প্রিমিয়র লিগ চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি

ম্যান-ইউ হারতেই ইংলিশ ফুটবলের সবচেয়ে ঐতিহ্যবাহী ট্রফিতে নিজেদের নাম লিখিয়ে নিল পেপ গুয়ার্দিওলার সিটি। পাঁচ ম্যাচ আগেই শ্রেষ্ঠত্বের শিরোপা ছিনিয়ে নিল নীল জার্সিধারীরা।

By: London  Published: April 16, 2018, 3:39:18 PM

প্রিমিয়র লিগ চ্যাম্পিয়ন হয়ে গেল ম্যাঞ্চেস্টার সিটি। ২০১৭-১৮ মরশুমের ট্রফি হাতে ওঠা এখন শুধু সময়ের অপেক্ষা। রবিবার লিগ টেবিলে সবার নিচে থাকা ওয়েস্ট ব্রোমউইচ ১-০ হারিয়ে দিয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটডেকে। ম্যান-ইউ হারতেই ইংলিশ ফুটবলের সবচেয়ে ঐতিহ্যবাহী ট্রফিতে নিজেদের নাম লিখিয়ে নিল পেপ গুয়ার্দিওলার সিটি। পাঁচ ম্যাচ আগেই শ্রেষ্ঠত্বের শিরোপা ছিনিয়ে নিল নীল জার্সিধারীরা।

শতাব্দী প্রাচীন ক্লাবে এই নিয়ে পঞ্চমবার প্রিমিয়র লিগ এল। এর আগে ১৯৩৬-৩৭, ১৯৬৭-৬৮, ২০১১-১২, ২০১৩-১৪ মরশুমে লিগ এসেছিল এতিহাদ স্টেডিয়ামে। শেষবার ২০১৩-১৪ মরশুমে ম্যানুয়েল পেলেগ্রিনি সিটিকে প্রিমিয়র লিগ জিতিয়েছিলেন। টানা পাঁচ ম্যাচ জেতার পরে মুখ থুবড়ে পড়ল জোসে মোরিনহোর ম্যান ইউ। ৩৩ ম্যাচে ৭১ পয়েন্টের সুবাদে টেবিল তালিকায় দু নম্বরে তারা। মৌ-র রেড ডেভিলস ২২টি ম্যাচ জিতেছে, ছটি হেরেছে ও পাঁচটি ড্র করেছে। লিগের ফার্স্ট বয় সিটি সমসংখ্যক ম্যাচ খেলে ৮৭ পয়েন্টে। ১৬ পয়েন্টের ফারাক এক ও দুইয়ের মধ্যে। সিটি ২৮টি ম্যাচ জিতে দুটি হেরেছে ও তিনটি ড্র করেছে। ২০১১-১২ মরশুমেও তারা ২৮টি ম্যাচ জিতেছিল। এই মরশুমে প্রিমিয়র লিগে পেপের শিষ্যরা বিপক্ষের ১৯টি টিমকেই হারিয়েছে। প্রিমিয়র লিগের ইতিহাসে চেলসি (২০০৫-০৬), ম্যান-ইউ-র (২০১০-১১) পর তৃতীয় দল হিসেবে সিটি এই নজির গড়েছে তারা। ৩৪ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে লিভারপুল দাঁড়িয়ে তিন নম্বরে। এক ম্যাচ কম খেলে ৬৭ পয়েন্ট নিয়ে চার নম্বরে টটেনহ্যাম হটস্পার। ৩৩ ম্যাচ খেলে চেলসির সংগ্রহে ৬০।

League table লিগ টেবিল

২০০৮-এ ম্যান সিটির মালিকানা দখল করেন শেখ মনসুর বিন জায়েদ আল নাহিয়ান। তার পর থেকে এই ক্লাব এখনও পর্যন্ত সাতটি ট্রফি জিতেছে। তিনবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি, একটি এফএ কাপ, দুটি লিগ কাপ ও এফএ কমিউনিটি শিল্ড রয়েছে তাদের। ২০১৬-তে বায়ার্ন মিউনিখ ছেড়ে সিটিতে আসেন পেপ। সিটিকে লিগ কাপ ও প্রিমিয়র লিগ জেতালেন তিনি। তার আগে বার্সা ও বায়ার্নকে ট্রফির বন্যায় ভাসিয়েছিলেন পেপ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Manchetser city win premier league

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং