scorecardresearch

বড় খবর

ট্রায়াল নয়, মাধ্যমিক পাস করাই লক্ষ্য, জানালেন সাইকেল-কন্যা জ্যোতি

নিজের অসুস্থ বাবাকে সাইকেলে চাপিয়ে গুরগাঁও থেকে বিহার- ১৫০০ কিমি পথ পাড়ি দিয়েছিল সে। স্রেফ সাইকেলে তার কাহিনী সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পেতেই ভাইরাল হয়ে যায় জ্যোতি কুমারী।

ট্রায়াল নয়, মাধ্যমিক পাস করাই লক্ষ্য, জানালেন সাইকেল-কন্যা জ্যোতি

সাইকেল চালিয়ে অসুস্থ বাবাকে চাপিয়ে দীর্ঘ ১২০০ কিমি পথ পাড়ি দিয়েছিলেন। জ্যোতি কুমারী রাতারাতি প্রচারের আলোয় উজ্জ্বল হয়ে উঠেছিলেন। বিরল ঘটনা ঘটানোয় জ্যোতিকে সাইকেল ফেডারেশনের তরফ থেকে ট্রায়ালেও ডাকা হয়। তবে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে দিয়েছেন তিনি।

১৫ বছরের বিহারের কন্যা ‘দ্য হিন্দু’ কে সাফ জানিয়েছেন, “আমি আগে পড়াশুনা শেষ করতে চাই। তাছাড়া এত পথ পাড়ি দেওয়ার পর বেশ ক্লান্তি অনুভব করছি।”

বিহারের শিরহুলি থেকে জ্যোতি আরো জানিয়েছেন, “আগে পরিবারের সমস্যার জন্য বিদ্যালয়ের পড়াশুনা শেষ করতে পারিনি। বাড়ির অনেক কাজ করতো হত। তবে এই মুহূর্তে আমার প্রথম লক্ষ্য মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়া।”

জ্যোতির কাহিনী এর আগে ছুঁয়ে গিয়েছিল সাইকেল ফেডারেশনকেও। দেশের সাইকেল ফেডারেশনের চেয়ারম্যান ওঙ্কার সিং পিটিআইকে বলেছিলেন, যদি অষ্টম শ্রেণির ছাত্রী জ্যোতি কুমারী ট্রায়ালে উত্তীর্ণ হয়, তাহলে ন্যাশনাল সাইকেল একাডেমির নয়া দিল্লির আইজিআই স্টেডিয়ামে একজন ট্রেনি হিসাবে নির্বাচিত হবে। তিনি আরো বলেছিলেন, “লকডাউন উঠে গেলে যত শীঘ্র সম্ভব পরের মাসেই ওকে দিল্লিতে ট্রায়ালে ডাকা হবে। ওর যাতায়াত, থাকা এবং অন্যান্য খরচ ফেডারেশন বহন করবে।”

নিজের অসুস্থ বাবাকে সাইকেলে চাপিয়ে গুরগাঁও থেকে বিহার- ১৫০০ কিমি পথ পাড়ি দিয়েছিল সে। স্রেফ সাইকেলে তার কাহিনী সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পেতেই ভাইরাল হয়ে যায় জ্যোতি কুমারী। শুধু দেশের প্রচার মাধ্যমই নয়, জ্যোতিকে নিয়ে স্পেশাল সংবাদ পরিবেশন করেছিল বিখ্যাত মার্কিন প্রচারমাধ্যম ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’। সেই সঙ্গে জ্যোতিকে নিয়ে টুইট করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কন্যা ইভানকা ট্রাম্পও। এতো প্রচারের মাঝেও জ্যোতি জানিয়ে দিলেন তাঁর অগ্রাধিকারের কথা।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Jyoti kumari rejects offer for trail at cycle federation