scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

জিততে ভারতের টার্গেট মাত্র ৪৯! দ্বিতীয় দিনেই জয়ের পথে কোহলিরা

ভারতীয় স্পিনারদের সামনে কোনো প্রতিরোধই গড়তে পারল না ইংল্যান্ডের ব্যাটিং। অশ্বিন, অক্ষরকে সামলাতে গিয়ে আরো একবার ভরাডুবি।

জিততে ভারতের টার্গেট মাত্র ৪৯! দ্বিতীয় দিনেই জয়ের পথে কোহলিরা

ইংল্যান্ড: ১১২/১০ ও ৮১/১০

ভারত: ১৪৫/১০

মাত্র ৪৯ রান করলেই তৃতীয় টেস্ট ম্যাচ জিতে যাবে ভারত। দ্বিতীয় দিনেই ম্যাচ শেষ হয়ে যাওয়ার উপক্রম। ভারত প্রথম ইনিংসে ৩৩ রানের লিড নেওয়ার পর ইংল্যান্ড মাত্র ৮১ রানে অলআউট হয়ে গেল। প্ৰথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও পাঁচ উইকেট দখল করলেন অক্ষর প্যাটেল। অশ্বিনের সংগ্রহে ৪ উইকেট। একদম শেষে জিমি আন্ডারসনকে আউট করেন ওয়াশিংটন সুন্দর।

একইসঙ্গে প্রশ্ন উঠে গেল মোতেরার পিচ আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করার উপযুক্ত কিনা, তা নিয়েই। প্রথম দিনে দুই দলের ১৩ উইকেটের পর এদিন মাত্র দুটো সেশনেই ১৭ উইকেট! ম্যাচের শেষে যে পিচ নিয়ে অস্বস্তিতে পড়বে ভারত, তা লিখে দেওয়াই যায়।

আরো পড়ুন: মোদি স্টেডিয়ামে কীভাবে আদানি-রিল্যায়েন্স এন্ড! আসল রহস্য জানা গেল এবার

ইংল্যান্ডের থেকে ৩৩ রানে এগিয়ে থেকে ভারত শুরু থেকেই অক্ষর প্যাটেল এবং অশ্বিনকে দিয়ে টানা আক্রমণ শানাতে থাকে। ইনিংসের প্রথম ওভারেই অক্ষর প্যাটেল জ্যাক ক্রলি এবং জনি বেয়ারস্টোকে শূন্য রানে ফিরিয়ে দেন। কিছুক্ষণ পরেই সিবলে ফিরিয়ে অক্ষর স্কোর ১৯/৩ করে ফেলেন।

এরপরেই কোহলিদের চাপে ফেলেছিল রুট-স্টোকসের ছোট এক পার্টনারশিপ। দুজনে চতুর্থ উইকেটে ৩১ রানের পার্টনারশিপে ভয় বাড়িয়ে তুলছিল ভারতীয়দের। তবে অশ্বিন স্টোকসকে লেগ বিফোর করতেই তাসের ঘরের মত ভেঙে পড়ে ইংরেজদের ব্যাটিং লাইনআপ।

পরপর ফিরে যান রুট, অলি পোপ, আর্চার, লিচ এবং আন্ডারসন। আর্চারকে লেগ বিফোর করার সঙ্গেসঙ্গেই টেস্টে ৪০০ উইকেট শিকার করার কৃতিত্ব অর্জন করে ফেলেন তারকা স্পিনার।

তার আগে স্পিন অস্ত্রেই ঘায়েল হয়েছিল ভারত। ইংল্যান্ডের ১১২ রানের জবাবে ভারত প্ৰথম ইনিংসে তুলেছিল মাত্র ১৪৫ রান। মোতেরায় প্রথম দিনের মত দ্বিতীয় দিনেও বেনজির ব্যাটিং বিপর্যয়ের সাক্ষী থাকল ক্রিকেট বিশ্ব। মাত্র ৩৩ রানের লিড নিয়ে শেষ হয়ে যায় ইন্ডিয়া। রুট-লিচের স্পিনের সামনে দাঁড়াতেই পারল না টিম ইন্ডিয়ার ব্যাটিং।

ব্যাট হাতে অশ্বিন-অক্ষরের মোকাবিলা করতে পারেননি রুট। তাই বোলার হিসাবে মোতেরার মাটি কাঁপিয়ে দিলেন ইংলিশ অধিনায়ক। একাই দখল করলেন পাঁচ উইকেট। তা-ও আবার মাত্র ৮ রান খরচ করে। লিচের সংগ্রহে ৪ উইকেট।

গতকাল দিনের শেষে ভারত ৯৯/৩ ছিল। হাফসেঞ্চুরি করে ক্রিজে অপরাজিত ছিলেন রোহিত শর্মা এবং রাহানে। এদিন দলগত শতরান পূর্ণ করে দলকে বেশ টানছিলেন সিনিয়র দুই তারকা। তবে তারপরেই শুরু লিচ এবং রুটের স্পিন-ম্যাজিক।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Motera test england sets 49 runs target for team india