scorecardresearch

বড় খবর

ব্যাট করার সময় ভয় পান ধোনি, নিজেই জানালেন মহাতারকা

“অনেকেই কোচের কাছে এই কথা জানাতে ইতস্তত বোধ করেন। সেই কারণেই যে কোনো খেলায় একজন কোচের সঙ্গে খেলোয়াড়ের সম্পর্ক ভীষণ গুরুত্বপূর্ণ।”

ক্রিকেট বিশ্বে হিমশীতল মস্তিষ্কের জন্য তিনি সুপরিচিত। ঠাণ্ডা ঠাণ্ডা কুল কুল ধোনিও অবশ্য সাধারণদের মত। তিনিও ভয় পান, চাপ অনুভব করেন। অন্য কেউ নয়, ধোনি নিজেই এই কথা স্বীকার করলেন।

ক্রীড়াজগতে মানসিক উৎকর্ষতা বৃদ্ধির জন্য একটি উদ্যোগ চালু করেছে একটি সংস্থা। তাদের জন্যই সমর্থন জানাতে গিয়ে ধোনি মানসিক স্বাস্থ্যের বিষয়ে খুল্লামখুল্লা মুখ খুললেন।

সেই সংস্থার বিবৃতিতে ধোনিকে কোট করে জানানো হয়েছে, “মানসিক দুর্বলতার কথা কেউ ভারতে প্রকাশ্যে স্বীকার করে না। এটাকে আমরা মানসিক অসুস্থতা বলে দাগিয়ে দিয়ে থাকি।”

বিভিন্ন খেলার কোচের সঙ্গে ধোনি অনলাইনেই মতের আদান প্রদান করেন। সেখানেই ধোনি নিজের বক্তব্যের সময় একথা জানান। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, লকডাউনের আগেই এই বার্তালাপ হয়েছিল।

বিশ্বকাপজয়ী মহারথী জানিয়েছেন, “এটা অনেকেই প্রকাশ করে না। ব্যাট করার সময় প্রথম ১০ বল হৃদপিণ্ডের উত্তেজনা অনেক বেশি থাকে। সেই সময় বেশ চাপ অনুভব করি। আমিও ভয় পাই। কারণ অনেকের ক্ষেত্রেই এমনটা হয়।”

এরপরে ধোনি আরো জানিয়েছেন, “এটা হয়ত ছোট সমস্যা। তবে অনেকেই কোচের কাছে এই কথা জানাতে ইতস্তত বোধ করেন। সেই কারণেই যে কোনো খেলায় একজন কোচের সঙ্গে খেলোয়াড়ের সম্পর্ক ভীষণ গুরুত্বপূর্ণ।”

খেলায় মেন্টাল কন্ডিশনিং কোচ কতটা প্রয়োজন তা ব্যক্ত করতে গিয়েই ধোনি আরো জানিয়েছেন, “১৫ দিনের জন্য মেন্টাল কন্ডিশনিং কোচ এনে লাভ নেই। সেই সময়ে কেবল অভিজ্ঞতাই আদান প্রদান হয় দুপক্ষের মধ্যে। যদি মেন্টাল কন্ডিশনিং কোচ সারাক্ষণ সেই খেলোয়াড়ের সঙ্গে থাকেন, তাহলে তিনি হয়ত বুঝতে পারবেন মানসিকভাবে কোন বিষয় সেই খেলোয়াড়ের খেলায় প্রভাব ফেলছে।”

জাতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিও জানিয়েছিলেন, মানসিক স্বচ্ছতা খেলার ক্ষেত্রে কতটা প্রয়োজনীয়। “মানসিক স্বাস্থ্য এবং মানসিক স্বচ্ছতা শুধু খেলাতেই নয়, জীবনেই ভীষণ প্রয়োজনীয় এক বিষয়।”

এমফোর নামক সংস্থাটি তৈরি করেছেন প্রাক্তন ক্রিকেটার এস বদ্রীনাথ এবং শ্রাবণ কুমার।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ms dhoni confesses to have fear during batting