মালিঙ্গার মুকুটে নতুন পালক, আক্রমের সঙ্গে এক আসনে ‘টো-ক্রাশার’

চলতি বিশ্বকাপে লিডসে ইংল্যান্ডকে হারিয়েছিল শ্রীলঙ্কা। সেই ম্য়াচেও বিশ্বরেকর্ড করেন 'টো-ক্রাশার'। মুরলীর পর মালিঙ্গাই দ্বীপরাষ্ট্রের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে ৫০টি উইকেট নিয়েছিলেন।

By: London  Updated: July 2, 2019, 04:32:27 PM

সোমবার চেস্টার-লি-স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ। এই ম্য়াচ নিয়ে সেঅর্থে কোনও উত্তেজনা ছিল না। কারণ দু’টো টিমেরই এককথায় বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গিয়েছে। শেষ চারে যাওয়ার সব আশাই শেষ তাদের। কিন্তু এই আপাতত নীরিহ ম্য়াচটারই রঙ বদলে গিয়েছিল।

টস জিতে ওয়েস্ট ইন্ডিজ ব্য়াট করতে পাঠিয়েছিল শ্রীলঙ্কাকে। অবিষ্কা ফার্নান্ডোর (১০৩ বলে ১০৪) সেঞ্চুরিতে ভর করে দ্বীপরাষ্ট্র ৩৩৮ রান তুলেছিল। জবাবে দ্বীপপুঞ্জের দেশ ৩১৫ রানে গুটিয়ে যায়। ২৩ রানে জেতে শ্রীলঙ্কা। এদিনও মালিঙ্গা তার জাত চেনান। তিন উইকেট তুলে নেন তিনি। ১০ ওভার বল করে ৫৫ রান খরচ করেন তিনি। এই পারফরম্যান্সের সৌজন্য়েই মালিঙ্গা বিশ্বকাপের যুগ্ম তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হয়ে যান। বিশ্বকাপে মালিঙ্গার ঝুলিতে চলে এল ৫৫টি উইকেট। ছুঁয়ে ফেললেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আক্রমকে। বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট নেওয়ার নজির রয়েছে অজি কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রার। তাঁর ঝুলিতে রয়েছে ৭১ টি উইকেট। তারপরেই রয়েছেন মালিঙ্গার প্রাক্তন সতীর্থ মুথাইয়া মুরলীথরন। ৫৮টি উইকেট নিয়েছেন তিনি।

আরও পড়ুন: লিডসে মালিঙ্গার বিশ্বরেকর্ড, ফের প্রমাণ করলেন তিনি এই টুর্নামেন্টের স্টার

চলতি বিশ্বকাপে লিডসে ইংল্যান্ডকে হারিয়েছিল শ্রীলঙ্কা। সেই ম্য়াচেও বিশ্বরেকর্ড করেন ‘টো-ক্রাশার’। মুরলীর পর মালিঙ্গাই দ্বীপরাষ্ট্রের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে ৫০টি উইকেট নিয়েছিলেন। বিশ্বের দ্রুততম ক্রিকেটার হিসেবে এই নজির গড়েন তিনি। মালিঙ্গা মাত্র ২৬ ম্যাচে এই নজির গড়েছিলেন। বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসেবে এই রেকর্ড করেছিলেন তিনি। ম্যাকগ্রা আর মুরলীর লেগেছিল ৩০টি ম্য়াচ। আক্রম নিয়েছিলেন ৩৪টি ম্য়াচ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Malinga equals akrams tally becomes joint third highest wicket taker in world cups117366

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement