুটের

টানা ব্যর্থতার দায় নিয়ে সরে দাঁড়ালেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। নতুন অধিনায়ক হতে পারেন বেন স্টোকস।

ইংল্যান্ডের টেস্ট দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন জো রুট। গত কয়েক সিরিজে দলের হতাশাজনক পারফরম্যান্সের পরে চাপ বাড়ছিল ৩১ বছরের তারকার ওপর। শেষমেশ সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন তিনি।

বছরের শুরুতেই ইংল্যান্ড শোচনীয়ভাবে অস্ট্রেলিয়ায় গিয়ে ০-৪’এ বিধ্বস্ত হয়েছিল। ঘরের মাঠে গত বছরই ভারত এবং নিউজিল্যান্ডের কাছে হারতে হয় রুট বাহিনীকে। গত মাসে আইসিসি ক্রমপর্যায়ে ৮ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও চরম হতাশাজনক পারফর্ম করে ইংরেজরা। ইংল্যান্ডকে শেষ টেস্টে ১০ উইকেটে হারিয়ে ক্যারিবিয়ানরা উইজডেন ট্রফি দখলে রেখেছে।

আরও পড়ুন: কেকেআর ম্যাচে গ্যালারিতে রহস্যময়ী! ভাইরাল মেয়ের পরিচয়ের খুঁটিনাটি বের করলেন সমর্থকরাই

২০১৭-য় এলিস্টার কুকের হাত থেকে নেতৃত্বের ব্যাটন নেন রুট। তারপরে গত পাঁচ বছরে ৬৪ টেস্টে দলকে নেতৃত্ব দেন। ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসে সবথেকে বেশি টেস্ট অধিনায়কত্ব করার কীর্তি আপাতত রুটের। তাঁর নেতৃত্বে ইংল্যান্ড ২৭ জয় এবং ২৬ টি হার হজম করেছে। তাঁর জয়ের শতকরা হার ৪২.১৮।

ইসিবির প্রেস রিলিজে রুট জানিয়েছেন, “ক্যারিবিয়ান ট্যুর থেকে ফেরার পর ভাবনার অবকাশ ছিল আমার। পরিবার এবং ঘনিষ্ঠ ব্যক্তিদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছি। এটাই আমার কেরিয়ারের সবথেকে কঠিন সিদ্ধান্ত ছিল। তবে এটা একদম সময়োপযোগী সিদ্ধান্ত।”

গত ১৮ টেস্টে ইংল্যান্ড মাত্র দুটো টেস্ট জিতেছে। এরপরে রুটের সরে দাঁড়ানো ছাড়া কার্যত কোনও উপায় ছিল না। রুটের পরে ইংল্যান্ডের পরবর্তী নেতা হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন বেন স্টোকস।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Joe root quits england test captaincy

Next Story
চার আনা নিয়ে নববর্ষে ক্লাবে ঢুকতেন ধীরেন দে! বারপুজোর রেওয়াজে স্মৃতিমেদুর ময়দান