কলকাতার বায়ুদূষণ নিয়ে কথা বললেন বিশ্বমানের অ্যাথলিটরা

ধোঁয়া দূষণের মানচিত্রে ধীরে ধীরে নিজের জায়গা করে নিচ্ছে শহর কলকাতা। তিলোত্তমার মুখ ঢেকেছে বিষ বায়ুতে। প্রতিদিনই শহরের ধোঁয়া দূষণের মাত্রা বেড়েই চলেছে।

By: Kolkata  December 15, 2019, 2:11:50 PM

ধোঁয়া দূষণের মানচিত্রে ধীরে ধীরে নিজের জায়গা করে নিচ্ছে শহর কলকাতা। তিলোত্তমার মুখ ঢেকেছে বিষ বায়ুতে। প্রতিদিনই শহরের ধোঁয়া দূষণের মাত্রা বেড়েই চলেছে।

সম্প্রতি সিটি অফ জয় দূষণের জন্য়ই আসছে খবরে। আর এই দূষণের কথা কিন্তু এড়িয়ে গেলেন না রবিবার কলকাতা ২৫ কে ম্য়ারাথনের দুই চ্য়াম্পিয়ন-কেনিয়ার লিওনার্ড বারসোটোন ও ইথিওপিয়ার গুটেনি শোন।

রবিবাসরীয় সকালে বাতাসের গুণগত সূচক অর্থাৎ একিউআই বা এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ১৯৩। যা অবশ্য়ই অস্বাস্থ্য়কর। গত নভেম্বরে এয়ারভিজুয়ালডটকম একিউআই-এর রিপোর্ট দেখে বলছিল যে বিশ্বের সবচেয়ে দৃষিত ১০ শহরের মধ্য়ে একে দিল্লি ও ছয়ে ছিল কলকাতা। এদিন কলকাতাকে তারা ১৫ নম্বরে দেখাচ্ছে।

আরও পড়ুন-লিওনার্ড-গুটেনির পায়ে নয়া রেকর্ড লিখল কলকাতা ২৫কে

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা লিওনার্ড ও গুটেনির কাছে জানতে চেয়েছিল যে, তাঁদের এই অস্বাস্থ্য়কর পরিবেশে দৌড়াতে কোনও অসুবিধা হয়েছিল কি না? কেনিয়ার লং ডিসটান্স রানার বলছেন, “সত্য়ি বলতে শুরুর দিকে আমার বেশ সমস্য়া হচ্ছিল। পরে নিজেকে মানিয়ে নিয়েছিলাম। আর সেরকম অসুবিধা হয়নি।” গুটেনি এই প্রসঙ্গে জানালেন, “আমার কিন্তু কলকাতার তাপমাত্রা বেশ গরমই লেগেছে। দৌড়ানোর সময় সেটা টের পেয়েছি।”

সম্প্রতি  ‘সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট’ (সিএসই) একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে ভারতের মেগাসিটিগুলির মধ্য়ে একমাত্র দিল্লি ও কলকাতায় নাইট্রোজেন ডাই-অক্সাইডের স্বাভাবিক মাত্রা (বার্ষিক প্রতি ঘনমিটারে ৪০ মাইক্রোগ্রাম) গত সাত বছরে ধারাবাহিক ভাবে বেশি। আর এটা মূলত যানবাহনের ধোঁয়া থেকেই আসে। কলকাতা দৃষণের অন্য়তম কারণ শুধুই ধোঁয়া নয়, রয়েছে  বাতাসে ভাসমান ধূলিকণা (পিএম১০) বা অতি সূক্ষ্ম ধূলিকণাও (পিএম২.৫)।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Leonard and guteni talks about kolkata pollution tsk 25k

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X