scorecardresearch

বড় খবর

নিজের নয়, দলের জন্যই আজীবন প্রাণপাত করেছেন, ধোনিকে বিরাট সার্টিফিকেট বিশ্বজয়ী কোচের

৮৩ এর বিশ্বকাপ জয়ের পরে ধোনি একমাত্র ভারতীয় অধিনায়ক যিনি শুধু নিজের পারফরমেন্স নয়, দলের সকলের পারফরমেন্স নিয়ে চিন্তিত থাকতেন।

মহেন্দর সিং ধোনি কখনওই তাঁর নিজের পারফরম্যান্সের উপর ফোকাস করতেন না। সর্বদা তাঁর নজর ছিল কীভাবে দল ভাল পারফর্ম করবে। ধোনিকে নিয়ে অকপট বিশ্বজয়ী কোচ গ্যারি কার্স্টেন। ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক এমএস ধোনিকে নিয়ে এবার রাখঢাক না করেই প্রকাশ্যেই প্রশংসা করলেন দক্ষিণ আফ্রিকান এই প্রাক্তন ওপেনার।

২০১১ সালের বিশ্বকাপ জয়ী দলের এই অধিনায়ককে নিয়ে খোলামেলা এক আলোচনায় ভারতের প্রাক্তন কোচ গ্যারি কার্স্টেন বলেন, “আমার চোখে দেখা ভারতের অন্যতম সেরা অধিনায়ক ‘মহেন্দ্র সিং ধোনি’। ৮৩-এর বিশ্বকাপ জয়ের পরে ধোনি একমাত্র ভারতীয় অধিনায়ক যিনি শুধু নিজের পারফরমেন্স নয়, দলের সকলের পারফরমেন্স নিয়ে চিন্তিত থাকতেন। তার মত সিনিয়র এবং অভিজ্ঞ অধিনায়ক ভারতীয় দলের এক সর্বকালের সেরা সম্পদ।”

এর পাশাপাশি ৫৪ বছর বয়সি দক্ষিণ আফ্রিকান এই প্রাক্তন ওপেনার বলেন, “একজন অধিনায়ক হিসাবে, তাঁর মানসিকতা ছিল সর্বদা প্রথমে দলের দিকে নজর দেওয়া এবং দল কীভাবে উন্নতি করতে পারে তা দেখা। কীভাবে আরও বেশি ট্রফি দেশ আনতে পারে। দলের সকলের ‘পালস’ বুঝে সকলের সঙ্গে মিলেমিশে বিশেষ করে জুনিয়র খেলোয়াড়দের উৎসাহিত করার ব্যাপারে ধোনির জুড়ি মেলা ভার।”

“সেই সঙ্গে তরুণ প্লেয়ারদের সঠিক ভাবে গাইড করা। দলে এমন একটা পরিবেশ তৈরি করা যেখানে জুনিয়র খেলোয়াড়রা সেই পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে আরও ভাল পারফর্ম করতে পারেন। ধোনি সব সময় সেদিকে নজর রাখতেন। সিনিয়র-জুনিয়র সকলের সঙ্গে এমএসের এক অদ্ভুত সুস্পর্ক সব সময় দলকে ভাল থেকে আরও ভাল পারফর্ম করতে অনুপ্রাণিত করত। বিশ্বকাপ জয়ী একজন অধিনায়কের মধ্যে যা যা গুণ থাকা দরকার ধোনির মধ্যে তার সবকটাই ছিল। আর সেই গুণই দেশকে ২০১১ সালে বিশ্বকাপ নিয়ে আনতে বিশেষ ভাবে সাহায্য করেছে।” বলেছেন কার্স্টেন

এবারের আইপিএলে প্রথমবারের জন্য নেমেছে গুজরাট। কোচ নেহেরার পাশাপাশি ২০১১ সালে ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ গ্যারি কার্স্টেন রয়েছেন এই দলের মেন্টর হিসাবে।

তাঁকে ঘিরে প্রত্যাশাও পারদও ইতিমধ্যেই চড়তে শুরু করেছে। হার্দিক পান্ডিয়ার প্রসঙ্গে তিনি বলেন, ব্যাটসমান হিসাবে তিনি এক কথায় অসাধারণ। বড় মঞ্চে তাঁর নেতৃত্বের দক্ষতা দেখানোর জন্য মুখিয়ে আছেন হার্দিক পান্ডিয়া। এমনই মনে করছেন আইপিএলের নতুন দল আহমেদাবাদের মেন্টর তথা ব্যাটিং কোচ গ্যারি কার্স্টেন। এর পাশাপাশি তিনি বলেন, “আমি মনে করি দারুণ পরিণত ব্যাটিং করছেন হার্দিক। চাপের মধ্যেও অসাধারণ পারফর্ম করেছে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ms dhoni never dwelled on his own performance focus was always on how team could do well kirsten