বড় খবর

ভারতীয় ক্রিকেটের ‘মহারাজ’ ধোনি-ই, সৌরভ নন! জেনে নিন কীভাবে

ভোটাভুটিতে অংশ নেন গ্রেম স্মিথ, কুমার সাঙ্গাকারা, ইরফান পাঠান, গৌতম গম্ভীর, কৃষ্ণমাচারি শ্রীকান্তের মত তারকারা। গৌতম গম্ভীর সরাসরি জানান, ধোনির কাজ অনেকটাই সহজ করে দেন সৌরভ।

ধোনি না সৌরভ! ভারতীয় ক্রিকেট গড়ে তোলার জন্য কার অবদান সবথেকে বেশি, তা নিয়ে বিতর্ক প্রতিদিন। তবে সমীক্ষায় সৌরভকে হারিয়ে দিলেন মহেন্দ্র সিং ধোনি। ভারতের সর্বকালের সেরা অধিনায়ক কে, এই বিষয়েই একটি ক্রিকেটীয় ওয়েবসাইট ভোটাভুটির ব্যবস্থা করে। সেখানেই মহারাজকে অল্প ব্যবধানে হারিয়ে দিয়েছেন ধোনি।

সেরা ক্যাপ্টেনের ক্যাটাগরিতে আটটা প্যারামিটার রাখা হয়েছিল। এর মধ্যে চারটেতে ধোনি সৌরভের থেকে পয়েন্ট বেশি পেয়েছেন। ধোনি যে বিভাগে বেশি পয়েন্ট অর্জন করেছেন তা হল- ঘরের মাঠে ক্যাপ্টেন্সি, একদিনের ম্যাচে অধিনায়কত্ব, খেতাব জয়ের সংখ্যা এবং নেতৃত্বের সময় ব্যাটসম্যান হিসেবে পারফরম্যান্স।

সৌরভ বাকি যে চারটে বিভাগে ভাল ফল করেছেন তা হল বিদেশের মাটিতে ক্যাপ্টেন্সি, দায়িত্ব হস্তান্তরের প্রক্রিয়া, দলের উপর প্রভাব এবং দলকে অধিনায়কত্বের পর্বান্তরের সময় ধরে রাখা।

একাধিক বিভাগে খুঁটিয়ে নেতৃত্বের পর্যালোচনা করার পরেই স্টার স্পোর্টসের ক্রিকেট কানেক্টেড অনুষ্ঠানে এই ফলাফল জানানো হয়। সব বিভাগে প্রাপ্ত পয়েন্ট যোগ করেই দেখা যায় ধোনি সৌরভের থেকে দেড় পয়েন্টে এগিয়ে রয়েছেন।

এই ভোটাভুটিতে অংশ নেন গ্রেম স্মিথ, কুমার সাঙ্গাকারা, ইরফান পাঠান, গৌতম গম্ভীর, কৃষ্ণমাচারি শ্রীকান্তের মত তারকারা। গৌতম গম্ভীর সরাসরি জানান, ধোনির কাজ অনেকটাই সহজ করে দেন সৌরভ। সৌরভের হাত ধরেই একে একে যুবরাজ সিং, হরভজন সিং, বীরেন্দ্র শেওয়াগ, জাহির খানের মত বিশ্বমানের তারকারা বেরিয়েছেন।

গম্ভীর জানান, “ধোনি একজন ভাগ্যবান অধিনায়ক। কারণ তিন ফরম্যাটেই ধোনি দারুণ দল পেয়েছিল। ২০১১ সালে বিশ্বকাপের নেতৃত্ব দেওয়া বেশ সহজ ছিল। কারণ ওই দলটায় ছিল শচীন, শেওয়াগ, আমি, যুবরাজ, ইউসুফ, বিরাটের মত ক্রিকেটাররা। আমাদের দলটা সেরা ছিল। গাঙ্গুলী অনেক কঠোর পরিশ্রম করেছিলেন। তার-ই ফল পায় ধোনি।”

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ms dhoni beats sourav ganguly to be indias greatest ever captain

Next Story
গাছে চড়ে রাত কাটানো অতীত, আম্পায়ারের দুর্দশায় নেটওয়ার্ক বসাল জিও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com