scorecardresearch

সৌরভের ফসল ঘরে তুলেছে ধোনি, ফের বিস্ফোরণ গম্ভীরের

ধোনির সঙ্গে গম্ভীরের সম্পর্ক বেশ নরমে-গরমে। এটা এতদিনে প্রত্যেকেই প্রায় জানেন। তবে গম্ভীর যে ধোনির রুমমেট ছিলেন, তা অনেকেই জানেন না।

সৌরভের ফসল ঘরে তুলেছে ধোনি, ফের বিস্ফোরণ গম্ভীরের
ধোনি ও গম্ভীর

ধোনির নেতৃত্ব নয়। ধোনি আসলে ভাগ্যবান ছিলেন। একটা দুরন্ত দল পাওয়ার জন্য। সেই কারণেই দু-দুটো বিশ্বকাপ জিতেছিল টিম ইন্ডিয়া। এমনটাই জানালেন গৌতম গম্ভীর। ধোনির সাফল্যের জন্য তিনি বরং সৌরভকে কৃতিত্ব দিচ্ছেন। গম্ভীর সাফ জানাচ্ছেন, সৌরভের কঠিন পরিশ্রমের ফল তুলেছিল ধোনি।

স্টার স্পোর্টস শো ক্রিকেট কানেক্টেড-এ নিজের বক্তব্য জানাতে গিয়ে গৌতি বলেন, “ধোনি একজন ভাগ্যবান অধিনায়ক। কারণ তিন ফরম্যাটেই ধোনি দারুণ দল পেয়েছিল। ২০১১ সালে বিশ্বকাপের নেতৃত্ব দেওয়া বেশ সহজ ছিল। কারণ ওই দলটায় ছিল শচীন, শেওয়াগ, আমি, যুবরাজ, ইউসুফ, বিরাটের মত ক্রিকেটাররা। আমাদের দলটা সেরা ছিল। গাঙ্গুলী অনেক কঠোর পরিশ্রম করেছিলেন। তার-ই ফল পায় ধোনি।”

এখানেই না থেমে গম্ভীর আরো জানান, “টেস্টে ধোনি যে এত সফল তাঁর সিংহভাগ কৃতিত্ব জাহির খানের। ধোনির কাছে ও ছিল আশীর্বাদের মত। এবং এর পুরো কৃতিত্বই ছিল সৌরভের। আমার মতে, জাহির খান ভারতের সেরা বিশ্বমানের বোলার।”

ধোনির সঙ্গে গম্ভীরের সম্পর্ক বেশ নরমে-গরমে। এটা এতদিনে প্রত্যেকেই প্রায় জানেন। তবে গম্ভীর যে ধোনির রুমমেট ছিলেন, তা অনেকেই জানেন না। সেই কথা জানিয়েই গম্ভীর বলছিলেন, “আমি ধোনির প্রায় এক মাস রুমমেট ছিলাম। সেই সময়ে আমরা সবাই ওঁর চুল নিয়ে আলোচনা করতাম। কারণ, ওর চুল ছিল বড়বড়। কীভাবে ও এই চুলের পরিচর্যা করে এসব বিষয় নিয়ে আমরা আলোচনা করতাম। একবার আমরা মেঝেতে শুয়েছিলাম। কারণ আমাদের ছোট্ট একটা ঘর দেওয়া হয়েছিল। ধোনির সঙ্গে আমি আলোচনা করি কীভাবে রুমটাকে বাড়ানো যায়। সেই সময় আমরা বেডটাকে বের করে দিয়ে মেঝেতেই শুয়ে পড়ি।”

২০১১ বিশ্বকাপের ফাইনালে ধোনি নায়ক হলে পার্শ্বনায়ক অবশ্যই গম্ভীর। সঙ্কটের মুহূর্তে কোহলির সঙ্গে প্রাথমিক ভাবে পার্টনারশিপে বিপদ থেকে রক্ষা করেন গম্ভীর। ৯৭ করে জয়ের ভিত গড়ে দেন তিনি। তারপরে এসেই ম্যাচ বের করেন মাহি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ms dhoni lucky enough sourav ganguly gautam gambhir