বিশ্বমঞ্চে ইতিহাস অলিম্পিক চ্যাম্পিয়ন নীরাজের, দেশকে গর্বের পোডিয়ামে তুললেন রুপো জিতে

অলিম্পিকের পর ফের একবার ইতিহাস গড়লেন ভারতের মহাতারকা নীরাজ চোপড়া। দ্বিতীয় ভারতীয় হিসাবে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ থেকে পদক এনে দিলেন।

বিশ্বমঞ্চে ইতিহাস অলিম্পিক চ্যাম্পিয়ন নীরাজের, দেশকে গর্বের পোডিয়ামে তুললেন রুপো জিতে

ইতিহাস গড়ে ফেললেন ভারতের সোনার ছেলে।নীরাজ চোপড়া। অলিম্পিকে সোনাজয়ী তারকা ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে মাত্র দ্বিতীয় ভারতীয় হিসাবে পদক জয়ের বেনজির কীর্তি গড়লেন। জ্যাভেলিন থ্রো-র ফাইনালে রূপো জিতলেন মহাতারকা।

টুর্নামেন্টে নামার আগেই পদকজয়ের জন্য ফেভারিট ছিলেন তিনি। ফাইনাল রাউন্ডে ৮৮.১৩ মিটার থ্রো করে তিনি রুপো জয় নিশ্চিত করেন। এর আগে ২০০৩-এ প্যারিস ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে কিংবদন্তি লং জাম্পার অঞ্জু ববি জর্জ ব্রোঞ্জ জিতেছিলেন। রবিবার অঞ্জু ববি জর্জের সঙ্গেই একসারিতে বসে পড়লেন নীরাজ।

বিশ্ব এথলেটিক চ্যাম্পিয়নশিপে চোপড়ার শুরুটা মোটেই ভাল হয়নি রবিবার। প্ৰথম থ্রো ফাউল হওয়ার পরবর্তী দুই থ্রো ছিল যথাক্রমে ৮২.৩৯ এবং ৮৬.৩৭ মিটার। তবে চতুর্থ থ্রো-য়ে স্বমেজাজে প্রত্যাবর্তন করেন নীরাজ। ৮৮.১৩ মিটার থ্রো করে সরাসরি দ্বিতীয় স্থানে পৌঁছে যান। এটা তাঁর কেরিয়ারের চতুর্থ সেরা থ্রো। এরপরে পঞ্চম এবং ষষ্ঠ থ্রো ফাউল হলেও দ্বিতীয় স্থান ধরে রাখতে সমস্যা হয়নি নীরাজের।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গ্রানাডার এন্ড্রু পিটার্স সোনা জিতলেন ৯০.৫৪ মিটার থ্রো করে। অলিম্পিকের রুপো জয়ী চেক প্রজাতন্ত্রের জাকুব ভ্যাদলেচ ব্রোঞ্জ অর্জন করেন ৮৮.০৯ মিটার থ্রো করে।

তার আগে কোয়ালিফিকেশন পর্বে নীরাজ গ্রুপ বি থেকে দ্বিতীয় সেরা থ্রো করে ফাইনাল রাউন্ডে পৌঁছন। যোগ্যতাঅর্জনকারী পর্বে নীরাজের ৮৮.৩৯ মিটার ছিল তাঁর কেরিয়ারের তৃতীয় সেরা। সোনাজয়ী পিটার্স কোয়ালিফায়ারেও ৮৯.৯১ মিটার থ্রো করে গ্রুপের সেরা হয়ে মূল পর্বে পৌঁছন।

নীরাজের সঙ্গেই জ্যাভেলিন চ্যাম্পিয়নশিপে নেমেছিলেন অন্য এক ভারতীয় রোহিত যাদব। তিনি ৭৮.৭২ মিটার থ্রো করে দশম স্থানে ফিনিশ করেন। কোয়ালিফায়ারে ৮০.৪২ মিটার থ্রো করে রোহিত ১১ স্থানে থেকে ফাইনাল রাউন্ডে ওঠেন। গতমাসে ২১ বছরের রোহিত জাতীয় আন্তঃরাজ্য চ্যাম্পিয়নশিপে কেরিয়ারের সেরা ৮২.৫৪ মিটার থ্রো করে রুপো জিতেছিলেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Neeraj chopra creates history wins silver in world athletic championship

Next Story
পড়ুয়াদের খেলাধুলার প্রতি আগ্রহ বাড়াতে হবে! রাজ্যেও ভলিবল একাডেমি স্থাপনের ঘোষণা থান্ডারবোল্টসের