হাফ ম্য়ারাথনে নতুন বিশ্ব রেকর্ড করলেন কেনিয়ার এই মহিলা অ্য়াথলিট

কেনিয়ার অ্যাথলিট ব্রিজিড কোসগেই হাফ ম্য়ারাথনে বিশ্ব রেকর্ড করে ইতিহাস লিখলেন। গত রবিবার ১ ঘণ্টা ৪ মিনিট ও ২৮ সেকেন্ডে গ্রেট নর্থ রান শেষ করেছেন তিনি। এর আগে এই রেকর্ড ছিল কেনিয়ারই জয়সিলিন জেপকোসগেইয়ের।

By: Published: September 9, 2019, 3:05:00 PM

কেনিয়ার অ্যাথলিট ব্রিজিড কোসগেই হাফ ম্য়ারাথনে বিশ্ব রেকর্ড করে ইতিহাস লিখলেন। গত রবিবার ১ ঘণ্টা ৪ মিনিট ও ২৮ সেকেন্ডে গ্রেট নর্থ রান শেষ করেছেন তিনি। এর আগে মহিলাদের মধ্য়ে হাফ ম্য়ারাথনে রেকর্ড ছিল ব্রিজিডেরই স্বদেশীয় জয়সিলিন জেপকোসগেইয়ের। ২০১৭ সালে তিনি এই রেকর্ড করছিলেন। তিনি সময় নিয়েছিলেন ১ ঘণ্টা ৪ মিনিট ও ৪১ সেকেন্ড।

জয়ের পর মো ফারা

ব্রিজিড চলতি বছর লন্ডন ম্য়ারাথন জিতেছিলেন। এবার মার্কিন মুলুকে বিশ্ব জয় করলেন। পুুরুষদের মধ্য়ে প্রত্য়াশিত ভাবে চ্য়াম্পিয়ন হলেন কিংবদন্তি মো ফারা। এই নিয়ে টানা ছ’বার এলিট রেস জিতলেন তিনি। যদিও ফারাকে রীতিমতো বেগ দিয়েছিলেন ইথিওপিয়ার টামি টোলা। কিন্তু চারবারের অলিম্পিক স্বর্ণ পদক জয়ী ফাইনাল মাইলে নিজের জাত চিনিয়ে দেন। ১৩.১ মাইল পথ অতিক্রম করতে ফারা ৫৯ মিনিট ৭ সেকেন্ড সময় নিয়েছেন। ছ’সেকেন্ডের ব্য়বধানে জিতেছেন তিনি।

আধুনিক অলিম্পিকের ইতিহাসে ফারা সবচেয়ে সফল রানার হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। আগামী মাসে তিনি শিকাগো ম্য়ারাথনে অংশ নেবেন। পাঁচ বছর আগে এই ম্য়ারাথন তিনি জিতেছিলেন। সেটিও ছিল ইউরোপিয়ান রেকর্ড। গ্রেট নর্থ রান জেতার পর ফারা বলছেন, “শেষ কয়েক বছর ধরে নিজেকে পরীক্ষা করছি ম্য়ারথনের মাঝপথে প্রস্তুতি নিয়ে। ভাল লাগছে জিততে পেরে। আমার লক্ষ্য় টোকিও ২০২০ অলিম্পিক। অ্যাথলিট হিসাবে সবসময় দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে চাই। আশা করছি টোকিওতে ভাল করব।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kenyas brigid kosgei new world record in half marathon

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

BIG NEWS
X