scorecardresearch

বড় খবর

বিশ্ব ভারোত্তোলন চ্য়াম্পিয়নশিপই মীরার কাছে অলিম্পিকের যোগ্য়তা অর্জনের মঞ্চ

আগামিকাল থেকে থাইল্যান্ডের পাটায়া শহরে শুরু হচ্ছে বিশ্ব ভারোত্তোলন চ্য়াম্পিয়নশিপ। চলবে আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। ঠিক দু’বছর আগে এই চ্য়াম্পিয়নশিপেই দেশের মুখ উজ্জ্বল করেছিলেন সাইকম মীরাবাই চানু।

বিশ্ব ভারোত্তোলন চ্য়াম্পিয়নশিপই মীরার কাছে অলিম্পিকের যোগ্য়তা অর্জনের মঞ্চ
বিশ্ব ভারোত্তোলন চ্য়াম্পিয়নশিপই মীরার কাছে অলিম্পিকের যোগ্য়তা অর্জনের মঞ্চ

আগামিকাল থেকে থাইল্যান্ডের পাটায়া শহরে শুরু হচ্ছে বিশ্ব ভারোত্তোলন চ্য়াম্পিয়নশিপ। চলবে আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। ঠিক দু’বছর আগে এই চ্য়াম্পিয়নশিপেই দেশের মুখ উজ্জ্বল করেছিলেন সাইকম মীরাবাই চানু। ৪৮ কেজি বিভগে সোনা ছিনিয়ে এনেছিলেন তিনি। আর সেই পারফরম্য়ান্সই আরও একবার দিয়ে আসন্ন টোকিও অলিম্পিকের যোগ্য়তা ছিনিয়ে নিতে চান ২৫ বছরের ইম্ফল নিবাসী।

ভারোত্তোলন বিশ্বচ্য়াম্পিয়ন হওয়ার পর পিঠের চোটের জন্য় ন’মাস খেলার থেকে দূরে ছিলেন দেশের কন্য়া। কিন্তু ২০১৮ কমনওয়েলথ গেমসে দুর্দান্ত ভাবে প্রত্য়াবর্তন করে সোনা ছিনিয়ে আনেন। এবার মীরা তাঁর ক্য়াটাগরি বদলেছে। চাইছেন ২১০ কেজি তুলতে।

আরও পড়ুন: অলিম্পিক সোনার জন্য়ই ক্য়াবিনেটে জায়গা ফাঁকা রেখেছি: পিভি সিন্ধু

সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বললেন, “আমি ২০৩ কেজিতে ট্রেনিং করেছি। এবার আমার লক্ষ্য় ২১০ কেজি। কিন্তু ধীরে ধীরে সেই লক্ষ্য়ে যেতে চাই। আশা করি টোকিও অলিম্পিকের আগে আমি সেই লক্ষ্য়ে পৌঁছে যাব।  মীরার জাতীয় দলের কোচ বিজয় শর্মা জানালেন চিনা প্রতিযোগীদের সঙ্গে টক্কর দিতে গেলে মীরাকে ২০০ কেজি-র বেশিই তুলতে হবে। তাঁর সংযোজন, “বিশ্ব চ্য়াম্পিয়নশিপ এই মুহূর্তে আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমাদের ভাল স্কোর করতে হবে। মীরার টার্গেট ২০০ প্লাস। চিনাদের সঙ্গে লড়তে গেলে আমাদের ২০৩-২০৫ কেজি তুলতেই হবে।

অন্য়দিকে এই প্রতিযোগিতায় মীরা ছাড়াও চোখ থাকবে দেশের কিশোর ভারোত্তোলক জেরেমি লালরিনুন। সেও মণিপুরের বাসিন্দা। ১৬ বছরের জেরেমি চলতি বছর এজিএটি কাপে ১৩১ কেজি ভারোত্তোলন করেন স্ন্য়াচে। ক্লিন অ্যান্ড জার্কে তিনি ১৫৭ কেজি তোলেন। যুব অলিম্পিকের স্বর্ণজয়ী এশিয়ান চ্য়াম্পিয়নশিপেও রেকর্ড করেছেন। মীরা-জেরেমি ছাড়াও অজয় সিং ও অচিন্ত্য শেহুলির দিকেও থাকবে চোখ।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Mirabai chanu eyes olympic berth