scorecardresearch

বড় খবর

এমবাপের দেশেই সর্বসেরার স্বীকৃতি মেসিকে! পঞ্চম ফুটবলার হিসাবে বিরল কীর্তি বিশ্বচ্যাম্পিয়নের

সেরার সেরা চ্যাম্পিয়ন মেসিই! এমবাপের ঘায়ে নুন ছিটিয়ে দুনিয়ার ‘কঠিনতম’ সম্মান এল ফ্রান্স থেকেই

এমবাপের দেশেই সর্বসেরার স্বীকৃতি মেসিকে! পঞ্চম ফুটবলার হিসাবে বিরল কীর্তি বিশ্বচ্যাম্পিয়নের

বিশ্বকাপ জয়ের পর এবার ‘চ্যাম্পিয়ন অফ চ্যাম্পিয়ন’ পুরস্কারও পেয়ে গেলেন মেসি। গত বছরের সেরা এথলিট তিনি। শুধু ফুটবল নয়, দুনিয়ার যাবতীয় খেলা মিলিয়ে বর্ষসেরা সম্মান দেয় ফ্রান্সের ‘ল্য ইকুঁয়েপ’ ম্যাগাজিন। এবার ২০২২-এর বর্ষসেরা পুরস্কার হিসেবে ঘোষিত হল মেসির নাম।

এই ক্রীড়া ম্যাগাজিনের সমস্ত কর্মীরা এই সেরা এথলিট বেছে নেওয়ার জন্য ভোটিংয়ে অংশগ্রহণ করেন। দুর্মূল্য এই পুরস্কার দেওয়ার প্রথা চালু রয়েছে ১৯৪৬ থেকেই। প্রাথমিকভাবে শুধুমাত্র ফরাসি ক্রীড়াবিদদেরই পুরস্কৃত করত এই ম্যাগাজিনটি। তবে ১৯৭৫ সাল থেকে গোটা বিশ্বের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় পুরস্কার প্রথা। এবার বর্ষসেরা দুই ক্রীড়াবিদের তালিকায় প্ৰথম দুই স্থানেই দুই ফুটবলার। মেসির পর দ্বিতীয় স্থানে রয়েছেন কিলিয়ান এমবাপে।

আরও পড়ুন: এমবাপের হুমকিতে মাথা নত PSG-র! নেইমারকে ‘তাড়াতেই’ চলেছে মেসির ক্লাব

৮০৮ পয়েন্ট পেয়ে মেসি দুনিয়ার সমস্ত ক্রীড়াবিদদের থেকে বহুদূরে প্ৰথম হয়েছেন। দ্বিতীয় স্থানে থাকা এমবাপের প্রাপ্ত পয়েন্ট ২৮৫। মেসি এগিয়ে ৫৩২ পয়েন্টে। প্ৰথম পাঁচে বাকিদের মধ্যে রয়েছেন টেনিস তারকা রাফায়েল নাদাল যিনি গত বছর জোড়া গ্র্যান্ড স্ল্যাম বিজয় করেছেন, সাইক্লিস্ট রেমকো ইভেনপয়েল, ফর্মুলা ওয়ানে দু-বারের চ্যাম্পিয়ন ম্যাক্স ভেস্তেরাপেন।

সাধারণত এই পুরস্কার প্রথায় বিচারকরা ফুটবলারদের ঠাঁই দেওয়ার বিষয়ে বেশ খুঁতখুঁতে। নিজস্ব কঠিন রেটিং সিস্টেমের জন্য লা ইকুঁয়েপের এই বর্ষসেরা পুরস্কার এই আগে খুব কম ফুটবলারের ভাগ্যেই জুটেছে। এর আগে শেষবার এই পুরস্কার পেয়েছিলেন মেসিই। সেই ২০১১-এ যেবার মেসি বার্সার হয়ে ত্রিমুকুট জয় করেন। প্ৰথম ফুটবলার হিসাবে তিনিই এই পুরস্কার দু-বার জিতলেন।

আরও পড়ুন: বিয়ে না করেই বান্ধবীর সঙ্গে সহবাস! সৌদিতে কড়া শাস্তিতে পড়তে পারেন রোনাল্ডো

এর আগে যে ফুটবলাররা ল্য ইকুঁয়েপের বর্ষসেরা সম্মান পেয়েছেন মাত্র চার ফুটবলার। তাঁরা হলেন দিয়েগো মারাদোনা (১৯৮৬), পাওলো রোসি (১৯৮২), রোমারিও (১৯৯৪) এবং জিনেদিন জিদান (১৯৯৮)। প্রাপকরা প্রত্যেকেই নিজের দলকে বিশ্বচ্যাম্পিয়ন করার পরেই দুর্মূল্য এই পুরস্কার পেয়েছেন।

এই পুরস্কার প্রাপক হিসাবে বরাবর দাপট থেকেছে টেনিস দুনিয়ার। গত বছর এই পুরস্কার দেওয়া হয় নোভাক জকোভিচকে। রজার ফেডেরার এবং রাফায়েল নাদাল দুজনেই এই সম্মান পেয়েছেন চার-বার করে। মহিলাদের বিভাগে সেরেনা উইলিয়ামস তিনবার বর্ষসেরা হয়েছেন। টেনিস বাদে ট্র্যাক এন্ড ফিল্ড এথলিট এবং ফর্মুলা ওয়ান চালকরাও এই পুরস্কার নিয়মিত পেয়ে থাকেন। তিনবার করে এই পুরস্কার জিতেছেন সাইমন বাইলস এবং মাইকেল শুমাখার। সর্বাধিক ৫ বার এই সম্মান পেয়েছেন দ্রুততম মানব উসেইন বোল্ট।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Lionel messi chosen as the best athlete of the year 2022 by lequipe ahead of kylian mbappe