টোকিও অলিম্পিকে প্রথম ভারতীয় হিসেবে কোয়ালিফাই করলেন এই অ্যাথলিট

২০১২ সালে লন্ডনে অনুষ্ঠিত গ্রীষ্মকালীন অলিম্পিকে কেরিয়ারের সেরা পারফরম্যান্স দিয়েছিলেন ইরফান। ১ ঘণ্টা ২০ মিনিট ২১ সেকেন্ড সময় নিয়ে ১০ নম্বরে শেষ করেছিলেন। একই সঙ্গে জাতীয় রেকর্ডও করেন তিনি।

By: Published: Mar 17, 2019, 5:44:45 PM

২০২০ টোকিও অলিম্পিকে প্রথম ভারতীয় হিসেবে কোয়ালিফাই করলেন কেটি ইরফান। রবিবার জাপানের নোমিতে অনুষ্ঠিত এশিয়ান রেস ওয়াকিং চ্যাম্পিয়নশিপে চতুর্থ স্থানে খেলা শেষ করে অলিম্পিকের ছাড়পত্র পেলেন তিনি।

জাতীয় রেকর্ডধারী ইরফান এদিন দীর্ঘ ২০ কিলোমিটার পথ অতিক্রম করতে সময় নিয়েছেন ১ ঘণ্টা ২০ মিনিট ৫৭ সেকেন্ড। অলিম্পিকের যোগ্যতা অর্জনের জন্য এই রেস তাঁকে ১ ঘণ্টা ২১ মিনিটে শেষ করতেই হতো। যদিও কেরলের বছর উনত্রিশের অ্যাথলিট তাঁর অনেক কম সময়ের মধ্যেই শেষ করেছেন।

চলতি বছরের পয়লা জানুয়ারি থেকে শুরু হয়েছে টোকিও অলিম্পিকের রেস ওয়াকিং ও ম্যারথন কোয়ালিফাইং রাউন্ড। আগামী ৩১ মে পর্যন্ত চলবে। অলিম্পিকের বাকি অনান্য বিভাগে যোগ্যতা অর্জনের পর্ব এখনও শুরু হয়নি। আগামী ১ মে থেকে আগামী বছর ২৯ জুন পর্যন্ত চলবে। ইরফান ছাড়া আর কোনও ভারতীয় অ্যাথলিট টোকিওর জন্য কোয়ালিফাই করতে পারেননি।

২০১২ সালে লন্ডনে অনুষ্ঠিত গ্রীষ্মকালীন অলিম্পিকে কেরিয়ারের সেরা পারফরম্যান্স দিয়েছিলেন ইরফান। ১ ঘণ্টা ২০ মিনিট ২১ সেকেন্ড সময় নিয়ে ১০ নম্বরে শেষ করেছিলেন। একই সঙ্গে জাতীয় রেকর্ডও করেন তিনি। চলতি বছর কাতারের দোহায় অনুষ্ঠিত বিশ্ব চ্যাম্পিয়নশিপেও যোগ্যতা অর্জন করেছেন তিনি। আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত যা চলবে। গত মাসে চেন্নাইতে জাতীয় ওপেন রেস ওয়াক চ্যাম্পিয়নশিপেও নিজের ছাপ রেখেছেন ইরফান। ১ ঘণ্টা ২৬ মিনিট ১৮ সেকেন্ড সময় রেস শেষ করে বিজয়ী হন তিনি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook


Title: K.T. Irfan, first Indian athlete to qualify for Tokyo Olympics:টোকিও অলিম্পিকে প্রথম ভারতীয় হিসেবে কোয়ালিফাই করলেন এই অ্যাথলিট

Advertisement

ট্রেন্ডিং