National Sports Day: কেন পালিত হয় জাতীয় ক্রীড়া দিবস?

শুনতে অবাক লাগলেও এটা সত্যি, ভারতের কোনও জাতীয় খেলা নেই। ক্রিকেট এবং ফুটবল সবচেয়ে জনপ্রিয়। যদিও পাঠ্যপুস্তকে অনেক সময়ই হকি ও কবাডি জাতীয় খেলা হিসেবে উঠে এসেছে। কিন্ত তা সম্পূর্ণ ভুল।

By: Kolkata  Updated: August 29, 2018, 05:49:08 PM

What is Sports Day for?

কিসের জন্য এই স্পোর্টস ডে?

ফি-বছর ২৯ অগাস্ট জাতীয় ক্রীড়া দিবস বা ন্যাশনাল স্পোর্টস ডে সেলিব্রেট করা হয় দেশের কিংবদন্তি হকি খেলোয়াড় মেজর ধ্যান চাঁদের জন্মদিনে। এই দিনেই রাষ্ট্রপতি অর্জুন ও খেল রত্ন পুরষ্কার তুলে দেন ক্রীড়াজগতে দেশের কৃতিদের হাতে। যদিও এবছর এশিয়ান গেমসের জন্য দিনটা পিছিয়ে ২৫ সেপ্টেম্বর করা হয়েছে। কারণ এশিয়াডের কৃতীরাও এই তালিকায় আসতে পারেন।

Why is Sports Day important in school?

স্পোর্টস ডে কেন গুরুত্ব পায় স্কুলে?

ছোট বয়স থেকেই স্কুল পড়ুয়াদের মানসিক ও শারীরিক বিকাশের জন্য খেলাধুলোর প্রয়োজন। এর কোনও বিকল্প নেই। সুস্থ জীবনযাপনের অন্যতম মাধ্যম ক্রীড়া। এর মাধ্যমে সামাজিক যোগবন্ধন গড়ে ওঠে।

Why do we celebrate National Sports Day?

আমরা কেন ন্যাশনাল স্পোর্টস ডে সেলিব্রেট করি?

ভারতে ন্যাশনাল স্পোর্টস ডে সেলিব্রেট করা হয় হকির জাদুকর মেজর ধ্যান চাঁদের জন্মদিনকে স্মরণীয় করে রাখতে। দেশের হয়ে অলিম্পিকের (১৯২৮, ১৯৩৪, ১৯৩৬) আসর থেকে তিনবার স্বর্ণপদক ছিনিয়ে এনেছেন ধ্যান চাঁদ। ১৯২৬-১৯৪৮ পর্যন্ত খেলে ৪০০-র ওপর গোল করেছেন তিনি। আন্তর্জাতিক আঙিনায় হকি স্টিক হাতে শুধু দেশের নামই বিশ্বের মানচিত্রে নিয়ে যাননি ধ্যান চাঁদ, বিশ্ব হকিতেও অবদান রেখেছেন। এমনকি জার্মানির অ্যাডলফ হিটলার তাঁকে জার্মানির হয়ে খেলার জন্য টাকার প্রস্তাব দিয়েছিলেন। দেশের ক্রীড়াক্ষেত্রে সর্বোচ্চ পুরস্কারই তাঁর নামাঙ্কিত। আজীবন কৃতি হিসেবে দেওয়া হয় মেজর ধ্যান চাঁদ পুরস্কার।

Why are sports important to students?

ছাত্রদের কাছে খেলা কেন এত গুরুত্বপূর্ণ?

ছাত্ররা শারীরিক ভাবে ফিট থাকলেই অ্যাকাডেমিক ক্ষেত্রে সফল হতে পারবে। স্পোর্টসের হাত ধরেই শিশুদের মধ্যে বন্ধুত্বের পাশাপাশি গড়ে ওঠে টিম স্পিরিট ও নেতৃত্ব দেওয়ার ক্ষমতা। খেলার সৌজন্যে স্কুল পড়ুয়ারা মানসিক ও শারীরিক ভাবেও শক্তিশালী হয়ে উঠতে পারে। স্পোর্টসের সৌজন্য মানব শরীরের রক্ত সঞ্চালন সঠিক থাকে।

What is the national sports of India?

দেশের জাতীয় খেলা কী?

শুনতে অবাক লাগলেও এটাই সত্যি যে, ভারতের কোনও জাতীয় খেলা নেই। ক্রিকেট এবং ফুটবল এদেশের সবচেয়ে জনপ্রিয় খেলা। যদিও ছোটবেলার পাঠ্যপুস্তকে অনেক সময়ই হকি ও কবাডির নাম জাতীয় খেলা হিসেবে উঠে এসেছে। কিন্ত তা সম্পূর্ণ ভুল। আজ থেকে ছ’বছর ঐশ্বর্যা পরাশর নামে এক ছাত্রী তথ্য জানার অধিকার আইনের সাহায্যে কেন্দ্রীয় সরকারের কাছে জানতে চেয়েছিল যে, দেশের জাতীয় খেলা কোনটি? জবাবে কেন্দ্রীয় ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রক সাফ জানিয়ে দিয়েছিল যে, “সরকারিভাবে ঘোষিত কোনও জাতীয় খেলা নেই ভারতের”।

How can sports benefit you?

কিভাবে স্পোর্ট থেকে উপকৃত হওয়া যায়?

এই নিবন্ধে আগেই এর আলোচনা হয়েছে। শুধুমাত্র স্কুল পড়ুয়াদের জন্যই নয় যে খেলাধুলোর মাধ্যমে যে কোনও বয়সের মানুষই ফিট থাকতে পারেন। সুস্থ জীবনযাপনের চাবিকাঠি হল খেলা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

National sports day celebration

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মিছিল তরজা
X