বড় খবর

উইকেটকিপিং ছাড়ছেন মুশফিকুর রহিম

বাংলাদেশের উইকেটকিপার এই ব্যাটসম্যান প্রথমে নিজের সিদ্ধান্তের কথা কোচ রাসেল ডমিঙ্গোকে জানান। তারপরেই ডমিঙ্গো বিষয়টি নিয়ে সাপোর্ট স্টাফ ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করেন।

Mushfiqur Rahim
এবার থেকে শুধুই ব্যাটসম্যান মুশফিকুর (টুইটার)

উইকেটকিপার-ব্যাটসম্যান নন। এবার থেকে শুধুই ব্যাটসম্যান। আসন্ন ভারত সফরেই মুশফিকুর রহিমকে বাংলাদেশ দলে কেবলমাত্র ব্য়াটসম্যান হিসেবে খেলতে দেখা যাবে। উইকেটকিপিং ছেড়ে দিচ্ছেন তারকা বাংলাদেশি। আন্তর্জাতিক কেরিয়ার দীর্ঘায়িত করার উদ্দেশ্যেই মুশফিকুর এমন সিদ্ধান্ত নিচ্ছেন, বলে জানা যাচ্ছে।

জানা গিয়েছে, বাংলাদেশের উইকেটকিপার এই ব্যাটসম্যান প্রথমে নিজের সিদ্ধান্তের কথা কোচ রাসেল ডমিঙ্গোকে জানান। তারপরেই ডমিঙ্গো বিষয়টি নিয়ে সাপোর্ট স্টাফ ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করেন। বাংলাদেশি প্রচারমাধ্যমে মুশফিকুর রহিম জানিয়েছেন, “টেস্টে উইকেটকিপার হিসেবে খেলতে আর আগ্রহী নই। সামনে ঠাসা ক্রিকেট সূচি। সব ফর্ম্যাটেই খেলতে চাই আমি। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়াও আমাকে ঢাকা প্রিমিয়ার লিগ এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলতে হয়। সবকিছু বিচার বিবেচনা করে বুঝতে পারছে পুরো বিষয়টি বোঝা হয়ে দাঁড়িয়েছে আমার কাছে।”

আরও পড়ুন শাকিবের বিরুদ্ধে চুক্তিভঙ্গের অভিযোগ, আইনি পদক্ষেপ নিচ্ছে বিসিবি

এর ফলে ভারতে দুই টেস্টের সিরিজে উইকেটের পিছনে গ্লাভস হাতে দেখা যাবে না মুশফিকুরকে। বিগত কয়েকবছরে তিনি চোট ছাড়াই পারফর্ম করেছেন। সেকথা জানিয়ে মুশফিকুর আরও জানিয়েছেন, “গত পাঁচ বছরে বড়সড় কোনও চোটের শিকার হতে হয়নি আমাকে। তবে একথাও ঠিক যে পর্যাপ্ত বিশ্রামও পাইনি। ভবিষ্যতে যাতে গুরুত্বপূর্ণ কোনও সিরিজে বিশ্রাম না নিতে হয়, সেজন্যই এই সিদ্ধান্ত। বিশ্রাম না নিয়েই যাতে ওয়ার্কলোড কমানো যায়, সেই জন্যই উইকেটকিপিং ছাড়তে হচ্ছে।”

আরও পড়ুন ভারত সফরে নেই তামিম ইকবাল

এর আগে মুশফিকুরের উইকেটকিপিং দক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছিল। তবে সেই কারণে যে তিনি উইকেটকিপিং ছেড়ে দিচ্ছেন, তা স্বীকার করছেন না তিনি। মুশফিকুর সাফ জানিয়েছেন, “সমালোচনা আমার কাছে নতুন কোনও বিষয় নয়। প্রত্যেকেই তো আর শাকিব নয় যে ব্যাট ও বলে দুই ক্ষেত্রেই পুরোটা উজাড় করে দেবে। হয়ত আমার ব্যাটিং ও কিপিং দুটো একই পর্যায়ের নয়। আমার দিক থেকেও ঘাটতি থাকতে পারে।”

এর সঙ্গে তাঁর সংযোজন, “উইকেটকিপিং ছাড়াই আমি দলের হয়ে অবদান রাখতে পারি। উইকেটকিপিং করেও দুটো দ্বিশতরান করেছি। একই কথা প্রযোজ্য আমার সমস্ত টেস্ট শতরানের ক্ষেত্রেও। হয়তো আমার ব্য়াটিং দক্ষতা উইকেটকিপিংয়ের থেকে বেশি ভাল। তবে উইকেট কিপিং করার সময় উইকেটের পিছনে দাঁড়িয়ে সমস্ত পর্যবেক্ষণ করতে পারি। এটা আমাকে সাহায্যই করেছে।”

Web Title: Mushfiqur rahim to play only as a batsman from india series

Next Story
সৌরভকে প্রশংসায় ভরালেন শেওয়াগSourav Ganguly and Virendra Sehwag
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com