scorecardresearch

বড় খবর

‘ধোনির দরজা সবসময়ই খোলা’, প্রশংসা উপচে পড়ল মহাতারকার জন্য

ধোনি জাতীয় দলের জার্সিতে প্রায় এক বছর খেলেননি। একাধিকবার অবসরের কথা উঠলেও ধোনি সেপথে হাঁটেননি। দেশ ও বিদেশের মাটিতে পরপর সিরিজে অনুপস্থিত থেকেছেন তিনি।

জাতীয় দলের জার্সিতে নেই। স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন। তবুও মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে ক্রিকেট বিশ্বে আলোচনার খামতি নেই। সতীর্থ থেকে প্রাক্তন ক্রিকেটার, ক্রিকেট বিশেষজ্ঞ সকলেই ধোনিকে নিয়ে নিজস্ব মতামত রাখেন। বিপক্ষ দলের ক্রিকেটাররাও ধোনিকে নিয়ে প্রশংসা উপুড় করে দেন।

এবার সেই তালিকাতেই নাম লেখালেন আফগানিস্তানের প্রাক্তন ক্রিকেটার মহম্মদ নবি। তিনি জানিয়ে দিলেন ধোনিই চিরশ্রেষ্ঠ। আনিস সাজানের সঙ্গে সাম্প্রতিক এক সাক্ষাৎকারে নবি জানিয়েছেন, “ধোনিই সেরা। এ নিয়ে কোনো সন্দেহ নেই। নতুনদের সাহায্য করার জন্য ওর দরজা ২৪ ঘণ্টাই খোলা। ও ক্রিকেটারদের সঙ্গে চা পান করতে করতে গল্প করতে থাকে। ২-৩ বার ওঁর সঙ্গে কথা হয়েছে। সত্যি একজন অসাধারণ মানুষ।”

এই প্রথমবার নয়। এর আগেও আফগান ক্রিকেটাররা ধোনিকে নিয়ে নিজেদের মুগ্ধতার কথা স্বীকাই করে নিয়েছেন। উইকেটকিপার ব্যাটসম্যান মহম্মদ শেহজাদ তো ধোনিকেও ‘গুরু’ মানেন। একাধিকবার একথা জানিয়েছেন। পাশাপাশি, আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদে খেলার সময়ে তারকা স্পিনার রশিদ খানও ধোনিকে নিয়ে উছ্বাস প্রকাশ করেছেন আগে।

৩৮ বছরের তারকা ব্যাটসম্যান ২০০৪ সালে আত্মপ্রকাশ করেন। প্রথমে সাদা বলে আবির্ভাব ঘটলেও নিজের জাত চেনানোর পর তিন ফরম্যাটেই নিয়মিত হয়ে ওঠেন। ক্যাপ্টেন হিসাবে দেশ কে একাধিক সাফল্য এনে দেন। ধোনির অধিনায়কত্বে ভারত সব ধরণের মেজর আইসিসি ইভেন্ট জয় করে- টি২০ বিশ্বকাপ, ক্রিকেট বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি।

ধোনি জাতীয় দলের জার্সিতে প্রায় এক বছর খেলেননি। একাধিকবার অবসরের কথা উঠলেও ধোনি সেপথে হাঁটেননি। দেশ ও বিদেশের মাটিতে পরপর সিরিজে অনুপস্থিত থেকেছেন তিনি। জাতীয় দলের জার্সিতে ৬ মাস না খেলায় কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ পড়েছেন। নির্বাচকরা একাধিকবার ভবিষ্যতের কথা বললেও ধোনি জাতীয় দলে ফিরতে চান। আইপিএলে পারফর্ম করেই ফের টিম ইন্ডিয়ায় ফিরতে দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন তিনি। আসন্ন বিশ্বকাপে খেলার মানসিক প্রস্তুতিও সারা ছিল।

তবে এর মধ্যেই করোনা পরিস্থিতিতে আইপিএল পিছিয়ে দেওয়া হয়েছে অনির্দিষ্টকালের জন্য। বিশ্বে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। গোটা বিশ্বে ইতিমধ্যেই কয়েক লক্ষ মানুষ মারা গিয়েছেন এই ভাইরাসের কবলে পড়ে। আক্রান্তের সংখ্যাও প্রতিদিন উত্তরোত্তর বাড়ছে। এমন অবস্থায় আইপিএল স্থগিত করে দেওয়ায় পিছিয়ে গিয়েছে ধোনির প্রত্যাবর্তনও।

অন্যদিকে, আইপিএল বন্ধ হয়ে যাওয়ায় ধোনির আন্তর্জাতিক ক্রিকেটে ইতি পরে গিয়েছে। এমনটা বলে দিয়েছেন খোদ হরভজন সিং। সুনীল গাভাস্কার, কপিল দেবরাও জানিয়েছেন, ধোনির প্রত্যাবর্তন ঘটানো বেশ কঠিন এমন অবস্থায়।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Mohammad nabi heaps praise on ms dhoni