বড় খবর

সামনের বছর থেকেই মহিলাদের আইপিএল চান মিতালী

চলতি মাসের শুরুতে মহিলাদের টি-২০ বিশ্বকাপের ফাইনালে ভারত গোহারা হেরে যাওয়ার পর সুনীল গাভাস্কর প্রস্তাব দেন এক পুরোদস্তুর মহিলা আইপিএল-এর

mithali raj womens ipl
মিতালী রাজ, ফাইল ছবি

ভারতে মহিলাদের আইপিএল চালু করতে যেন “অনন্তকাল অপেক্ষা” না করে বিসিসিআই, এমনটাই মোট ভারতের একদিনের আন্তর্জাতিক মহিলা দলের অধিনায়ক মিতালী রাজের। তাঁর মতে, আগামী বছরই শুরু করে দেওয়া উচিত মহিলা আইপিএল, কিঞ্চিৎ স্বল্প পরিসরে হলেও। পরে নাহয় ধীরেসুস্থে বৃহত্তর টুর্নামেন্টের কথা ভাবা যাবে।

‘ESPNCricinfo’-কে মিতালী বলেন, “ব্যক্তিগতভাবে আমি মনে করি, সামনের বছর থেকেই মহিলা আইপিএল চালু করে দিক ওরা, একটু ছোট করে হলেও। এবং হয়তো কিছু নিয়ম পাল্টে, যেমন প্রথমবার পুরুষদের আইপিএল-এর মতো চারজন বিদেশি প্লেয়ার না রেখে পাঁচ-ছ’জনের কথা ভাবা যেতে পারে।”

চলতি মাসের শুরুতে মহিলাদের টি-২০ বিশ্বকাপের ফাইনালে ভারত গোহারা হেরে যাওয়ার পর ভারতের প্রাক্তন অধিনায়ক তথা কিংবদন্তী ব্যাটসম্যান সুনীল গাভাস্কর প্রস্তাব দেন এক পুরোদস্তুর মহিলা আইপিএল-এর, যাতে টি-২০ ক্রিকেটের ক্ষেত্রে নতুন নতুন প্রতিভার খোঁজ পাওয়া যায়।

২০১৯-এ আইপিএল ভেলসিটি, আইপিএল ট্রেলব্লেজার্স এবং আইপিএল সুপারনোভাস নামক তিনটি মহিলা দলকে নিয়ে একটি পরীক্ষামূলক টুর্নামেন্টের আয়োজন করা হয়। বিসিসিআই-এর পরিকল্পনা ছিল, এবছর পুরুষদের আইপিএল চলাকালীনই চারটি মহিলা দলকে নিয়ে একটি টি-২০ চ্যালেঞ্জ অনুষ্ঠিত হবে, তবে করোনাভাইরাস মহামারীর ধাক্কায় আপাতত থমকে গিয়েছে সেই চ্যালেঞ্জ এবন্নগ পুরুষদের আইপিএল দুইই।

ভারতে পুরোদস্তুর আইপিএল করার মতো অত মহিলা ক্রিকেটার নেই, তবে মিতালীর কথায়, বর্তমানের যেসব আইপিএল ফ্র্যাঞ্চাইজি রয়েছে, তারাই যদি একটি করে মহিলা দলের পৃষ্ঠপোষক হয়ে যায়, তবে প্রক্রিয়াটা অন্তত শুরু করা যায়।

মিতালীর কথায়, “হ্যাঁ, মেয়েদের ঘরোয়া ক্রিকেটে সেই গভীরতা এখনও আসে নি, কিন্তু বর্তমান ফ্র্যাঞ্চাইজিদের দিয়ে দল গঠন করানোটা খুব জরুরি। যদি পাঁচ-ছয়জনও এগিয়ে আসে প্রক্রিয়াটা শুরু করতে, কারণ এমনিতেও বিসিসিআই তো চারটে দল করেই ফেলেছিল।” তিনি আরও বলেন, “অনন্তকাল ধরে অপেক্ষা করা যায় না; কোথাও একটা তো শুরু করতে হবে। তারপর ধীরে ধীরে, বছর বছর লীগের আয়তন বাড়িয়ে তারপর চারজন বিদেশি প্লেয়ারের নিয়মটা চালু করা যায়।”

এছাড়াও মিতালীর নজরে রয়েছেন ভারতের টি-২০ দলের নতুন আবিষ্কার ১৬ বছরের শাফালি ভার্মা, যিনি টি-২০ বিশ্বকাপে নিজের ধুন্ধুমার ব্যাটিংয়ের জোরে মন কেড়ে নেনে সকলের। মিতালীর মতে, একদিনের দলেও জায়গা পাওয়া উচিত শাফালির। “ওডিআই দলে ওর কথা ভাবা চলতেই পারে। ওর বয়স কম হতে পারে, কিন্তু তার মানে ওডিআই-তে সুযোগ পাবে না, এমন তো নয়।”

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mithali raj wants womens ipl india next year

Next Story
করোনা মোকাবিলায় দুই রাজ্যকে ৫ লক্ষ টাকা করে দান সিন্ধুরpv sindhu coronavirus donation
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com