scorecardresearch

বড় খবর

মিতালির মুকুটে নয়া পালক, সবচেয়ে বেশি ওয়ান-ডে ম্য়াচ খেললেন তিনি

মিতালি রাজের মুকুটে নয়া পালক। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক শার্লট এডওয়ার্ডসকে টপকে সবচেয়ে বেশি ওয়ান-ডে ম্যাচ খেলার নজির গড়লেন  দেশের মহিলা ক্রিকেট দলের অধিনায়ক।

মিতালির মুকুটে নয়া পালক, সবচেয়ে বেশি ওয়ান-ডে ম্য়াচ খেললেন তিনি
বোর্ডকে বিস্ফোরক চিঠি মিতালির, তোপ দাগলেন ডায়না এডালজি ও কোচের বিরুদ্ধে (ছবি টুইটার)

মিতালি রাজের মুকুটে নয়া পালক। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক শার্লট এডওয়ার্ডসকে টপকে সবচেয়ে বেশি ওয়ান-ডে ম্যাচ খেলার নজির গড়লেন  দেশের মহিলা ক্রিকেট দলের অধিনায়ক।

আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপে ওয়ান-ডে সিরিজে ভারতের মুখোমুখি হয়েছে ইংল্যান্ড। শুক্রবার নাগপুরে সিরিজের প্রথম ম্যাচে অধিনায়কত্ব করতে নেমেই মাইলফলক লিখলেন মিতালি। এটি তাঁর ১৯২ তম ওয়ান-ডে ম্যাচ। এর আগে মহিলাদের মধ্যে সবচেয়ে বেশি ওয়ান-ডে ম্যাচ খেলার নজির ছিল এডওয়ার্ডসের। তিনি ১৯১টি ম্যাচ খেলেছিলেন।

মিতালি ১৯৯৯-তে আয়ারল্যান্ডের বিরুদ্ধে দেশের জার্সিতে ওয়ান-ডে অভিষেক করেন। নীল জার্সিতে নেমেই অপরাজিত ১১৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি। ভারত সে ম্যাচ জেতে ১৬১ রানে। মিতালি ক্রিকেটের বাকি দুই ফর্ম্যাটেও চুটিয়ে খেলছেন। ১০টি টেস্ট ম্যাচ খেলেছেন।  আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন  ৭২টি। সর্বাধিক ওয়ান-ডে খেলা ক্রিকেটারদের তালিকায় প্রথম পাঁচে রয়েছেন আরেক ভারতীয় ও মিতালির সতীর্থ। টিম ইন্ডিয়ার স্টার পেসার ঝুলন গোস্বামী রয়েছেন তিন নম্বরে।   চাকদহ এক্সপ্রেস বলে পরিচিত ঝুলন এখনও পর্যন্ত দেশের জার্সিতে ১৬৭টি ওয়ান-ডে খেলেছেন।

এডওয়ার্ডসকে এর আগেও টপকেছেন মিতালি রাজ।  ওয়ান ডে-তে সর্বোচ্চ রানের রেকর্ড ভাঙার ব্যাপারে  এডওয়ার্ডসকেই টপকে গিয়েছিলেন তিনি। মিতালি ওয়ান-ডে ক্রিকেটে মহিলাদের মধ্যে সর্বোচ্চ রানের মালিক হয়েছিলেন গতবছর ক্রিকেট বিশ্বকাপের সময়। প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে মিতালি সীমিত ওভারের ম্যাচে ৬০০০ রান পূর্ণ করেন। এডওয়ার্ডের ঝুলিতে ছিল ৫৯৯২ রান। মিতালি ১৬৪ ইনিংসে খেলে ৬০০০ রান করেন। এডওয়ার্ডের থেকে ১৬টি ইনিংস কম খেলেই তাঁকে টপকে যান মিতালি।

মিতালি এই নিয়ে ব্রিটিশ বাহিনীর বিরুদ্ধে ৫০ তম ওয়ান-ডে খেলছেন। এটাও একটা রেকর্ড। জাতীয় দলের জার্সিতে অভিষেক করার পর থেকে মাত্র ১৩টি ওয়ান-ডে ম্যাচ খেলতে পারেননি তিনি।  ১৯৭৮-এর পর থেকে ভারত যে কটি ওয়ান-ডে খেলেছে ইংল্যান্ডের সঙ্গে তার মধ্যে ৭৫.১৯ শতাংশ ম্যাচেই মিতালি খেলেছেন।

সম্প্রতি ভারতীয় ক্রিকেটারদের বেতন প্রায় একশো শতাংশ বেড়েছে। সর্বোচ্চ গ্রেডে থাকা টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন বছরে সাত কোটি টাকা করে পাবেন। কিন্তু সেখানে ভারতের মহিলা দলের অধিনায়ক শ্রেষ্ঠ গ্রেডে থেকেও পাবেন ৫০ লক্ষ টাকা। বিরাট-রোহিতদের আয়ের যা প্রায় সাত শতাংশ। এসব বৈষম্যের পরেও মাঠে নেমে পারফর্ম করে চলেন মিতালিরা, ভেঙে চলেন রেকর্ড, গৌরবোজ্জ্বল করেন দেশের মুখ। 

 

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Mithali raj becomes most capped player in odis