শতরানেই প্রত্যাবর্তন গাপটিলের, ধোনি-রোহিতকে ছাপিয়ে দ্রুততম ৬০০০ তাঁর

ওয়ান-ডে ক্রিকেটে রাজকীয় প্রত্যাবর্তন মার্টিন গাপটিলের। বিশ্বের অষ্টম দ্রুততম ক্রিকেটার হিসেবে পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে ৬০০০ রান পূর্ণ করার সঙ্গেই করলেন কেরিয়ারের ১৪ নম্বর ওয়ান-ডে সেঞ্চুরি।

By: Updated: January 3, 2019, 03:18:43 PM

ওয়ান-ডে ক্রিকেটে রাজকীয় প্রত্যাবর্তন মার্টিন গাপটিলের। নিউজিল্যান্ডের এই অভিজ্ঞ ব্যাটসম্যান পঞ্চাশ ওভারের ক্রিকেটে ফিরেই নিজের ছাপ রাখলেন। বিশ্বের অষ্টম দ্রুততম ক্রিকেটার হিসেবে ওয়ান-ডে ফর্ম্যাটে ৬০০০ রান পূর্ণ করার সঙ্গেই করলেন কেরিয়ারের ১৪ নম্বর ওয়ান-ডে সেঞ্চুরি। এই মাইলস্টোন ছোঁওয়ার পথে তিনি টপকে গেলেন ভারতের মহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মাকে।

গাপটিল ১৫৭টি ইনিংস খেলে পঞ্চম কিউয়ি ক্রিকেটার হিসেবে ৬০০০ রান করলেন। ৪২.৮৯-এর গড়ে ও ৮৬.৪৯-এর স্ট্রাইক রেট বজায় রাখেন তিনি। আজও পঞ্চাশ ওভারের ক্রিকেটে বিশ্বের দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ৬০০০ রানের নজির রয়েছে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলার (১২৩ ইনিংস)। দ্বিতীয় স্থানে রয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি (১৩৬টি ইনিংস)। কিংবদন্তি ক্যারিবিয়ান ব্যাটসম্যান স্যার ভিভ রিচার্ডস ১৪১টি ইনিংস নিয়েছিলেন ৬০০০ রান করতে। রোহিত ও ধোনির ৬০০০ রান করতে লেগেছিল যথাক্রমে ১৬২ ও ১৬৬টি ইনিংস। দু’জনকেই টপকান গাপটিল। নিউজিল্যান্ডের ক্রিকেটারদের মধ্যে গাপটিল ছাড়াও ওয়ান-ডে’তে ৬০০০ রান করেছেন রস টেলর, স্টিফেন ফ্লেমিং, ন্যাথান অ্যাস্টলে, ব্রেন্ডন ম্যাকালাম।

আরও পড়ুন: কোহলির যুক্তি ধোপে টিকল না ধোনির সামনে

৩২ বছরের গাপটিল চোটের জন্য সংযুক্ত আরব আমির শাহিতে পাকিস্তানের বিরুদ্ধে ওয়ান-ডে খেলতে পারেননি। চলতি বছর ১০ মার্চ শেষবার তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান-ডে খেলেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি তিন ম্যাচের ওয়ান-ডে সিরিজে দলে ফিরেছেন তিনি। বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওয়ান-ডে ম্যাচেই এই নজির গড়েন গাপটিল।

এদিন মাউন্ট মাউনাগাউনির বে ওভালে টস জিতে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। কলিন মুনরোর সঙ্গে ওপেন করেন গাপটিল। কামব্যাক করেই সেঞ্চুরি হাঁকান তিনি। ১৩৯ বলের ১৩৮ রানের ইনিংসে ১১টি চার ও ৫টি ছয় মারেন তিনি। গাপটিল আর কেন উইলিয়ামসনের (৭৬) ব্যাটে ভর করে নিউজিল্যান্ড সীমিত ওভারে সাত উইকেট হারিয়ে ৩৭১ তোলে। জবাবে শ্রীলঙ্কা ৩২৬ রানে অল আউট হয়ে যায়। কুশল পেরেরার সেঞ্চুরিতেও ম্যাচ বাঁচাতে পারেনি দ্বীপরাষ্ট্র। ৪৫ রানে জিতে যায় নিউজিল্যান্ড।

ওয়ান-ডে সিরিজের আগে টেস্টেও ১-০ জিতেছে নিউজিল্যান্ড। ওয়ান-ডে শেষ করে একটি টি-২০ ও খেলবে দুই দল। শ্রীলঙ্কা সিরিজের পর ভারতের মুখোমুখি হবে নিউজিল্যান্ড। দুই দলের মধ্যে পাঁচটি ওয়ান-ডে ও তিনটি টি-২০ খেলা হবে।শেষ করে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Martin guptill surpasses ms dhoni rohit sharma in list of fastest batsmen with 6000 odi runs62872

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং