প্রায় দেউলিয়া হয়ে গিয়েছিলেন মারাদোনা, মৃত্যুর সময় কত টাকার মালিক ছিলেন

নাপোলিতে থাকার সময় মারাদোনার কর ফাঁকিতে সাহায্য করতে ইতালিয়ান পুলিশ দুটো সোনার দুল নিয়ে নিয়েছিল। যার আর্থিক মূল্য ৩৬০০ ইউরো।

By: Buenos aires  November 27, 2020, 11:43:49 AM

চোখের জলে বিদায় নিয়েছেন দিয়েগো আর্মান্দো মারাদোনা। এখনো শোকের আসর গোটা বিশ্বে। প্রয়াত কিংবদন্তিকে নিয়ে স্মরণ চলছে অবিরত। সেই সঙ্গে চলছে ফুটবল জিনিয়াসকে নিয়ে কাটাছেঁড়া। রাজকীয় জীবনযাত্রা ছিল মারাদোনার। শেষ সময়েও সেই আভিজাত্য পিছু ছাড়েনি। কিন্তু কত কোটি টাকার মালিক ছিলেন ‘৮৬-তে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো মহানায়ক?

আইবিটি টাইমসের এক প্রতিবেদনে অনুযায়ী, খেলোয়াড়ি জীবনে মারাদোনার বেতন ছিল ৩ মিলিয়ন মার্কিন ডলার। সেই সঙ্গে এন্ডোর্সমেন্টের জন্য মারাদোনা নিতেন ৮ থেকে ১০ মিলিয়ন ডলার। নাপোলিতে একবার ম্যাচ এবং ট্রেনিং সেশন মিস করায় মারাদোনাকে ৭০ হাজার ডলার জরিমানা করা হয়েছিল। সেই সময় ক্লাবের সুনাম নষ্ট করার অভিযোগে মারাদোনার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেই সিরি এ ক্লাবটি।

আরো পড়ুন: মারাদোনার সঙ্গে একটাও ছবি নেই! আক্ষেপ নিয়েই কফিনবন্দি দিয়েগোর ‘শিক্ষক’

নিজের অভিজাত জীবন যাপনের জন্য মারাদোনা গোটা জীবন জুড়েই অকাতরে খরচ করে গিয়েছেন। এক্সপ্রেস-এর রিপোর্টে বলা হয়েছে, মারাদোনা কর ফাঁকি দিয়ে ৪৪ মিলিয়ন মার্কিন ডলার জমিয়েছিলেন। সেই প্রতিবেদনে বলা হয়েছে, মারাদোনার মৃত্যুর সময়েও সেই কর ফাঁকির টাকা পুরোপুরি শোধ করেননি। ফুটবলের অবিসংবাদী সম্রাট হওয়া সত্ত্বেও মারাদোনার কিন্তু সেভাবে জমাতে পারেননি। সেই রিপোর্টের বক্তব্য, শেষ বয়সে মারাদোনার সম্পত্তির মূল্য ছিল মেরেকেটে ১ লাখ ডলার। ভারতীয় মুদ্রায় মাত্র ৭৩ লক্ষ টাকা। যে টাকায় কেবলমাত্র লাক্সারি গাড়িই একটি কেনা সম্ভব।

যদিও সেলিব্রিটি ম্যাগাজিনের দাবি, মৃত্যুর সময় মারাদোনার মোট সম্পত্তির পরিমাণ ৫ লক্ষ ডলার। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ৩ কোটি ৬৯ লাখ ৭৪ হাজার ৯৫২ টাকা। মারাদোনার খ্যাতির তুলনায় যা কিছুই নয়। নাপোলিতে থাকার সময় মারাদোনার কর ফাঁকিতে সাহায্য করতে ইতালিয়ান পুলিশ দুটো সোনার দুল নিয়ে নিয়েছিল। যার আর্থিক মূল্য ৩৬০০ ইউরো। সেই ঘটনার আগে পুলিশ মারাদোনার দুটো দামি ঘড়িও বাজেয়াপ্ত করে। যার দাম ১০ হাজার ইউরো।

ফুটবলের রঙ্গিন কেরিয়ার বাদ দিলে মারাদোনার অন্ধকার জগতের সঙ্গে সংশ্রবই তাঁকে প্রায় দেউলিয়া হওয়ার দিকে ঠেলে দিয়েছিল। মৃত্যুর পরেই যা প্রকাশ্যে আসছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Maradonas net worth revealed after death will surprise everyone

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X