India vs Australia Live Score: কোহলি-ধোনির ব্যাটে সিরিজে সমতা ফেরাল ভারত

India vs Australia 2nd ODI Live Cricket Score: ‘ধোনি ফিনিশেস ইট অফ উইথ স্টাইল’! একটা ছয় আর একটা সিঙ্গলে কাজটা শেষ করে দিলেন মাহি। চার বল বাকি থাকতে ৬ উইকেটে অ্যাডিলেড জিতল ভারত।

By: Updated: January 15, 2019, 04:52:08 PM

India vs Australia 2nd ODI Live Cricket Score Updates: ওয়ান-ডে সিরিজের শুরুতেই ধাক্কা খেয়েছিল ভারত। প্রথম ম্যাচেই অজিদের কাছে হারতে হয়েছে বিরাট কোহলিদের। মঙ্গলবার অ্যাডিলেডে দ্বিতীয় ম্যাচে জিতে সিরিজে সমতা ফিরিয়ে আনল টিম ইন্ডিয়া। সৌজন্যে কোহলির ১০৪ ও ধোনির অপরাজিত ৫৫।

Ind vs Aus 2nd ODI Live Score

সিডনি ম্যাচের হাইলাইটস দেখতে ক্লিক করুন

4.46pm: ‘ধোনি ফিনিশেস ইট অফ উইথ স্টাইল’! একটা ছয় আর একটা সিঙ্গলে কাজটা শেষ করে দিলেন মাহি। চার বল বাকি থাকতে ৬ উইকেটে জিতল ভারত। 

4.42pm: ৬ বলে ৭ রান প্রয়োজন ভারতের। ধোনি (৪৮*) ও কার্তিক (২৫*) রয়েছেন ক্রিজে

4.34pm: ১২ বলে ১৬ রান প্রয়োজন ভারতের। ধোনি (৪৫*) ও কার্তিক (১৯*) রয়েছেন ক্রিজে

4.29pm: ১৮ বলে ২৫ রান প্রয়োজন ভারতের।ধোনি (৪০*) ও কার্তিক (১৫*) রয়েছেন ক্রিজে

4.24pm: ২৪ বলে ৩৪ রান প্রয়োজন ভারতের। ধোনি (৩৯*) ও কার্তিক (৭*) রয়েছেন ক্রিজে।

4.12pm: হৃদয়ভঙ্গ ভারতের! শতরান করে ফিরে গেলেন কোহলি (১০৪)। অস্ট্রেলিয়ার কাছে এ এক পরমপ্রাপ্তি। কিন্তু ভারতীয় ফ্যানেদের মন ভাঙল। গুরুত্বপূর্ণ সময় ফিরে গেলেন ক্যাপ্টেন। রিচার্ডসনের হাফ ভলি ফ্লিক করতে গিয়ে ম্যাক্সওয়েলের হাতে ক্যাচ আউট হয়ে গেলেন তিনি। ভারতের দরকার ৬ ওভারে ৩৬ রান। হাতে হাফ ডজন উইকেট। ক্রিজে এলেন দীনেশ কার্তিক। সঙ্গে রয়েছেন মাহি।

4.01pm: কোহলির সেঞ্চুরি! কেরিয়ারের ৩৯ তম ওয়ান-ডে সেঞ্চুরিটা করে ফেললেন কিং কোহলি। রান তাড়া করতে নেমে এটি তাঁর ২৪ তম শতক। বাইশ গজে এখন প্রকৃত অর্থে শুধুই কোহলি রাজ। অস্ট্রেলিয়ায় সফররত ব্যাটসম্যানদের মধ্যে কোহলিই হয়ে গেলেন সর্বাধিক সেঞ্চুরিকারী ক্রিকেটার। ভারতের এখন প্রয়োজন ৪২ বলে ৬১ রান। কোহলি ১০৩ রানে ও ধোনি ২২ রানে ব্যাট করছেন।

3.56pm: ৫৩ বলে প্রয়োজন ৭৪ রান। খেলার ধরণটা ওয়ান-ডে থেকে এখন টি-২০-র দিকে। ক্রিজে সেই ধোনি-কোহলি। জয়ের স্বপ্ন দেখছে ভারত। ধোনিরা এভাবে টিকে থাকতে পারলে জয় অসম্ভব নয়। অপেক্ষায় ভারতীয় ফ্যানেরা। উত্তর দেবে সময়।

3.29pm: ক্রিজে ধোনি-কোহলি যুগলবন্দি ঝলসানোর অপেক্ষায় ফ্যানেরা। কোহলি আছেন অসাধারণ ছন্দে। ৭৪ রান চলে এসেছে তাঁর ব্যাট থেকে। ধোনি অপরাজিত রয়েছেন ৬ রানে। এই দুই ব্যাটসম্যানই এখন ভারতের আশা-ভরসা। কোনও ভাবেই ধোনি-কোহলির উইকেট হারানো চলবে না। ধোনির মন্থর গতির ব্যাটিংয়ের সঙ্গে কোহলির ঝোড়ো রানের মিশেল দেখছে অ্যাডিলেড। ৩৫ ওভার শেষে ভারতের স্কোর তিন উইকেট হারিয়ে ১৮৭।

3.০9pm: আম্বাতি রায়াডু আউট (২৪)! ম্যাক্সওয়েলের বলে উঁচু করে মারতে গিয়ে ডিপ মিডউইকেটে স্টােয়নিসের হাতে ক্যাচ আউট হয়ে গেলেন রায়াডু। ক্রিজে এলেন মহেন্দ্র সিং ধোনি। এখন বর্তমান ও প্রাক্তন অধিনায়কের কাঁধেই ম্যাচ জেতানোর দায়িত্ব। অন্যদিকে কোহলিও তাঁর কেরিয়ারের ৪৯ তম অর্ধ-শতরান করে ফেললেন।

3.00pm: ২৮ ওভার শেষ। ২২ ওভারে ভারতের প্রয়োজন আর ১৫৪ রান। হাতে এখনও আট উইকেট। কোহলি-রায়ডুর জুটি প্রায় সেট হয়ে গিয়েছে ক্রিজে। এটাই প্রয়োজন ছিল ভারতের। হাফ-সেঞ্চুরি থেকে পাঁচ রান দূরে ভারত অধিনায়ক। অন্যদিকে রায়ডু রয়েছেন ১৭ রানে। কিন্তু ভারতকে রানের গতি বাড়াতেই হবে। ওভার পিছু বিরাটদের প্রয়োজনীয় রান রেট ৭.০২। সেখানে সাম্প্রতিক রানরেট ৫.১৯। 

2.38pm: ২২ ওভার শেষে ভারতের স্কোর ২ উইকেট হারিয়ে ১১৪। ২৮ ওভারে এখন প্রয়োজন ১৮৪ রান। এই মুহূর্তে ভারতের দরকার একটা বড় পার্টনারশিপ। কোহলি (৩১) ও রায়াডুকে (৫) ক্রিজ কামড়েই পরে থাকতে হবে। নাহলে ম্যাচ ভারতের হাত থেকে বেরিয়ে যাবে। উইকেট ধরে রেখেই বিরাটদের রান রোটেট করতে হবে।

2.21pm: রোহিত আউট (৪৩)! ভাল ছন্দে থাকা টিম ইন্ডিয়ার ওপেনার শট নির্বাচনে ভুল করে ফেললেন। মার্কাস স্টোয়নিসের শর্ট লেন্থ বল পুল করতে গিয়ে ডিপ ফরোয়ার্ড স্কোয়ারে হ্যান্ডসকম্বের হাতে ক্যাচ দিয়ে বসলেন। ক্রিজে এলেন আম্বাতি রায়াডু। ১৮ ওভার শেষে ভারত ২ উইকেট হারিয়ে ১০১ তুলল।

রোহিতের উইকেটের পর স্টোয়নিস-হ্যান্ডসকম্বের প্রতিক্রিয়া:

2.19pm: ১৭.৩ ওভার শেষে ভারতের রান এক উইকেট হারিয়ে ১০০। একই সঙ্গে রোহিত-কোহলির পার্টনারশিপও ৫০ পার করে গেল। 

2.03pm: ১৩ ওভার শেষে ভারতের স্কোরবোর্ডে ৬৬ রান। রোহিত-কোহলির জুটিই ভারতকে এগিয়ে নিয়ে যাচ্ছে। রানের মন্থর গতির জন্য এখনও ওভার পিছু প্রয়োজনীয় রান রেটের থেকে কিছুটা হলেও পিছিয়ে আছে ভারত। কিন্তু এক-দু’টো ওভারে বড় রান পেলেই সেই খামতি পূরণ হয়ে যাবে। কোহলির কামাল আর রোহিতের মাস্টারস্ট্রোকের দিকে তাকিয়ে ফ্যানেরা।

1.52pm: ১০ ওভার শেষ। ভারতের ঝুলিতে এক উইকেট হারিয়ে ৫৩। ধাওয়ানের উইকেট হারিয়ে ভারতের রানের গতিটা একটু হলেও কমেছে। এই মুহূর্তে ক্রিজে দলের অধিনায়ক কোহলি (১) ও তাঁর ডেপুটি রোহিত (১৫)। ভারতের জয়ের জন্য এই জুটির ক্রিজে থাকা এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

1.33pm: ধাওয়ান আউট (৩২)! অত্যন্ত ফ্রি-ক্রিকেট খেলছিলেন ধাওয়ান। তাঁর শটে ও শরীরি ভাষায় আত্মবিশ্বাস ফুটে উঠছিল। কিন্তু অবিবেচকের মতো শট নিতে গিয়ে ক্যাচ আউট হয়ে গেলেন তিনি। বেহেরেনডর্ফের লেন্থ বল হাফ ব্যাটে স্পুন শট নেন তিনি। মিউউইকেটের ওপর তুলে দিয়ে উসমান খোয়াজার হাতে ক্যাচ আউট হয়ে গেলেন তিনি। ৭.৪ ওভার শেষে ভারত এক উইকেট হারিয়ে ৪৭। ক্রিজে এলেন ক্যাপ্টেন কোহলি।

1.33pm: ‘গব্বর ইজ অন ফায়ার’! দুরন্ত ফর্মে আছেন শিখর ধাওয়ান। সুযোগ পেলেই অনবদ্য প্লেসিং করে অজি ফিল্ডারদের ফাঁকফোকড় দিয়ে বল বাউন্ডারিতে পাঠাচ্ছেন। উল্টোদিকে রোহিত একটু ধরে খেলছেন। স্ট্রাইকটা ধাওয়ানই রোটেট করছেন। ছ ওভার শেষে ভারতের স্কোর ৩৪। ধাওয়ান ২০ রানে ও রোহিত ৯ রানে ব্যাট করছেন।

1.20pm: ২৯৯ রানের টার্গেট মাথায় নিয়ে ব্যাট করতে নেমেছেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। গত ম্যাচে রোহিতের দুর্দান্ত সেঞ্চুরিতেও ভারত জয়ের মুখ দেখতে পায়নি। এদিন ভারতের টপ থেকে মিডল অর্ডার সবার দিকেই থাকবে চোখ। তিন ওভারের খেলা শেষ। ভারতের ঝুলিতে ১০ রান। রোহিত আট রানে ও ধাওয়ান ২ রানে ব্যাট করছেন।

12.39pm: ভারতকে ২৯৯ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া। 


12.34pm: আউট! পিটার সিডল (কট কোহলি বোল্ড কুমার,০)

12.32pm: আউট! জেএ রিচার্ডসন (কট ধাওয়ান বোল্ড শামি. ২)

12.24pm: অবশেষে ভাঙল মার্শ-ম্যাক্সওয়েল জুটি! ম্যাচের ৪৮ নম্বর ওভারে ভুবনেশ্বর কুমার ফেরালেন দু’জনকেই। ম্যাক্সওয়েল (৪৮) ডিপ লং অফে দীনেশ কার্তিকের হাতে ক্যাচ আউট হলেন। এই একই জায়গায় জাদেজার হাতে ক্যাচ আউট হলেন মার্শ (১৩১)। ৪৮ ওভার শেষে অস্ট্রেলিয়া সাত উইকেট হারিয়ে ২৮৪। হাতে আর অন্তিম দু’ওভার। ক্রিজে জেএ রিচার্ডসন ও ন্যাথান লিঁয়।

12.04pm: ‘ম্যাড ম্যাক্স!’ মহম্মদ সিরাজকে এক ওভারে তিনটে চার মারলেন ম্যাক্সওয়েল। ৪৪ নম্বর ওভারে উঠল ১৩ রান। মার্শ (১২১)-ম্যাক্সওয়েল (৩৬) এখন কোনও বোলারকেই রেয়াত করছেন না। ৪৫ ওভার শেষে অজিদের স্কোরবোর্ডে ২৬০। ম্যাক্সওয়েল-মার্শের যুগলবন্দিতে ৫০ বলে ৭১ রান উঠল। ছোট মাঠের ফায়দা তুলছেন দু’জনেই।

11.52am: মারমুখী মার্শ! কুলদীপ যাদবকে এক ওভারে দু’টো ছয় মারলেন তিনি। ৪৩ ওভার শেষে অস্ট্রেলিয়া ২৩৪। মার্শ অপরাজিত ১১০ রানে। ম্যাক্সওয়েল ব্যাট করছেন ২২ রানে।

11.42am: ১০৮ বলে ঝকঝকে ১০০ রানের ইনিংস খেললেন মার্শ। ওয়ান-ডে কেরিয়ারের সাত নম্বর সেঞ্চুরিটা করা হয়ে গেল এই অজি সিনিয়র ক্রিকেটারের। দুরন্ত ফর্মে আছেন তিনি। শেষ আটটি ওয়ান-ডে ম্যাচে এই নিয়ে চারটি সেঞ্চুরি হয়ে গেল মার্শের। অ্যাডিলেডেও দুরন্ত ছন্দে ব্যাট করছেন মার্শ।

11.42am: অজিদের কাছে আর শেষ ১০ ওভার। পাঁচ উইকেট হারিয়ে তাদের স্কোরবোর্ডে ২০৫। শন মার্শ সেঞ্চুরির দোরগোড়ায় (৯৫)। তাঁকে আট রানে সঙ্গ দিচ্ছেন ম্যাক্সওয়েল। কোহলিরা চাইবেন যত কম রানে অস্ট্রেলিয়াকে বেঁধে রাখতে। অন্যদিকে অস্ট্রেলিয়া এখন চালিয়ে খেলারই চেষ্টা করবে।

11.28am: স্টোয়নিস আউট! শামির বলে ধোনির হাতে ক্যাচ আউট হয়ে গেলেন স্টোয়নিস। ৩৬ বলে ২৯ করেছিলেন তিনি। অস্ট্রেলিয়া পাঁচ উইকেটের বিনিময় ৩৬.৪ ওভারে ১৮৯। ক্রিজে এলেন গ্লেন ম্যাক্সওয়েল। অস্ট্রেলিয়ার ওপর রীতিমতো জাঁকিয়ে বসছে কোহলি অ্যান্ড কোং।

11.13am: ৩৩ ওভার খেলা শেষ অস্ট্রেলিয়া চার উইকেট হারিয়ে ১৫৮ রান তুলল। কিন্তু এখনও পর্যন্ত প্রত্যাশা মাফিক অস্ট্রেলিয়া সেভাবে রান তুলতে পারেনি। ওভালে ব্যাটসম্যানরা দাপট দেখায়। কিন্তু এদিন কোহলির বোলাররাই খেল দেখাচ্ছেন। এখনও ১৭ ওভার বাকি রয়েছে। অজিদের হাতে রয়েছে ছ’উইকেট। এখানে প্রথমে ব্যাট করে ২৮০-র বেশি রান তুলতে পারলেই বেশ ভাল টার্গেট হয়ে যায়। এখন দেখার অস্ট্রেলিয়া কত রান তুলতে পারে। ক্রিজে মার্শ (৭৭) ও স্টোয়নিস (১৭)।

10.53am: ধোনির ‘আলোর বেগে’ স্টাম্পিং! জাদেজার বলে হ্যান্ডসকম্বের উইকেট ছিটকে দিলেন মাহি। ২২ বলে ২০ করে ফিরলেন হ্যান্ডসকম্ব। ২৭.২ ওভারে অস্ট্রেলিয়া চার উইকেট হারিয়ে ১৩৪। ক্রিজে এলেন মার্কাস স্টোয়নিস।

10.47am: হাফ-সেঞ্চুরি করে ফেলেলেন মার্শ। ৬২ বলে ৫০ রান এল তাঁর ব্যাট থেকে। মার্শের কাঁধে ভর করেই অস্ট্রেলিয়া এগিয়ে চলেছে।

10.27am: শতরানের গণ্ডী টপকাল অস্ট্রেলিয়া। ব্যাটসম্যানদের স্বর্গরাজ্যে এখনও পর্যন্ত অজি ব্যাটসম্যানরা সেভাবে দাগ কাটতে পারেননি। ভারতের মাপা বোলিংয়ের সামনে শতরান তুলতে গিয়েই তাদের তিন উইকেট চলে গেল। ২১.১ ওভারে অস্ট্রেলিয়ার স্কোর ১০১। ক্রিজে রয়েছেন মার্শ (৪৩) ও হ্যান্ডসকম্ব (৯)।

10.10am: রান-আউট খোয়াজা! মার্শ আর খোয়াজা প্রায় ক্রিজে জমে গিয়েছিলেন। এই জুটিটাই ভাঙতে চাইছিল ভারত। অবশেষে সফল কোহলি। কুলদীপ যাদবের বলে রান চুরি করতে গিয়ে আউট হন খোয়াজা। রবীন্দ্র জাদেজার দুরন্ত থ্রো-তে উইকেট ছিটকে দেন। ২৩ বলে ২১ রান করে ফিরলেন খোয়াজা। ক্রিজে এলেন পিটার হ্যান্ডসকম্ব। ১৮. ৩ ওভারে অস্ট্রেলিয়ার স্কোর তিন উইকেট হারিয়ে ৮২।

9.54am: ড্রিংকস ব্রেক! ১৫ ওভার শেষে অস্ট্রেলিয়া ২ উইকেট হারিয়ে ৬১ রান তুলল। খোয়াজা ১৫ ও মার্শ ১৬ রানে রয়েছেন ক্রিজে। ভুবি পাঁচ ওভার ও শামি চার ওভার করে বল করেছেন। সিরাজ ও কুলদীপকে তিন ওভার করে বল করালেন বিরাট।

9.40am: বোলিংয়ে বৈচিত্র্য এনে উইকেট তোলার জন্য মহম্মদ সিরাজ ও কুলদীপ যাদবকে ব্যবহার করছেন বিরাট। শামি-ভুবি জুটির পর এই কুলদীপ-শিরাজের থেকে উইকেটের আশায় ভারত। ১১ ওভার খেলা শেষ। অস্ট্রেলিয়া দুই উইকেট হারিয়ে ৪১। মার্শ (১৫ বলে ৬)। ও খোয়াজা একটু ধরে খেলছেন (৬ বলে ৭)। জোড়া উইকেট হারানোর ধাক্কা সামলাতে একটু সংযমী অজি ব্যাটসম্যানরা।

9.23am: ফিঞ্চের পর ফিরে গেলেন ক্যারিও (২৭ বলে ১৮)। শামির অপ্রত্যাশিত বাউন্সারে হুক করতে গিয়ে মিউ উইকেটে শিখর ধাওয়ানের হাতে উইকেট দিয়ে এলেন তিনি। ক্রিজে খোয়াজাকে সঙ্গ দিতে এলেন শন মার্শ। অস্ট্রেলিয়া ২৬/২

9.19 am: ক্লিন বোল্ড অ্যারন ফিঞ্চ। শুরুতেই ধাক্কা খেল অজিরা। ছ’নম্বর ওভারের শেষ বলে ভুবনেশ্বর কুমারের বলে ইনসাইড এজ হলেন অজি অধিনায়ক। ১৯ বল খেলে ৬ রানে ফিরলেন তিনি। তিনে এলেন উসমান খোয়াজা। ভুবি চার ওভার ও শামি তিন ওভার করে বল করে ফেললেন। সাত ওভার শেষ এক উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার ঝুলিতে ২০।

9.07 am: অ্যাডিলেডে এদিন রীতিমতো গরম। ৩৭ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রা। বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ১৫ শতাংশ। চরম আবহাওয়ার জন্য দুই সেশনেই অতিরিক্ত ড্রিংকস ব্রেক রাখা হয়েছে।

9.02 am: তিন ওভার শেষ। অস্ট্রেলিয়ার স্কোর ৯। এখনও ম্যাচে বলার মতো কিছু ঘটেনি। দুই অজি ওপেনারই সেট হতে একটু সময় নিচ্ছেন। উইকেটের অপেক্ষায় ভুবি আর মহম্মদ শামি।

8.50 am: ওভালের পূর্ব প্রান্তে ৫৬ মিটার স্কোয়ারে (স্কোয়ার লেগে বাউন্ডারি। ব্যাটসম্যানদের কাছে ওটাই হতে চলেছে সফট টার্গেট। বল হাতে শুরু করলেন ভুবনেশ্বর কুমার। ব্যাট হাতে অ্যালেক্স ক্যারি ও অ্যারন ফিঞ্চ। ম্যাচ শুরু।

8.31 am: টসের পর ফিঞ্চ বললেন, “আমাদের দলে কোনও পরিবর্তন আসেনি। সিডনির মতোই এখানে আগে ব্যাট করে একটা ভালো সুযোগ তৈরি করতে চাই।” কোহলি জানিয়েছেন তিনিও টস জিতলে এই উইকেটে ব্যাট করারই সিদ্ধান্ত নিতেন। কোহলি এর সঙ্গে এও মনে করিয়ে দিলেন যে, টি-২০ সিরিজের প্রথম ম্যাচ হারার পরেও তাঁরা ফিরে এসেছিলেন সিরিজে। চাপের মধ্যে থাকাটা তিনি ইতিবাচক ভাবেই দেখছেন। সিরিজ জয়ের আশা জিইয়ে রাখতে অ্যাডিলেডে ভারতকে জিততেই হবে। কোহলির দলের মন্ত্র ডু-অর ডাই।

8.25 am: টস হেরে ফিল্ডিং করবে ভারত। প্রত্যাশা মতোই টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেন অ্যারন ফিঞ্চ। ভারতীয় দলে একটাই পরিবর্তন। খালিল আহমেদের পরিবর্তে এলেন মহম্মদ সিরাজ। অপরিবর্তিত অজি টিম।

8.13 am: আর কিছুক্ষণের মধ্যেই টস। টিম ইন্ডিয়া ম্যাচে নামার আগে একটু হাল্কা ওয়ার্ম-আপ সেরে নিচ্ছে। ফিল্ডিং প্র্যাকটিসেই মূলত জোর দিয়েছে টিম ম্যানেজমেন্ট। সঙ্গে অবশ্যই থ্রোয়িংটাও একবার ঝালিয়ে নিচ্ছে নীল জার্সিধারীরা।

8.00 am: অ্যাডিলেড ওভালের পিচ বরাবর ব্যাটসম্যানদের স্বর্গরাজ্য়। এবারও সেরকমই পাটা পিচই দেখা যাচ্ছে। ফলে স্কোরবোর্ডে প্রচুর রান আসবে তা আশা করাই যায়। ফলে টস একটা বড় ফ্যাক্টর হতে চলেছে। অন্যদিকে বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে এদিন।

7.51 am: এদিন ভারতের মিডল অর্ডারকেও একবার পরীক্ষায় বসতে হবে। শুধু কোহলিই নন, শিখর ধাওয়ান ও আম্বাতি রায়ডুদের ব্যাটেও রান প্রয়োজন টিম ইন্ডিয়ার। বিরাটের নেট প্র্যাকটিসের ভিডিও টুইট করেছে বিসিসিআই। বোঝাই যাচ্ছে ক্যাপ্টেন হট রানে ফিরতে মরিয়া।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ndia vs australia 2nd odi live cricket score updates65829

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X