গ্রেফতার হলেন মিশেল প্লাতিনি

গ্রেফতার হলেন ফরাসি ফুটবল কিংবদন্তি মিশেল প্লাতিনি। কাতারকে ২০২২ বিশ্বকাপ আয়োজন করতে দেওয়ার সুযোগ করে দেওয়ার অপরাধে গ্রেফতার হলেন প্রাক্তন উয়েফা প্রেসিডেন্ট ও ইউরোপিয়ান ফুটবলের সর্বময় কর্তা।

By: Updated: June 18, 2019, 03:13:20 PM

গ্রেফতার হলেন ফরাসি ফুটবল কিংবদন্তি মিশেল প্লাতিনি। কাতারকে ২০২২ বিশ্বকাপ আয়োজন করতে দেওয়ার সুযোগ করে দেওয়ার অপরাধে গ্রেফতার হলেন প্রাক্তন উয়েফা প্রেসিডেন্ট ও ইউরোপিয়ান ফুটবলের সর্বময় কর্তা।

মঙ্গলবার  অর্থাৎ আজ সকালে কাতার বিশ্বকাপ দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদ করার জন্য প্লাতিনিকে প্যারিসের নতেঁরেসে পুলিশি হেফাজতে নেওয়া হয়। এমনটাই রিপোর্ট ফরাসি অনলাইন তদন্তকারী জার্নাল মিডিয়াপার্টের। বছর ৬৬-র প্লাতিনির বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠেছে। জানা যাচ্ছে ঘুষের বিনিময় কাতারকে বিশ্বকাপ আয়োজন করার সুযোগ করে দিয়েছেন প্রাক্তন উয়েফা প্রেসিডেন্ট।

আরও পড়ুন: শুরুতেই ঝলক সুয়ারেজ-কাভানির, ৪ গোলে উরুগুয়ে ওড়াল ইকুয়েডরকে

২০১০ সালে মরুদেশ কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেয় ফিফা। আর এরপর থেকেই এনিয়ে নানা বিতর্ক তৈরি হয়। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার বিরুদ্ধে এমনও অভিযোগ উঠেছে যে, কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব তুলে দেওয়ার সময় দুর্নীতিরই পথই ধরা হয়েছিল।

ফিফার প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট জ্যাক ওয়ার্নার  তখন দাবি করেছিলেন যে, বিশাল অঙ্কের অর্থের বিনিময়ে কাতারকে বিশ্বকাপের উপহার দেওয়া হয়েছিল। ২০১৪ সালে কাতারের নাম চূড়ান্ত ঘোষণা করার আগের প্লাতিনি গোপনে বৈঠক করেছিলেন কাতারের ফুটবল প্রশাসক ও এএফসি-র প্রেসিডেন্ট মহম্মদ বিন হাম্মামের সঙ্গে। সেকথা স্বীকারও করেন প্লাতিনি।

২০০৭ সাল থেকে ২০১৫ অবধি তিনি উয়েফা প্রেসিডেন্ট ছিলেন প্লাতিনি। কিন্তু আর্থিক অনিয়মে দোষী প্রমাণিত হয়ে উয়েফা থেকে নির্বাসিত হন তিনি। এখানেই শেষ নয় । প্রাক্তন ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটারের সবচেয়ে ডান হাত ছিলেন প্লাতিনি। ফলে উয়েফা প্রেসিডেন্টের পাশাপাশি ফিফার টেকনিক্যাল এন্ড ডেভলপমেন্ট কমিটির চেয়ারম্যানও হিসেবেও দায়িত্বব সামলান তিনি। কিন্তু দুর্নীতিতে ডুবে ব্লাটার এবং প্লাতিনিকে চার বছরের জন্য ফুটবলের যাবতীয় কার্যকলাপ থেকে নির্বাসিত করা হয়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Michel platini arrested113361

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X