scorecardresearch

বড় খবর

মাঠেই নিষিদ্ধ কর্ম স্টোকসের! লাল চোখে হুঁশিয়ারি দিলেন আম্পায়ারও

আইসিসির নিয়ম অনুযায়ী কোভিড প্রোটোকল মেনে বলে লালা ব্যবহার করা যায় না। ঠিক সেই কাজই করে বসলেন বেন স্টোকস। তারপরেই সতর্ক করলেন আম্পায়ার।

মাঠেই নিষিদ্ধ কর্ম স্টোকসের! লাল চোখে হুঁশিয়ারি দিলেন আম্পায়ারও

আইসিসির তরফে পুরোপুরি কালো তালিকাভুক্ত করে দেওয়া হয়েছে। তবু সেই কীর্তি করে বসলেন বেন স্টোকস। কোভিড পরিস্থিতিতে বলে লালা ব্যবহার একদমই নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। সেই কাজই করে বসলেন ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে দিন রাতের গোলাপি বলের টেস্টে বেন স্টোকসকে দেখা গেল বলে লালা লাগাচ্ছেন। সঙ্গেসঙ্গেই আম্পায়ার চূড়ান্ত সতর্ক করলেন তারকাকে।

ঘটনাটি ঘটে ভারতীয় ইনিংসের ১২তম ওভারে।সেই ওভারেই স্টোকসকে দেখা গেল বল শাইন করার জন্য লালা ব্যবহার করছেন। তারপরেই আম্পায়ার নীতিন মেননকে দেখা যায় স্টোকসের সঙ্গে কথা বলছেন। তারপরে সেই বল স্যানিটাইজ করা হয়।

আরো পড়ুন: ভারতকে টেনে খেলাচ্ছেন আম্পায়ার! বিস্ফোরক অভিযোগ তুলে সরাসরি নালিশ ইংল্যান্ডের

গত বছর জুনে অতিমারীর শুরুর পর ক্রিকেট খেলা বন্ধ হয়ে যায়। একাধিক বড়বড় টুর্নামেন্ট বাতিল অথবা স্থগিত করে দেওয়া হয়।

তারপরে শর্তসাপেক্ষে কোভিড প্রোটোকল মেনে ক্রিকেট খেলা চালু করা হয়েছে আইসিসির তরফে। সেই কোভিড প্রোটোকলেরই অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় বলে লালা ব্যবহার নিষিদ্ধ করা। বোলাররা বর্তমানে বল সাইন করার জন্য আর লালা লাগাতে পারেন না। তারপরেই পুরোনো বলে রিভার্স সুইং করানো বর্তমানে বেশ চ্যালেঞ্জিং হয়ে পড়েছে। চেন্নাইয়ে প্রথম টেস্টের পরেই বুমরা এই অসুবিধার কথা প্রকাশ্যে জানিয়েছেন।

যাইহোক, আইসিসির এই নিয়ম ভাঙলে শাস্তির বিধানও রয়েছে। প্রতি ইনিংসে সর্বোচ্চ বোলিং সাইডকে দুইবার সতর্ক করা যাবে। তারপরেও একই ভুল করলে ব্যাটিং দলকে পাঁচ রান পেনাল্টি উপহার দেওয়া হবে। বলে লালা লাগানোর পরে স্যানিটাইজ করতে হবে। তারপরেই একমাত্র খেলা চালানো সম্ভব। সেটাই হল মোতেরায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Motera test ben stokes warned by umpire after applying saliva on ball