scorecardresearch

বড় খবর

মোহনবাগানই চ্যাম্পিয়ন, সরকারি শিলমোহর ফেডারেশনের

লিগ তালিকায় মোহনবাগান এমনিতেই ১৬ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে বাকি দলগুলির থেকে অনেকটাই এগিয়ে ছিল। রানার্স আপ স্লটের জন্য লড়াই ছিল মিনার্ভা পাঞ্জাব, ইস্টবেঙ্গল এবং রিয়াল কাশ্মীরের মধ্যে।

অসমাপ্ত আইলিগের চ্যাম্পিয়ন কিবু ভিকুনার মোহনবাগান। আইলিগ প্যানেলের সদস্যরা মোহনবাগানকে চ্যাম্পিয়ন করার সুপারিশ করেছিল দু দিন আগেই। সেই সুপারিশ মেনেই মঙ্গলবার সরকারিভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হলো সবুজ মেরুন ব্রিগেডকে।

করোনা সংক্রমণের কারণে আইলিগের বাকি ম্যাচ বাতিল করা হলো। অসমাপ্ত আইলিগে চ্যাম্পিয়ন মোহনবাগান। শনিবারের রাতের দিকেই ফেডারেশনের পক্ষ থেকে জানানো হলো বাকি ২৮টি ম্যাচ আয়োজন করা সম্ভব নয়। সেইসঙ্গে সরকারিভাবে আইলিগের চ্যাম্পিয়ন হিসাবে ঘোষণাও করা হলো সবুজ মেরুন ব্রিগেডকে।

গোটা দেশ জুড়ে করোনা সংক্রমণের প্রকোপ ক্রমশ বাড়ছে। এমন অবস্থায় ৩মে পর্যন্ত দ্বিতীয় দফায় লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে। প্রতিকূল পরিস্থিতিতে আইলিগের প্যানেলের সদস্যরা ভিডিও কনফারেন্সে ফেডারেশনের কার্যকরী কমিটির কাছে প্রস্তাব রেখেছিল যাতে আইলিগের বাকি ম্যাচ বাতিল করা হয় এবং মোহনবাগানকে টুর্নামেন্ট সেরার স্বীকৃতি দেওয়া হয়। সেই পরামর্শ মেনেই ফেডারেশন এদিন মোহনবাগানের চ্যাম্পিয়ন হওয়ার প্রশ্নে সরকারি সিলমোহর দিল।

ফেডারেশনের বিবৃতিতে জানানো হয়েছে, কমিটির সুপারিশ মেনে ২০২৯/২০ মরশুমের বাকি খেলা বাতিল করা হল। মার্চ মাসের ১৪ তারিখ আইলিগ বন্ধ হওয়া পর্যন্ত মোহনবাগান লিগ তালিকার শীর্ষে ছিল। সেই কারণে মোহনবাগানকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হচ্ছে।

লিগ তালিকায় মোহনবাগান এমনিতেই ১৬ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে বাকি দলগুলির থেকে অনেকটাই এগিয়ে ছিল। রানার্স আপ স্লটের জন্য লড়াই ছিল মিনার্ভা পাঞ্জাব, ইস্টবেঙ্গল (দুই দলই ১৬ ম্যাচে ২৩ পয়েন্ট) এবং রিয়াল কাশ্মীরের (১৫ ম্যাচে ২২ পয়েন্ট) মধ্যে।

কেন মোহনবাগানই খেতাব জয়ী তার ব্যাখ্যাও আগে দিয়েছিল ফেডারেশন, “যদি বাকি ম্যাচ সূচি অনুযায়ী খেলা হতো তাহলেও মোহনবাগান অন্যান্য দলগুলির থেকে শীর্ষে থেকে ফিনিশ করত।”

পাশাপাশি, ফেডারেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, চ্যাম্পিয়নের পুরস্কার অর্থ বাদ দিয়ে বাকি অর্থ লিগের অন্যান্য দলগুলির মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হবে।

আইলিগ বাতিল করার সময় ১১ দলের মধ্যে সবথেকে নীচে ছিল ইন্ডিয়ান আরোজ। নেরোকা (১৭ ম্যাচে ১৯ পয়েন্ট) ও আইজল এফসি (১৫ ম্যাচে ১৬ পয়েন্ট) যথাক্রমে নবম ও দশম স্থানে। তবে ফেডারেশনের সিদ্ধান্ত চলতি মরশুমে কোনো দলকেই অবনমন করানো হবে না।

Heading:

Meta:

Slug:

Tag: Mohun Bagan, AIFF

Place: New Delhi

Keywords:

Embedded code

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Mohun bagan officially declared as i league champion