সৌরভের রাজ্যে ক্রিকেট অ্যাকাডেমি করছেন ধোনি

‘প্রিন্স অফ ক্যালকাটা’ সৌরভ গঙ্গোপাধ্যায়ের রাজ্যে ক্রিকেট অ্যাকাডেমির পরিকল্পনা রাঁচির রাজপুত্র মহেন্দ্র সিং ধোনির। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরেই বঙ্গবাসীর জন্য এই সুখবরটা আসতে চলেছে।

By: Kolkata  Updated: August 29, 2018, 7:15:27 AM

ক্রিকেটকে অবসর জানানোর পর স্পোর্টসের সঙ্গেই ওতপ্রোত ভাবে জড়িয়ে থাকবেন মহেন্দ্র সিং ধোনি। একথা অনেক আগেই জানা গিয়েছিল। বাইশ গজ থেকে গ্লাভস জোড়া তুলে রাখার পর ধোনির পরিকল্পনায় রয়েছে ক্রীড়া বিশ্ববিদ্যালয় থেকে ক্রিকেট অ্যাকাডেমি। কিন্তু এটা জানা ছিল না যে, খোদ পশ্চিমবঙ্গেই ক্রিকেট অ্যাকাডেমি করতে চলেছেন মাহি!

‘প্রিন্স অফ ক্যালকাটা’ সৌরভ গঙ্গোপাধ্যায়ের রাজ্যে ক্রিকেট অ্যাকাডেমির পরিকল্পনা রাঁচির রাজপুত্রর। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরেই বঙ্গবাসীর জন্য এই সুখবরটা আসতে চলেছে। এমনটাই ইঙ্গিত দিলেন অ্যাডামাস ইউনিভার্সিটির চ্যান্সেলর সমিত রায়। বারাসতে হতে চলেছে ধোনির ক্রিকেট অ্যাকাডেমি। শোনা যাচ্ছে, টিম ইন্ডিয়ার বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক নিজে হাতে খুদেদের প্রশিক্ষণ দেবেন সেখানে। সম্ভবত কিছু দিনের মধ্যেই আনুষ্ঠানিক ঘোষণা হয়ে যাবে।

ধোনির ক্রিকেট অ্যাকাডেমির প্রসঙ্গে সমিতবাবু বলছেন, “আগামী দিনে বারাসতে ১০০ একর জমিতে আন্তজার্তিক মানের রেসিডেন্সিয়াল ক্রিকেট অ্যাকাডেমি করার পরিকল্পনা রয়েছে আমার। কাজকর্মও শুরু হয়ে গিয়েছে। এখানেই থাকবে ধোনির ক্রিকেট অ্যাকাডেমি। কথাবার্তা অনেকটা এগিয়ে গিয়েছে আমাদের। সব ঠিক থাকলে চলতি বছরই ধোনির অ্যাকাডেমি হবে এই রাজ্যে। আগামী বছর থেকেই পুরোদমে চালু হয়ে যাবে সেটা।”

CSJC জার্সি প্রকাশ অনুষ্ঠানে নিখিল নন্দী, গৌতম সরকার ও সমিত রায়রা।

মঙ্গলবার বিকেলে ক্যালকাটা স্পোর্টস জার্নালিস্ট ক্লাবে সমিত রায়কে পাওয়া গিয়েছিল। অ্যাডামাস গ্রুপ হাত ধরেছে বরানগর স্পোর্টিং ক্লাবের। এই মুহূর্তে কলকাতা ফুটবল লিগের ও বাংলা দলের সাপ্লাই লাইন হয়ে উঠেছে বরানগর স্পোর্টিং ক্লাব। ১২৪ বছরের পুরনো ক্লাব এবার পাশে পেয়েছে অ্যাডামাস গোষ্ঠীকে। তৃণমূল স্তরের ফুটবলার তুলে আনতেই শুরু হয়েছে বিশাল কর্মযজ্ঞ। নয়া জার্সি উন্মোচনের মাধ্যমেই আনুষ্ঠানিক ভাবে সেই ঘোষণা করে দেওয়া হল।

এদিনের অনুষ্ঠানে অলিম্পিয়ান ফুটবলার নিখিল নন্দীকে পাওয়া গেল। ছিলেন প্রাক্তন ভারতীয় ফুটবলার গৌতম সরকারও। দীর্ঘদিন ধরেই বরানগর এসসি-র দায়িত্বে রয়েছেন ময়দানের পরিচিত কোচ রঞ্জন ভট্টাচার্য। এই মুহূর্তে কলকাতা লিগে জর্জ টেলিগ্রাফেরও হেডস্যার তিনি। তাঁর কোচিংয়েই ভবিষ্যতের রূপরেখা লিখবে বরানগর। রঞ্জনবাবু বলছেন, “গত ছ-সাত বছরে বাংলার সন্তোষ দলে বরানগরের ফুটবলাররা খেলছে। কলকাতা লিগেও তারা দাপিয়ে বেড়াচ্ছে। আশা করছি আগামী দিনে বাংলা ও ভারতীয় ফুটবলেও বরানগর অবদান রাখবে।” রঞ্জনবাবুও এই ক্লাবেই ফুটবলের প্রশিক্ষণ নিতেন একসময়।

আরও পড়ুন: নিলামের ফুটবল টুর্নামেন্ট করা বারাসতের এই ক্লাবের স্বপ্ন নিজেদের অ্যাকাডেমি

চলতি বছর বরানগর ক্লাব জুনিয়র আই লিগ খেলার যোগ্যতা অর্জন করেছে। অনূর্ধ্ব-১৩, অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৮ বিভাগে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের অনুমোদন পেয়েছে তারা। বরানগরকে সিনিয়র আই-লিগে খেলানোর দিশারীই হতে চলেছে অ্যাডামাস। অতীতে গৌতম সরকার, কার্তিক শেঠ, সোম মণ্ডলের মতো ফুটবলাররা খেলেছেন এই ক্লাবে। সাম্প্রতিক কালেও কলকাতা তথা ভারতের ময়দান দাপাচ্ছেন সৌভিক চক্রবর্তী, রাজীব ঘরুই, অসীম কুমার দে, তন্ময় ঘোষ ও নবি হুসেনের মতো বরানগরে খেলা ফুটবলাররা।

ক্লাব সচিব সন্দীপ নিয়োগী বলছেন, “প্রচণ্ড অর্থকষ্টের মধ্যে দিয়েই ক্লাবটাকে চালিয়ে নিয়ে গেছি। একসময় খেলোয়াড়দের প্র্যাকটিসের পর ঘুগনি-রুটি দিতে পারতাম শুধু। আর এখন পাস্তা, চকোলেট. ফল সবই দিতে পারছি।” সন্দীপবাবুই জানিয়েছেন, ভবিষ্যতে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মতো ক্লাবেও তাঁদের ছেলেদের ট্রেনিংয়ে পাঠানো হবে।

অন্যদিকে, গৌতম সরকার বলছেন যে এই ক্লাবই তাঁর জীবনের সেরা প্রতিষ্ঠান। তিনি এই বলে সতর্ক করলেন যে, ফুটবল প্রশিক্ষণের জায়গাটা যেন ঠিক রেখেই বাকি সব হয়। সমিতবাবুর কাছে আন্তর্জাতিক মানের ফুটবলার তৈরির জন্য একদম ছ থেকে সাত বছর বয়সেই শুরু করা উচিৎ। সেই জন্যই এই প্রজেক্ট নিয়েছেন তিনি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ms dhoni cricket academy in barasat westbengal

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X