ভিডিও প্র্যাকটিস করান কিবু! স্প্যানিশ ‘গুরু’-র অনুশীলন-রহস্য ফাঁস তারকা ছাত্রের

নিকো ভ্যারেলা ও কিবু ভিকুনা! উইস্লা পোল্কের ছাত্র-শিষ্য সম্পর্ক দেখা যেতে পারে মোহনবাগানেও। স্পেন থেকে তারকা ছাত্র জানিয়ে দিলেন কিবুকে পেয়ে উপকৃত হবে মোহনবাগান।

By: Kolkata  Updated: May 18, 2019, 06:36:41 PM

কিবু দুর্ধর্ষ কোচ। মোহনবাগান একদম সঠিক সিদ্ধান্ত নিয়েছে কিবু-কে কোচ করে এনে। ব্যর্থতা থেকে সাফল্যের রাস্তায় ফেরাতে ওঁর জুড়ি মেলা ভার। বক্তা যিনি, তিনি বর্তমানে আলমেইরাতে নিবিড় অনুশীলনে মগ্ন। কিছুদিন আগেই ক্লাবের হয়ে খেলতে গিয়ে চোট পেয়েছেন। আপাতত রিকভারি সেশনে ব্যস্ত। আসন্ন মরশুমের আগে স্পেনের তারকা ফুটবলার অ্যালেক্স ভিদালের সঙ্গে নিভৃতে অনুশীলন সারছেন। তার মধ্যেই প্রিয় কোচের কথা শুনে অনর্গল তিনি। কিবু ভিকুনার নাম উঠলেই যে শ্রদ্ধায় মাথা নত হয়ে আসে নিকো ভ্যারেলার।

জুনের তৃতীয় সপ্তাহে কলকাতায় পাড়ি দিচ্ছেন স্প্যানিশজাত পোলিশ কোচ। আসন্ন মরশুমের আগে মোহনবাগান কর্তারা চমকে দিয়েছেন হাইপ্রোফাইল কোচকে গঙ্গাপাড়ের তাঁবুতে এনে। তবে অনেকেই সন্দিহান ভারতীয় ফুটবলে অনভিজ্ঞ কিবু নিজেকে কতটা মানিয়ে নিতে পারবেন, তা ভেবে। তবে কিবুর অধীনে উইল্সা পোল্কে খেলা নিকো ভ্যারেলা জানালেন অনেক তথ্য। গুরু-র বিষয়ে জিজ্ঞাসা করতেই হোয়্যাটসঅ্যাপে তিনি বলছিলেন, “মোহনবাগান সমর্থকদের আগাম অভিনন্দন জানাতে চাই কিবুকে কোচ হিসেবে পাওয়ার জন্য। প্রথমত, ফুটবলারদের সঙ্গে বন্ধুর মতো মেশেন উনি। সতীর্থের মতোই ফুটবলারদের সমস্যা বোঝেন সহজে। কলকাতায় এমন কিছু স্প্যানিশ ফুটবলের সূক্ষ্ম স্ট্র্যাটেজি আমদানি করবেন, যা ভারত হয়তো আগে দেখেনি।”

Nico Varela উইস্লা প্লোকে খেলার সময়ে নিকো ভ্যারেলা (ফুটবলার)

তবে সেই সঙ্গে সতর্কবাণীও শুনিয়ে রাখছেন তিনি, “ফুটবলারদের সম্পূর্ণ আস্থা থাকতে হবে কোচের উপরে। নাহলে কিন্তু সমস্যা হতে পারে।” নিকো ভ্যারেলা স্প্যানিশ ফুটবলের পরিচিত মুখ। উরুগুয়েতে জন্ম হলেও মাত্র ১২ বছর বয়সে মন্টেভিডিও ছেড়ে চলে আসেন স্পেনের মুর্সিয়াতে। তারপর স্পেনের ক্যাডিজ, মুর্সিয়া, অ্যালমেইরাতে খেলেছেন। মাঝে কয়েকবছর গ্রিসের প্রথম ডিভিশনে খেলার পরে গত বছরেই সই করে চলে আসেন উইস্লা প্লোকে। খেলেন রাইট উইং পজিশনে। তবে ফরোয়ার্ড হিসেবেও খেলতে সচ্ছন্দ তিনি।

Kibu Vicuna কিবু ভিকুনা সাফল্য আনতে পারবেন বাগানে? (ফেসবুক)

ভিকুনা-র সঙ্গে মোহনবাগানে পাড়ি জমাতে পারেন উরুগুয়ান বংশোদ্ভূত এই স্প্যানিশ তারকাও। সূত্রের খবর এমনই। কিবু এবারে মোহনবাগানে বিদেশি বাছাইয়ের দায়িত্বে। আর কিবুর অধীনে খেলা নিকো ভ্যারেলার উইল্স প্লোকে-র সঙ্গে চুক্তিও শেষ হয়ে যাচ্ছে পরের মাস জুনে। যদিও সুয়ারেজের দেশের তারকা জানালেন, “আমি মোহনবাগানে খেলার বিষয়ে কিছু জানি না। তবে কিবু যদি ভারতে আমাকে চায় তাহলে পরিবারের সঙ্গে বসে সিদ্ধান্ত নেব।”

কেরিয়ারের শুরুর দিকে, বর্তমানে ফুলহ্যামে খেলা গোলকিপার সের্জিও রিকো-কে বাজিতে হারিয়েছিলেন। সেভিয়া-বি দলে খেলার সময়ে রিকো-কে বলে বলে গোল দিয়েছিলেন। সেই কথা জানানোর পরেই ভ্যারেলা বলছিলেন, “মোহনবাগানের কাছ থেকে প্রস্তাব পাওয়ার পরে উনি আমাকে জানান সেকথা। আমি শুভেচ্ছা জানিয়েছিলাম।”

Nico Varela.jpeg_inside কিবু কি মোহনবাগানে আনবেন প্রিয় ছাত্রকে, দেখা যাক (ফেসবুক)

কিবুর কোচিংয়ে স্বচ্ছন্দ স্প্যানিশ তারকা জানাচ্ছিলেন, বিখ্যাত কোচের অনুশীলনের ধরণ! “উনি অনেকটা মেথডিক্যাল কোচ। বাকিদের থেকে আলাদা। যে দলেই কোচিং করান না কেন, অনুশীলনে প্রতিদিন নিজেকে নিংড়ে দেবেন ফুটবলারদের সঙ্গে। প্রত্যেকদিন অনুশীলন পর্বের শেষে ফুটবলারদের সঙ্গে ট্যাকটিকাল অংশ আলোচনা করবেন। আর ড্রেসিংরুমে গোটা এই বিষয়টিই হবে ভিডিও-তে। আর উইথ দ্য বল অনুশীলন উনি বেশ পছন্দ করেন।” এক নিঃশ্বাসে বলে চলেছিলেন বার্সা তারকা অ্যালেক্স ভিদালের বাল্য বন্ধু।

কিবু-র আগমনের প্রতীক্ষায় সবুজ-মেরুন সমর্থককুল। আশা-আশঙ্কার দোলাচল তাঁদের হৃদয়ে। বাগান সমর্থকদের আশ্বস্ত করতেই যেন নিকো ভ্যারেলার বার্তা, স্পেন থেকে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kibu is a fantastic coach tells wisla plock star nico varela

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X