scorecardresearch

বড় খবর

বিরাটকে আউট করার সহজ উপায় জানালেন শামি

“কোহলি যে সেরা ক্রিকেটার তা নিয়ে কোনো সন্দেহই নেই। তবে সেরাদেরও দুর্বলতা থাকে। যা নিয়ে রীতিমত পরিকল্পনা করা যায়। সেই একটা দুর্বলতাতে ফোকাস করতে হয়।”

বিরাটকে আউট করার সহজ উপায় জানালেন শামি

জাতীয় দলে পরস্পরের সতীর্থ। একে অন্যকে বল করার সুযোগ নেই। কিন্তু আইপিএলে মহাম্মদ শামি জানেন বিরাট কোহলিকে কীভাবে আউট করতে হয়। তারকা পেসার নিজেই জানিয়ে দিলেন, তিনি একাধিক বার কোহলিকে আউট করেছেন। কোহলির দুর্বলতা খুঁজে গেমপ্ল্যান তৈরি করেই তিনি সাফল্য পেয়েছেন।

কীভাবে কোহলিকে আউট করা সম্ভব সেই উপায় বাতলে দিয়েছেন তিনি। সংবাদ সংস্থা আইএএনএস-কে বাংলার হয়ে খেলা পেসার জানাচ্ছেন, “একজনের সঙ্গে বহুসময় খেলে এবং একসঙ্গে কাটানোর সুবাদে সেই ক্রিকেটারের শুধু শক্তি সম্পর্কেই অবহিত হওয়া যায়না। তার দুর্বলতাও নজরে আসে। বোলার হিসাবে আমার কর্তব্য সেই দুর্বল জায়গাগুলো পরিকল্পনা করা।”

পাশাপাশি তিনি আরো জানান, “কোহলি যে সেরা ক্রিকেটার তা নিয়ে কোনো সন্দেহই নেই। তবে সেরাদেরও দুর্বলতা থাকে। যা নিয়ে রীতিমত পরিকল্পনা করা যায়। সেই একটা দুর্বলতাতে ফোকাস করতে হয়।”

কোহলির দুর্বলতা কী তা পুরোপুরি খোলসা করেননি তিনি। তবে তিনি বলছেন, কোহলিকে আউট করা নিরন্তর এক প্লানিংয়ের অংশ।

শামি জানাচ্ছেন, “একটা উদাহরণ হিসেবে বলা যাক, একজন ব্যাটসম্যানের সম্প্রতি দুর্বলতম জায়গা কোনটা? তা খুঁজে নিয়ে তা নিয়ে ঘষা মাজা করতে হবে। আইপিএলে ওঁকে বেশ কয়েকবার আউট করেছি। বেশি কিছু না জানিয়েই বলছি, ওঁর দুর্বল জায়গাগুলো নিয়ে পরিকল্পনা করতে হবে।”

এর আগে কোহলিকে আউট করার টিপস দিয়েছিলেন শোয়েব আখতারও। কোহলিকে ‘আধুনিক যুগের ব্র্যাডম্যান’ বলে শোয়েব জানিয়েছিলেন, “যদি আমি কোহলিকে বোলিং করতাম ক্রিজের চওড়া অংশ ব্যবহার করতাম। সামনের দিকে বল পিচ করে কোহলিকে ড্রাইভ করতে বাধ্য করতাম।”

এমন পরিকল্পনায় সফল না হলে শোয়েবের অন্য টিপস ছিল, “যদি এতে কাজ না হয় তাহলে কোহলিকে ১৫০ কিমি বেগে বল করতাম। এতে ও আউট হয়ে যাবে।” নিজের ইনস্টাগ্রামের লাইভ চ্যাট সেশনে এমনই অভিনব পরিকল্পনার কথা শুনিয়েছিলেন পাক সুপারস্টার।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Mohammed shami on how kohli could get out