scorecardresearch

বড় খবর

ডেভিস কাপে বিশ্বরেকর্ড করলেন লিয়েন্ডার পেজ

ডেভিস কাপে বিশ্বরেকর্ড করলেন লিয়েন্ডার পেজ। টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে সফল খেলোয়াড় হিসেবে নিজের নাম লেখালেন তিনি। জিতে নিলেন কেরিয়ারের ৪৩ তম ডেভিস কাপের ‌ম্যাচ।

ডেভিস কাপে বিশ্বরেকর্ড করলেন লিয়েন্ডার পেজ
ডেভিস কাপে বিশ্বরেকর্ড করলেন লিয়েন্ডার পেজ। (এক্সপ্রেস ফোটো)

শনিবার ডেভিস কাপে বিশ্বরেকর্ড করলেন লিয়েন্ডার পেজ। টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে সফল খেলোয়াড় হিসেবে নিজের নাম লেখালেন তিনি। জিতে নিলেন কেরিয়ারের ৪৩ তম ডেভিস কাপের ‌ম্যাচ। এর আগে এই টুর্নামেন্টে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড ছিল ইতালির নিকোলা পিয়েত্রাঙ্গেলির। ৪২টি জয় ছিল তাঁর ঝুলিতে। ইতালিয়ান টেনিস খেলোয়াড়কে টপকেই নয়া মাইলফলক লিখলেন লিয়েন্ডার।

বয়স একটা সংখ্যা মাত্র, কথাটা লিয়েন্ডারের জন্য একেবার প্রযোজ্য। ৪৪ বছর বয়সেও আগুনে ফর্মে কোর্টে ঝলসাচ্ছেন তিনি। এদিন চিনের তিয়ানজিন শহরে বিশ্বরেকর্ডের স্বাদ পেলেন পেজ। রোহন বোপন্নার সঙ্গে জুটি বেঁধে এশিয়া/ওশিয়ানিয়া গ্রপের ডু-আর-ডাই ডাবল রাবার ম্যাচে নেমেছিলেন তিনি। টুর্নামেন্টে টিকে থাকার জন্য চিনের বিরুদ্ধে জিততেই হত লিয়েন্ডারদের। চিনা শক্তির কাছে এই টাইয়ের প্রথম দুটি সিঙ্গলসেই হারতে হয়েছে ভারতকে। রামকুমার রামানাথনও সুমিত নাগল ভারতকে ০-২ পিছিয়ে দিয়েছিলেন। দেশের হয়ে হাল ধরার কাজটাই করলেন লিয়েন্ডাররা। চিনা জুটি মো জিন গং ও জি জাংকে হারান লিয়েন্ডার-বোপন্না। ৫-৭, ৭-৬ (৫), ৭-৬ (৩) ব্যবধানে ম্য়াচ জিতে নেন লিয়েন্ডার-বোপন্না। এই মুহূর্তে ১-২ পিছিয়ে ভারত।

১৬ বছর বয়সেই ডেভিস কাপে অভিষেক হয় লিয়েন্ডারের। তাঁর পার্টনার ছিলেন জিশান আলি, এখন যিনি ভারতের কোচ। এরপর মহেশ ভূপতির সঙ্গে ডেভিস মাতিয়ে দিয়েছিলেন লিয়েন্ডার। টানা ২৪ ম্যাচ অপরাজিত ছিলেন তাঁরা। ডেভিসে এটাই একটানা সবচেয়ে বেশি জয়ের নজির। নয়ের দশকে ভূপতি-পেজ জুটি এটিপি সার্কিটে রীতিমতো রাজত্ব করেছে। আজ ভূপতি ভারতের ক্যাপ্টেন। জিশান-ভূপতিদের ভূমিকা বদলে গিয়েছে। কিন্তু লিয়েন্ডার আজও সেই আগের মতোই খেলে যাচ্ছেন। লিয়েন্ডারকে শুভেচ্ছা জানিয়ে ট্য়ুইট করেছেন মাস্টারব্লাস্টার শচীন তেণ্ডুলকর।

 

 

লিয়েন্ডারের অভিজ্ঞতাই এদিন ভারতের কাজে লাগল। গত এপ্রিলে উজবেকিস্তানের বিরুদ্ধে টাইয়ে ভারতীয় দলে তাঁকে রাখা হয়নি। এরপর থেকে আর লিয়েন্ডার দেশের জার্সিতে নামেননি। কিন্তু নির্বাচকরা চিনের বিরুদ্ধে লিয়েন্ডারকে চেয়েছিলেন তাঁর অভিজ্ঞতার কথা মাথায় রেখেই। পাশাপাশি লিয়েন্ডারকে বিশ্বরেকর্ড করারও একটা সুযোগ দিতে চেয়েছিলেন তাঁরা।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Leander paes davis cup world record