কোহলির সরতেই টেস্ট নেতা হওয়ার দৌড়ে এই দুই সুপারস্টার! কী সিদ্ধান্ত নেবে BCCI

বোর্ডের কাছে নতুন সমস্যা এখন টেস্টে অধিনায়ক বাছাই করা। কেএল রাহুল অথবা রোহিত শর্মাকে কোহলির উত্তরসুরি বাছা হতে পারে।

ভারতীয় ক্রিকেটে নাটকীয় মোড় অব্যাহত। গত কয়েক মস ধরেই বিতর্ক, আলোচনায় শিরোনামে উঠে এসেছে ভারত। দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগে তো বটেই। সিরিজ শেষেও সেই বিতর্ক অব্যাহত রইল। কোহলির অধিনায়কত্ব থেকে প্রস্থান নতুন করে আলোচনার জন্ম দিয়েছে। পরবর্তী টেস্ট অধিনায়কত্ব কে!

ক্রিকেট মহলে জোড়া নাম উঠে আসছে। প্ৰথমজন কেএল রাহুল। দ্বিতীয় জন রোহিত শর্মা স্বয়ং। দক্ষিণ আফ্রিকা সফরের আগে রোহিত শর্মাকে সরকারিভাবে ভাইস ক্যাপ্টেন ঘোষণা করা হয়েছিল, বোর্ডের তরফে। তবে হ্যামস্ট্রিংয়ে চোটের কারণে রোহিত খেলতে না পারায় শেষমেশ কোহলির ডেপুটি করা হয় কেএল রাহুলকে।

আরও পড়ুন: ড্রেসিংরুমে আগেই নেতৃত্ব ত্যাগের ঘোষণা! সতীর্থদের কাছে বিশেষ অনুরোধও ছিল কোহলির

সেই হিসাবে রোহিত শর্মাই কোহলির স্থলভিষিক্ত হওয়ার প্ৰধান দাবিদার। তবে বোর্ড যদি তিন ফরম্যাটে একজনের ওপর দায়িত্ব ছাড়তে অনিচ্ছুক হয়, সেক্ষেত্রে কেএল রাহুলকে টেস্ট অধিনায়ক রেখে এগোতে পারে টিম ইন্ডিয়া।

টাইমস নাও-কে বোর্ডের এক সূত্র জানিয়েছেন, “রোহিত শর্মা টেস্ট অধিনায়ক হিসেবে ফ্রন্টরানার। তবে নির্বাচকরা এই বিষয়ে নতুন করে আলোচনা করতে চাইছেন। অধিনায়ক হওয়ার দৌড়ে রয়েছেন কেএল রাহুল-ও। নিয়ম অনুযায়ী, ভাইস ক্যাপ্টেনই ক্যাপ্টেন হন। তবে সেক্ষেত্রে নির্বাচকদের যুক্তি হতে পারে, তিন ফরম্যাটে একজনকেই অধিনায়ক বাছা হলে তাঁর ওপর অতিরিক্ত চাপ পড়তে পারে। সেক্ষেত্রে টেস্টে পৃথক ক্যাপ্টেন বেছে নেওয়া হতে পারে।”

আরও পড়ুন: বিশ্বাস রাখার জন্য ধন্যবাদ… নেতৃত্ব ছেড়ে ধোনিতে আবেগী কোহলি, নুইলেন কৃতজ্ঞতায়

এছাড়াও বলা হচ্ছে, বয়স রোহিতের অধিনায়কত্ব প্রাপ্তির ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে। ৩৪ বছরের রোহিত টেস্টে দীর্ঘদিনের জন্য যে অধিনায়ক হতে পারবেন না, তা কার্যত নিশ্চিত। অন্যদিকে, বোর্ডের কাছে মুশকিল আসান হতে পারেন কেএল রাহুল। যিনি এই মুহূর্তে মাত্র ২৯। দীর্ঘদিন জাতীয় দলকে নেতৃত্ব দিতে প্রস্তুত তিনি।

কোহলি পিঠে স্প্যাসমের কারণে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে পারেননি। সেই সময় দলকে নেতৃত্ব দিয়েছিলেন রাহুল। যদিও ভারত শেষমেশ হারে সেই টেস্টে। শ্রীলঙ্কার বিরুদ্ধে মার্চে ঘরের মাঠে টেস্ট সিরিজ খেলতে নামবে। সেই সিরিজের আগেই ভারত নতুন ক্যাপ্টেনের নাম ঘোষণা করে ফেলতে পারে।

যাইহোক, সদ্য সমাপ্ত প্রোটিয়াজ টেস্ট সিরিজে কেএল রাহুল ভারতের টপ স্কোরার ছিলেন ৩ ম্যাচে ৩৭.৬৭ গড়ে ২২৬ করে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Kl rahul rohit sharma frontrunner to replace captain kohli in test

Next Story
কোচ দ্রাবিড়কে চরম সিদ্ধান্ত জানিয়ে বিকালেই জয় শাহ-কে ফোন কোহলির!