বড় খবর

সৌরভের মত নেতা হতে কোহলিকে খাটতে হবে, কাইফের তোপে কোহলি

কাইফ বলে দিয়েছেন, এখন সব ক্রিকেটাররাই জানে, যতদিন শাস্ত্রী-কোহলি দায়িত্বে আছে, ততদিন দুটো-তিনটে ম্যাচেই খুব বেশি সুযোগ জুটবে।

নেতৃত্বে থাকার সময় সৌরভ যেভাবে ক্রিকেটারদের ব্যাক করতেন, কোহলি সেভাবে করছেন না। এই অভিযোগ তুলেই এবার মহম্মদ কাইফের তোপের মুখে বিরাট কোহলি। সনি স্পোর্টস চ্যানেলে নিজের মতামত দিতে গিয়ে শ্রেয়স আইয়ারের প্রসঙ্গ তুলে আনেন তারকা ক্রিকেটার।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি২০-তে আইয়ারকে বাইরে রাখেন কোহলি। কাইফ তারপরেই প্রশ্ন তুলে বলেন, “শ্রেয়স আইয়ার কিছুদিন আগেও বিরাটের দলের প্রধান ব্যাটসম্যান ছিল। চার নম্বর ব্যাটসম্যান হিসাবে ও খেলা ফিনিশ করত। আইপিএল হোক বা নিউজিল্যান্ড সিরিজ চার নম্বরে নেমেই ও ভাল খেলেছে। হয়ত দুটো-তিনটে খারাপ ইনিংস খেলেছে শ্রেয়স। তারপরেই প্রথম টি২০ থেকে ওকে বাদ পড়তে হল। বর্তমানে জাতীয় দলের সংস্কৃতিই এমন হয়ে দাঁড়িয়েছে। এতে আমি অন্তত বিস্মিত নই।”

আরো পড়ুন: ‘হিন্দুরা বেইমান’, হিন্দুদের জন্য বিষ ওগড়ালেন যুবির বাবা, ভিডিও দেখুন

শুধু বিরাট কোহলিই নন, কাইফের তোপের মুখে পড়েছেন হেড কোচ রবি শাস্ত্রীও। সৌরভের সময়ের নির্ভরযোগ্য এই তারকা বলে দিয়েছেন, এখন সব ক্রিকেটাররাই জানে, যতদিন শাস্ত্রী-কোহলি দায়িত্বে আছে, ততদিন দুটো-তিনটে ম্যাচেই খুব বেশি সুযোগ জুটবে। এই প্রসঙ্গেই কাইফ সৌরভের সঙ্গে বিরাটের নেতৃত্বের তুলনা টেনে এনেছেন।

বলে দিয়েছেন, “দাদার সঙ্গে যখন আমরা খেলতাম, তখন মোটেই এমনটা হত না। দাদা যদি কাউকে জাতীয় দলে খেলাতেন, সে মোটামুটি নিশ্চিত থাকত, পারফর্ম না করা পর্যন্ত সুযোগ পেতে চলেছে। দাদা ক্রিকেটারদের সবসময় ব্যাক করতেন। কোহলিকে নেতা হিসেবে ঠিক এই জায়গাতেই আরো পরিশ্রম করতে হবে। যাতে নেতৃত্ব ছেড়ে দেওয়ার পরেও সেই ঐতিহ্য বজায় থাকে। এখনো আমি কিংবা বীরেন্দ্র শেওয়াগ দাদার নাম বলি। কেন? দাদা সেই প্রভাব তৈরি করে গিয়েছিলেন। সৌরভ গঙ্গোপাধ্যায় আমাদের উপর ভরসা করেছিলেন। একটা দল হয়ে উঠতে পেরেছিলাম আমরা।”

তাই কাইফ বলছেন, বিরাট কোহলির উচিত এমন কিছু আন্তর্জাতিক তারকা তৈরি করা, যারা খেলা ছেড়ে দেওয়ার পরেও কোহলির গুণগান করবে। “বিরাট যখন ৮-১০ বছর পরে খেলা ছেড়ে দেবে, সেই সময় যেন কিছু প্লেয়ার বলতে পারে কোহলির জন্যই তাঁরা আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের প্রতিষ্ঠিত করতে পেরেছেন। কোহলি ক্রিকেটার হিসাবে গ্রেট। তবে নেতা হতে গেলে ক্রিকেটার তুলে আনায় নজর দিতে হবে। সেই লিগ্যাসি রেখে যেতে হবে।” বলছেন কাইফ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mohammad kaif slams captain virat kohli citing sourav gangulys leadership examples

Next Story
আইএসএলে ভার চাই, হারের পরেই রাগে ফেটে পড়লেন ফাউলার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com